১০ ডিসেম্বর ২০২২, শনিবার

অভিষেকেই ডাবল সেঞ্চুরি কনওয়ের; রেকর্ডের ফুলঝুড়ি

- Advertisement -

বুধবার লর্ডসে টেস্ট অভিষেকেই শতক হাঁকিয়েছিলেন ডেভন কনওয়ে, সেই সেঞ্চুরিকেই এবার রুপ দিলেন দ্বিশতকে ।  কনওয়ের প্রিয় জায়গা মিডল অর্ডার, কিন্ত অভিষেকে ব্যাটিং করেছেন ওপেনিংয়ে। সব চাপ উড়িয়ে দিয়ে অভিষেকেই ডাবল সেঞ্চুরি করেছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। টেস্টে অভিষেকে  ডাবল সেঞ্চুরি্র বড় মাইলফলক ছুঁয়েছেন অনেকগুলো রেকর্ডকে সঙ্গী করে।

ছবিঃ ক্রিকইনফো
ছবিঃ ক্রিকইনফো

ইংল্যান্ডের বিপক্ষে নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে ২০০ রান করে রানআউট হন বাঁহাতি এ ব্যাটসম্যান। নিউজিল্যান্ডের ইতিহাসে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে অভিষেকেই ডাবল সেঞ্চুরির দেখা পেলেন কনওয়ে,প্রথমজন ম্যাথু সিনক্লেয়ার।

দ্বিতীয় ওপেনার হিসেবে অভিষেকেই দ্বিশতক হাঁকিয়েছেন কনওয়ে, প্রথমজন ব্রেন্ডন কুরুপ্পূ। সফররত ওপেনার হিসেবে এই কীর্তি একমাত্র তারই। প্রথম ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ডে টেস্ট অভিষেকে ডাবল সেঞ্চুরির দেখা পেলেন তিনি। এছাড়াও প্রথম খেলোয়াড় হিসেবে লর্ডসে টেস্ট ক্যারিয়ারের প্রথম দিনে সেঞ্চুরি করেছিলেন ডেভন কনওয়ে।

কাল প্রথম দিন শেষে ১৩৬ রানে অপরাজিত থাকা কনওয়ে আজ প্রায় একাই লড়ে দেখা পান ডাবল সেঞ্চুরির। টেস্ট অভিষেকেই ডাবল সেঞ্চুরির মুখ দেখেছেন সাতজন। সপ্তম ব্যাটসম্যান হিসেবে এই তালিকায় নাম লেখানো কনওয়ের  আগে সর্বশেষ এই নজির গড়েছেন কাইল মেয়ার্স।

নিউজিল্যান্ডের হয়ে অভিষেকে সেঞ্চুরি হাঁকানো দ্বাদশ ব্যাটসম্যান কনওয়ে। তার আগে এই কীর্তি ছিল ট্ম ব্ল্যান্ডলের। কোনো কিউই ওপেনার হিসেবে অভিষেকে সর্বোচ্চ রানের মালিক  কনওয়ে। আগের ১১ জনকে একটা জায়গায় ছাড়িয়ে-ছাপিয়ে গেছেন, নিউজিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে লর্ডসে অভিষেকেই সেঞ্চুরি পেয়েছেন তিনি।

 

সবমিলিয়ে লর্ডসে অভিষেকে সেঞ্চুরি পাওয়া ৬ষ্ঠ ব্যাটসম্যান কনওয়ে। ৬ষ্ঠ কিউই ব্যাটসম্যান হিসেবে দেশের বাইরে অভিষেকেই হাঁকিয়েছেন শতক, লর্ডসে অভিষেক হওয়া কোনো সফররত ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি হাঁকানোর কীর্তি কনওয়ে বাদে করেছেন আর মাত্র দুইজন। এছাড়াও গড়েছেন আরেক কীর্তি, ভেঙেছেন লর্ডসে অভিষেকে সৌরভ গাঙ্গুলির করা ১৩১ রানের রেকর্ড।

শেষ ব্যাটসম্যান হিসেবে রান আউট হন কনওয়ে। অপরাজিত থাকতে পারলে অনন্য এক ইতিহাস গড়ার সুযোগ ছিল তাঁর। প্রথম ইনিংসে ৩৭৮ রানে অলআউট নিউজিল্যান্ড।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img