৭ ডিসেম্বর ২০২২, বুধবার

অপ্রতিরোধ্য ইতালি; বেলজিয়ামের বিদায়

- Advertisement -

ইউয়েফা ইউরো ২০২০ এর কোয়ার্টার ফাইনালের ‘হাইভোল্টেজ ক্ল্যাশে’ বেলজিয়ামকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে পৌঁছেছে ইতালি। এ নিয়ে টানা ৩২ ম্যাচ অপরাজিত ইতালি। ইতালির জয়রথে গোল করে নেতৃত্ব দিয়েছেন নিকোলো বারেলা এবং লরেঞ্জ ইনসিনিয়া। পেনাল্টি থেকে বেলজিয়ামের হয়ে ব্যবধান কমান রোমেলু লুকাকু।সেমিফাইনালে ইতালির প্রতিপক্ষ স্পেন।

 

প্রথমার্ধ যেখানে শেষ করেছিল, সেখান থেকেই যেন দ্বিতীয়ার্ধ শুরু করেছিল ইতালি। প্রথমার্ধের শেষ দিকে একবার বাইরে মেরেছিলেন কিয়েসা, দ্বিতীয়ার্ধও শুরু করলেন বাইরে মেরে। ৬১ মিনিটে রোমেলু লুকাকু যে সহজ সুযোগ নষ্ট করেছেন, সেটাই মূলত ম্যাচের ব্যবধান গড়ে দিয়েছে। ডোকুর পাস থেকে লুকাকুকে যে বলটা বাড়ালেন ডি ব্রুইনা, সেখান থেকে প্রতি দশবারে নয়বার গোল করতে পারবেন লুকাকু। এই ইন্টার মিলান স্ট্রাইকারের শট ডিফেন্ড করেন পুরো ম্যাচে দুর্দান্ত খেলা লিওনার্দো স্পিনাজোলা।

এর দশ মিনিট পর আবার গোলের সম্ভাবনা তৈরি করেছিল বেলজিয়াম, চাদলির ক্রস লুকাকুকে খুঁজে নেওয়ার আগেই ঝাঁপিয়ে পড়ে নিজের দখলে নেন দনারুমা।৮৪ মিনিটে আরেকবার গোলবঞ্চিত হয় বেলজিয়াম। দুই-তিনজনকে কাটিয়ে দুরন্তভাবে বক্সের কাছে চলে আসেন ডোকু। তবে কাজের কাজটাই করতে পারেননি। তার দুরন্ত গতির শট গোলেই থাকেনি, চলে যায় বারের অনেক উপর দিয়ে।

৮৮ মিনিটে ফ্রিকিক পায় বেলজিয়াম। বক্সের বাইরে থেকে বক্সের ভেতরে ক্রস পাঠান ডি ব্রুইনা। ফিরতি বল আবার নিজের দখলে নেওয়ার সময় তাকে ফাউল করেন । সেই ফ্রিকিকে নিজের জায়গা থেকে এগিয়ে আসায় হলুদ কার্ড দেখেন দমিনিকো বেরার্দি, আবার ফ্রিকিক পায় বেলজিয়াম। সেই ফ্রিকিক থেকে গোল তো আসেইনি, উল্টো দনারুমাকে ফাউল করে বসেন অ্যাক্সেল উইটসেল। ফলাফল একটা সংঘবদ্ধ আক্রমণের পরিসমাপ্তি।

বাকিটা সময় ছিল গোলবিহীন, ইতালি ব্যবধান বাড়ানোর থেকে বল দখলে নিয়ে সময় ক্ষেপনেই মনোযোগী ছিল। বেলজিয়াম নিজেদের সর্বাত্মক চেষ্টা করেছে সমতায় ফেরার। শেষ পর্যন্ত গোলবিহীন দ্বিতীয়ার্ধে নিষ্পত্তি হয় ম্যাচের, ২-১ গোলের জয় ইতালির।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img