২ মার্চ ২০২৪, শনিবার

অলিম্পিক গেমস ২০২০ এর কাউন্টডাউন শুরু

- Advertisement -

শুরু হলো টোকিও অলিম্পিক গেমস ২০২০ এর মশাল যাত্রা। মশালের ১২০ দিনব্যাপী এই যাত্রা জাপানের ফুকুশিমা থেকে শুরু হয়ে প্রায় দশ হাজার দৌড়বিদের হাত বদল হয়ে, বিশ্বের ৮৫৯ অঞ্চল ঘুরে আগামী ২৩ জুলাই উদ্বোধনী অনুষ্ঠানে মশালটি গিয়ে পৌঁছবে। করোনা মহামারীর কারণে গেল বছর স্থগিত হয়  অলিম্পিক গেমসের ৩২তম আসর।

করোনা আতঙ্কের কারণে বেশ ছোট পরিসরে ফুকুশিমার একটি ফুটবল গ্রাউন্ডে আয়োজন করা হয় মশাল প্রজ্জ্বলন অনুষ্ঠান। ২০১১ সালে ভয়াবহ ভূমিকম্প ও সুনামির কারণে পারমাণবিক বিস্ফোরণে ছারখার হয়ে যায় জাপানের উত্তর-পূর্ব অঞ্চলের শহর ফুকুশিমা। বাসিন্দারা এখনো লড়াই করছেন দশ বছর আগে ঘটে যাওয়া সেই দুঃস্মৃতির সাথে। প্রাকৃতিক অভিশাপ মুক্তির আশায় ফুকুশিমাতেই জ্বালানো হলো অলিম্পিকের মশাল। জাপান প্রমীলা ফুটবল দলের খেলোয়াড়দের হাত থেকেই শুরু হয় মশাল যাত্রা, সাথে সাথে বিশ্বের সর্ববৃহৎ ক্রীড়া ইভেন্টের আনুষ্ঠানিক ক্ষণ গণনা। অলিম্পিক গেমস ২০২০ এর প্রথম মশাল বহনকারী হিসেবে নাম লেখালেন ‘ফিফা প্রমিলা বিশ্বকাপ ২০১১’ এর চ্যাম্পিয়ন জাপান ফুটবল দলের ডিফেন্ডার আজুসা ইয়োয়াশিমিজু।

স্বাস্থ্য সচেতনতা নিশ্চিত করতে দৌড়বিদদের ২০০ মিটার দুরত্বে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। বহিরাগত কোনো দর্শকই এবারের অলিম্পিক গেমস উপভোগের সুযোগ পাচ্ছেন না। টোকিও অলিম্পিক গেমস ২০২০ শুরু হবে ২৩ জুলাই, চলবে ৮ আগস্ট পর্যন্ত। গ্রীষ্মকালীন মূল অলিম্পিকের পর প্যারালিম্পিক গেমস ২৪ আগস্ট টোকিওতে শুরু হয়ে শেষ হবে ৫ সেপ্টেম্বর। এই আসরের স্লোগান ‘ইউনাইটেড বাই ইমোশন’।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img