NCC Bank
- Advertisement -NCC Bank
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার

অলিম্পিকের ফাইনালে ব্রাজিল

- Advertisement -

টোকিও অলিম্পিকে পুরুষ ফুটবলের ফাইনালে উঠেছে ব্রাজিল। ফলে টানা দুই আসরের ফাইনালে ব্রাজিল। মঙ্গলবার মেক্সিকোর বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে টাইব্রেকারে জিতেছে সেলেসাওরা। নির্ধারির ৯০ মিনিটের পর অতিরিক্ত ৩০ মিনিটেও গোলশুন্যভাবে শেষ হলে ম্যাচ গড়ায় পেনাল্টি শ্যুটআউটে। সেখানে ৪-১ ব্যবধানে ম্যাচ জিতেছে অলিম্পিকের বর্তমান চ্যাম্পিয়নরা।

আক্রমনের এক পর্যায়ে দানি আলভেজ

জাপানের কাশিমা সকার স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ২টায় অনুষ্ঠিত হওয়া ম্যাচের প্রথম থেকেই দুদলই আক্রমণাত্মক ফুটবল খেলে। ম্যাচ শুরুর ২  মিনিটেই মেক্সিকান লেফটব্যাক জেসুস আনগুলোর কল্যাণে কর্ণার পায় ব্রাজিল। সেই কর্নারে গোল আসেনি, কাউন্টার অ্যাটাকে মেক্সিকো। বল নিয়ে ছুটছিলেন উরিয়েল আন্তুনা, তাকে থামাতে শেষ পর্যন্ত ফাউলের আশ্রয় নেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার গুলহারমে আরানা । মিনিটখানেক পরেই মেক্সিকানরা আদায় করে নেয় প্রথম কর্নার কিকও। পুরো প্রথমার্ধেই ছিল কর্ণারের আধিক্য। তবে ৭ কর্ণারের ৫টিই মেক্সিকানদের,  বাকি ২টি ব্রাজিলের।

এরপর থেকে  যতই সময় ঘনিয়েছে, বেড়েছে দুদলের আক্রমণও। অষ্টম  মিনিটে গোলের সুযোগও তৈরী করেছিলো মেক্সিকো, কিন্তু পায়নি গোলের দেখা। কর্নার থেকে বল পান  অ্যালেক্সিস ভেগা,  ক্রস বাড়ান ডি বক্সের একদম ভেতরে উদ্দেশ্য স্ট্রাইকার হেনরি মার্টিন। মাথা ছোঁয়ালেও গোল করতে পারেননি তিনি, তার হেড বেরিয়ে যায় বাঁ পাশ দিয়ে। মিনিট তিনেক পর উল্টো গোল খেয়ে বসতে হতো মেক্সিকোকেই। ব্রাজিলিয়ান স্ট্রাইকার রিচার্লিসনের বাড়ানো বল থেকে ক্লাউদিনিওর জোড়ালো শট প্রতিহত হয় বক্সের বাইরে।

ম্যাচ শেষে ব্রাজিলিয়ানদের উদযাপন

মিনিট দুই পরে গোলের আরেকটি সুযোগ তৈরী করেছিলেন মার্টিন, তাকে ঠেকাতে ফাউল করে বসেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার দিয়েগো কার্লোস। সেই ফ্রিকিক থেকে গোল আসেনি, কিন্তু বক্সের বাঁ প্রান্ত থেকে নেওয়া তার  শট আটকে দেন ব্রাজিলিয়ান গোলকিপার  আদেরেবার সান্তোস। পরের মিনিটে ব্রাজিলের পাল্টা আক্রমন। এবারে ব্রাজিলিয়ান ডিফেন্ডার গুলহারমে আরানার ফ্রি কিক ঠেকান মেক্সিকান গোলরক্ষক গুইলারমো ওচোয়া। প্রথমার্ধের বাকি সময় সুযোগ তৈরী করলেও গোল আদায় করে নিতে পারেনি দু দলের কেউই।

রোমাঞ্চকর প্রথমার্ধ শেষে বল পজিশনে ব্রাজিল এগিয়ে  থাকলেও শট নেওয়া কিংবা সুযোগ তৈরিতে এগিয়ে ছিল মেক্সিকো। প্রথমার্ধে তাদের নেওয়া ৫শটের তিনটিই অন টার্গেট। সমান তিনটি অন টার্গেট শট নিলেও ব্রাজিলের মোট শট মেক্সিকোর থেকে একটি কম। প্রথমার্ধে ফাউল হয়েছে ১৫টি, যার ৯টিই মেক্সিকোর। এই সমীকরনই বলে দেয় প্রথমার্ধ থেকেই জয়ের জন্য কতটা মরিয়া ছিল দুই দল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই আক্রমণে মেক্সিকো। বক্সের বাইরে থেকে নেয়া হেনরি মার্টিনের ডান পায়ের শটটি রুখে দেন ব্রাজিলিয়ান গোলরক্ষক আদেরেবার সান্তোস। ৪৮ মিনিটে ডগলাস লুইজের ক্রসে মাথা ছোয়ালেও গোল করতে ব্যর্থ হোন ব্রাজিলিয়ান স্ট্রাইকার রিচার্লিসন। ৬৬ মিনিটে ডগলাস লুইজের ক্রসে   ডি বক্সের ডান প্রান্ত থেকে নেয়া অ্যান্টনির বা পায়ের জোড়ালো শটটিও ভেদ করতে পারেনি মেক্সিকোর ডিফেন্স। ৮২ মিনিটে রিচার্লিসনের হেড মেক্সিকোর গোলপোস্টে লেগে প্রতিহত হয়।  ৮৫ মিনিটে গোলের সুযোগ তৈরী করলেও গোল করতে ব্যর্থ হয় মেক্সিকো। দ্বিতীয়ার্ধে যোগ করা সময়ে গোলের দেখা পায়নি কেউই। খেলা গড়ায় অতিরিক্ত সময়ে।

ট্রাইব্রেকারে হেরে বিমর্ষ মেক্সিকো

অতিরিক্ত সময়ের শুরু থেকেই ব্রাজিল দুর্গে একের পর এক আক্রমণ করতে থাকে মেক্সিকো। ৯৩ মিনিটে ভ্লাদিমির লরোনার বাড়ানো বলে জোহান ভাসকেজ অফসাইড প্রান্তে দাড়ানো না থাকলে হয়তো পেয়ে যেতে পারতেন গোলের দেখাও।  ৯৪  মিনিটে রবার্তো আলভ্রাদোর বক্সের বাইরে থেকে নেয়া বা পায়ের শটটি  রুখে দেন ব্রাজিলিয়ান গোলরক্ষক। ১০৩ মিনিটে মেক্সিকান স্ট্রাইকার লুইস রমোর ডান পায়ের নেয়া শটটিও গোলবারের উপর দিয়ে চলে যায়। ১০৪ ও ১০৮ মিনিটে গোলের সুন্দর দুটি সুযোগ তৈরী করলেও গোল করতে ব্যর্থ হয় ব্রাজিল। নির্ধারিত সময়ে দু দলই গোলশুন্য ড্র থাকলে খেলা গড়ায় পেনাল্টি শ্যুটআউটে। টাইব্রেকারে মেক্সিকোকে ৪টি গোল দিয়েছে ব্রাজিল, জবাবে মাত্র ১টি গোল দিতে পেরেছে মেক্সিকো।

 

ট্রাইব্রেকারে দুর্দান্ত ব্রাজিলিয়ান গোলরক্ষক সান্তোস

টাইব্রেকারে মেক্সিকোর এদুয়ার্দো আগুইয়োর স্পটকিক রুখে দেন আতলেতিকো পারানায়েনেসে খেলা ব্রাজিলিয়ান গোলকিপার আদেরেবার সান্তোস। তাদের ডিফেন্ডার হোয়ান ভাসকেজও টাইব্রেকারে লক্ষ্যভেদ করতে পারেননি। গোলপোস্টে মারেন তিনি। মেক্সিকোর হয়ে শুধু কার্লোস রদ্রিগেজ লক্ষ্যভেদ করতে পেরেছেন।

ব্রাজিলের হয়ে গোল করেন দানি আলভেজ, মার্তিনেল্লি, গুইমারায়েজ ও রেইনার। রেইনারের ডান পায়ের শট মেক্সিকোর জালে জড়ানোর সাথে সাথেই ফাইনাল নিশ্চিত হয় ব্রাজিলের।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img