৩ মার্চ ২০২৪, রবিবার

অভিষেক রেকর্ডে রাঙালেন জয়বিক্রমা

- Advertisement -

প্রথম টেস্টের ম্যাড়ম্যাড়ে ব্যাটিং উইকেটে ব্যাটসম্যানদের দাপটের পর দ্বিতীয় টেস্টে বোলারদের হয়েই যেন দাপট দেখালেন প্রবীণ জয়বিক্রমা। বাঁহাতের জাদুতে একাই ধসিয়ে দিলেন বাংলাদেশের ব্যাটিং লাইন আপ।  শ্রীলঙ্কার অভিষিক্ত এই স্পিনারের  ঘূর্নি জাদুতে বাংলাদেশ অলআউট মাত্র ২৫১ রানে। জয়বিক্রমার শিকার ৯২ রানে ৬ উইকেট।

পাল্লেকেল্লেতে চলতি ম্যাচেই টেস্ট ক্যাপ মাথায় উঠেছে জয়বিক্রমার। টেস্টের তৃতীয় দিনে বল হাতে নিয়েই আলো ছড়াতে শুরু করেন অভিষিক্ত এই স্পিনার। নিখুঁত লাইন-লেংথ এর পাশাপাশি উইকেট থেকে আদায় করে নিয়েছেন বাড়তি টার্ন।

ছবিঃ এসএলসি
সতীর্থদের মধ্যমণি জয়বিক্রমা। ছবিঃ এসএলসি

সাইফ হাসানকে স্লিপে ক্যাচ বানিয়ে শুরু,  তারপর একে একে তার  শিকারে পরিণত হন তামিম ইকবাল, মুশফিকুর রহিম, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ এবং তাসকিন আহমেদ। তিন উইকেটে ২১৪ রান থেকে বাংলাদেশকে অল-আউট  ২৫১ রানে, যার পেছনের কারিগর জয়াবিক্রমা।

তিনদিন আগে যখন টেস্ট ক্যাপ পেলেন, এমন অভিষেকের কথা হয়তো স্বপ্নেও ভাবেননি। ক্রিকেটের অভিজাত সংস্করনে জয়বিক্রমার যাত্রা যে শুরু হয়েছে একগাদা রেকর্ডকে সঙ্গী করে। পঞ্চম শ্রীলঙ্কান বোলার অভিষেকেই পাঁচ উইকেট শিকার, বাংলাদেশের বিপক্ষে এই কীর্তি গড়া দ্বিতীয় বোলারও তিনি।

ঘটনার ব্যাপ্তি এখানেই শেষ নয়। শ্রীলঙ্কানদের মধ্যে অভিষেকে সেরা বোলিং ফিগার এখন জয়াবিক্রমারই। তবে তারই মতো শ্রীলঙ্কার হয়ে অভিষেকে ছয় উইকেট পেয়েছিলেন আরও একজন, উপল চান্দানা; ১৯৯৯ সালে পাকিস্তানের বিপক্ষে ঢাকায়, তবে সেটা ১৭৯ রান খরচায়।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img