২৭ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার

অস্ট্রেলিয়ার নতুন প্রধান নির্বাচক বেইলি

- Advertisement -

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের নতুন প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে সাবেক অধিনায়ক জর্জ বেইলিকে। ট্রেভর হন্স দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর পর বেইলিকেই বেছে নিলো ক্রিকেট অস্ট্রেলিয়া। বেইলি এক সময় নেতৃত্ব দিয়েছেন অস্ট্রেলিয়া জাতীয় দলকে। এবারে নেতৃত্ব দিবেন সেই জাতীয় দল গড়ার নির্বাচক প্যানেলের।

অস্ট্রেলিয়ার সর্বকনিষ্ঠ প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব পেলেন বেইলি

অবশ্য এর আগে প্রায় দেড় বছর দলটির নির্বাচকের দায়িত্ব পালন করেছেন তিনি। গত বছরের ফেব্রুয়ারি থেকে দায়িত্ব পালন করছিলেন নির্বাচক হিসেবে। স্থলাভিষিক্ত হয়েছিলেন অস্ট্রেলিয়ার সর্বকালের সেরাদের একজন গ্রেগ চ্যাপেলের। এবারে অস্ট্রেলিয়ার সর্বকনিষ্ঠ প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব পেলেন ৩৮ বছর বয়সী বেইলি।

অস্ট্রেলিয়ার ইতিহাসে বেইলিই প্রথম প্রধান নির্বাচক যার ক্রিকেটের সর্বকনিষ্ঠ সংস্করণ টি-টোয়েন্টি খেলারও অভিজ্ঞতা রয়েছে। ইতোপূর্বে জেমি কক্স, অ্যান্ড্র বিকেল, মাইকেল ক্লার্ক (অধিনায়কত্বের সময়) নির্বাচক প্যানেলে থাকলেও, তারা কেউই ছিলেন না প্রধান নির্বাচক।

অস্ট্রেলিয়ার হয়ে ১২৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন জর্জ বেইলি

হন্সের বিদায়ের মধ্য দিয়ে অস্ট্রেলিয়ান ক্রিকেটের একটি অধ্যায়েরও শেষ হতে যাচ্ছে। এর আগে দুই দফায় তিনি প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করেছেন। ১৯৯৫ থেকে ২০০৫, অস্ট্রেলিয়ান ক্রিকেট ইতিহাসের সেরা সময় বলা যায় সেই সময়টাকে। এই সময়ে টানা দুবার বিশ্ব চাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। ২০১৬ সালে দ্বিতীয় দফায় দায়িত্ব নেন প্রধান নির্বাচক হিসেবে। অস্ট্রেলিয়ার হয়ে দীর্ঘদিন প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করেন হন্স।

“ক্রিকেটটাকে আমি সবসময়ই ভালোবেসে এসেছি এবং এই খেলাটার প্রতিটা মুহুর্তই আমি বেশ উপভোগ করেছি। আমি নিজেকে ভীষণ সৌভাগ্যবান মনে করি, অস্ট্রেলিয়ার দুর্দান্ত কিছু দল এবং সেরা কিছু খেলোয়াড়ের সাথে কাজ করতে পেরে। এই জার্নিটা আমার কাছে স্বপ্নের চেয়েও সুন্দর ছিল, কিন্তু সবকিছুরই একটা শেষ থাকে”

খেলোয়াড়ি জীবনে ১২৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন জর্জ বেইলি। এর মধ্যে অধিনায়কত্বের দায়িত্ব পালন করেছেন ২৯টি ওডিআই এবং ২৮টি টি-২০ ম্যাচে। ৯০টি ওয়ানডে ম্যাচ খেলে ৪০ গড়ে রান করেছেন ৩০৪৪।

বেইলিকে প্রধান নির্বাচকের দায়িত্ব দেবার পর এখন নির্বাচক কমিটির তৃতীয় সদস্যের খোঁজে রয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। বর্তমান নির্বাচক কমিটির দ্বিতীয় সদস্য হেড কোচ জাস্টিন ল্যাঙ্গার।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img