২৭ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার

অবসরের পর টেস্ট র‌্যাংকিংয়ে ১৯ ধাপ এগুলেন রিয়াদ

- Advertisement -

জিম্বাবুয়ের বিপক্ষে দারুণ সেঞ্চুরি, অপরাজি্ত ছিলেন দেড়শো রানে। তবে পরেরদিন মাহমুদউল্লাহ রিয়াদের অবসরের গুঞ্জনে আলোচনার পারদ লম্বা হয়েছিল। হারারে টেস্টে সহজ জয়ই পেয়েছে বাংলাদেশ। যেখানে দলগত সাফল্যের সাথে ব্যক্তিগত অর্জনের পাল্লাও বেশ ভারী। ফলাফল র‌্যাংকিংয়ে উন্নতি, যেখানে রিয়াদই এগিয়েছেন ১৯ ধাপ; আছেন ব্যাটসম্যানদের তালিকায় ৪৪ নম্বরে।

ব্যাট হাতে মাহমুদউল্লাহ রিয়াদের সাথে দুর্দান্ত ছিলেন লিটন দাস, শতকে খুব কাছে গিয়েও অধরা সেই ম্যাজিক ফিগারের দেখা পাননি। তবে র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে ঠিকই। আইসিসির সাপ্তাহিক হালনাগাদে ১৫ ধাপ এগিয়েছেন লিটন, আছেন ৫৫ নম্বরে। তবে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের দ্বিতীয় ইনিংসে দারুণ দুই শতক হাঁকানো সাদমান ইসলাম এবং নাজমুল হোসেন নেই সেরা একশো জনের তালিকায়।

বিদেশে বল হাতে ইনিংসে মিরাজই এখন সেরা ছবি: ক্রিকইনফো
বিদেশে বল হাতে ইনিংসে মিরাজই এখন সেরা ছবি: ক্রিকইনফো

বাংলাদেশী বোলারদের মধ্যে মেহেদী হাসান মিরাজ এবং তাসকিন আহমেদের হয়েছে উন্নতি। হারারে টেস্টে ৯ উইকেট নিয়ে ঘরের বাইরে দেশের হয়ে সেরা বোলিংয়ের রেকর্ড নিজের করে নেওয়া মিরাজ ৬ ধাপ এগিয়ে উঠে এসেছে ২৪ নম্বরে। দুই ইনিংস মিলে পাঁচ উইকেট নেওয়া তাসকিন আহমেদেরও উন্নতি হয়েছে ৬ ধাপ, ৯৬ থেকে উঠে এসেছে ৮৯তম স্থানে।

র‌্যংকিংয়ের সেরা পাঁচে অবশ্য কোনো পরিবর্তন আসেনি। ব্যাটসম্যানদের মধ্যে সেরা পাঁচে যথাক্রমে উইলিয়ামসন, স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশেন, বিরাট কোহলি ও জো রুট এবং বোলারদের মধ্যে আছেন প্যাট কামিন্স, রবিচন্দ্রন অশ্বিন, টিম সাউদি, জশ হেইজেলউড ও নিল ওয়্যাগনার। জিম্বাবুয়ের ক্রিকেটারদের মধ্যে র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে ব্লেসিং মুজরাবানি এবং ডোনাল্ড তিরিপানোর।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img