১৪ জুন ২০২৪, শুক্রবার

অস্ট্রেলিয়ার কাছে ২-০ গোলে হারল বাংলাদেশ

- Advertisement -

২০২৬ বিশ্বকাপ ও ২০২৭ এশিয়ান কাপের বাছাইপর্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম লেগে ৭-০ গোলে হেরেছিল বাংলাদেশ। দ্বিতীয় লেগেও অনেকেই মনে করেছিলেন, মেলবোর্নের পরিণতি হতে পারে বসুন্ধরা কিংস অ্যারেনায়। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারলেও সমর্থকদের খুব একটা হতাশ করেননি তারিক কাজী-তপু বর্মনরা। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার কাছে হারের ব্যবধান ২-০।

র‌্যাঙ্কিংয়ে, ধারেভারে বাংলাদেশের চেয়ে যোজন-যোজন এগিয়ে অস্ট্রেলিয়া। দেশটির বেশকিছু ফুটবলার ইউরোপের লিগে খেলে থাকেন।

ম্যাচের শুরু থেকেই একের পর এক আক্রমণ করে অস্ট্রেলিয়া। তবে এদিন বাংলাদেশের ডিফেন্ডাররা ছিলেন বেশ সাবলীল। বাংলাদেশের কোচ আগে থেকেই জানতেন, অস্ট্রেলিয়ার আক্রমণ ঠেকাতেই মাঠে নামতে হবে তাদের। ৫-৩-২ পজিশনে দল সাজিয়েছিলেন হাভিয়ের কাবরেরা। শুরুর একাদশে এদিন জামাল ভূঁইয়াকে রাখেননি তিনি। তার পরিবর্তে বাংলাদেশের অধিনায়কত্বের আর্মব্যান্ড পড়ে নেমেছেন তপু।

প্রথমার্ধের ২৮ মিনিট পর্যন্ত নিজেদের জাল অক্ষত রাখতে পেরেছিল বাংলাদেশ। তবে এরপরই ঘটে ছন্দপতন। অজদিন রাসটিকের গোলে এগিয়ে যায় অস্ট্রেলিয়া। এই গোলের পুরোপুরি কৃতিত্ব অনেকদিন পর জাতীয় দলে ডাক পাওয়া মেহেদী মিঠুর। রাসটিকের শট তার পায়ে লেগে দিক বদল করে গোল হজম করে বাংলাদেশ।

ঘরের মাঠে দারুণ লড়াই করেছে বাংলাদেশ

পুরো ম্যাচজুড়েই আধিপত্য বিস্তার করে খেলেছে অস্ট্রেলিয়া। মাঝেমধ্যে সুযোগ পেয়েছিল বাংলাদেশও। তবে বল নিজেদের পায়ে খুব একটা রাখতে পারেননি রাকিব হোসেন-শেখ মোরসালিনরা। তবে পুরো ম্যাচে মেহেদী মিঠুর ভুল বাদ দিলে বেশ ভালোই ডিফেন্ডিং করেছে বাংলাদেশ। যে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে ৭ গোল হজম করেছিল বাংলাদেশ। সেই তাদেরকেই প্রথমার্ধে খুব একটা সুবিধা করতে দেয়নি তপু-তারিকরা।

দ্বিতীয়ার্ধের শুরুতে আক্রমণে যাওয়ার চেষ্টা করে বাংলাদেশ। তবে খুব একটা পরিষ্কার সুযোগ তৈরী করতে পারেননি শেখ মোরসালিন-রাকিব হোসেনরা। উল্টো দ্বিতীয় গোল হজম করে ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ।

তবে একবার সুযোগ পেয়েছিলেন মোরসালিন। কিন্তু বক্সের বাইরে থেকে নেওয়া তার শট অস্ট্রেলিয়ার এক ডিফেন্ডারের পায়ে লাগলে কর্নার পায় বাংলাদেশ। তবে তাতে কাজের কাজ কিছুই হয়নি। তবে পুরো ম্যাচজুড়ে বাংলাদেশের ডিফেন্ডাররা দারুণ ডিফেন্ডিং করেছেন এদিন।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img