৬ ডিসেম্বর ২০২২, মঙ্গলবার

অ্যাডিলেডে কেলেঙ্কারি ভারতের!

- Advertisement -

শনিতেই শনির দশা কোহলিদের। বলা হয় থাকে শনি দেব হচ্ছেন সবচেয়ে রুষ্ট দেবতা। এই দেবতাকে শনিবার ঠিকমতো পুজো না করার ফলটাই হয়তো পেয়েছেন ভারতীয় ব্যাটসম্যানরা। ৩৬ সংখ্যা ভারতীয়দের জন্য এখন এক কালো অধ্যায়। সমালোচনার তীরে বিদ্ধ হচ্ছেন কোহলিরা। তবে একজন মনে মনে হলেও কিছুটা আনন্দিত। নামটা তার আনুশকা শর্মা! নির্ধারিত সময়ের দু’দিন আগেই স্বামীকে ঘরে পাচ্ছেন সন্তান সম্ভ্যবা এই ভারতীয় সেলিব্রেটি।

সে যাই হোক অ্যাডিলেডে ভারতের কীর্তি রেকর্ড বইয়ে ওলটপালট করে ফেলেছে। ক্রিকেট দুনিয়া ৯৬ বছর পর দেখেছে ১১ ব্যাটসম্যানের সিঙ্গেল ডিজিট। ১৯২৪ সালে সবশেষ এমনটা ঘটেছিলো। বার্মিংহামে ইংল্যান্ডের বিপক্ষে  ১১ ব্যাটসম্যানের সবাই আউট হয়েছিলেন এক অঙ্কে।

৪, ৯, ২, ০, ৪, ০, ৮, ৪, ০, ৪, ১ মিলে যেতে পারে কোন দেশের ফোন ডিজিট হিসেবে। অ্যাডিলেডে এই ‘ফোন ডিজিট’ স্কোরকার্ডটাই এখন ভারতীয়দের দখলে। মায়াঙ্ক আগারওয়াল এবং বুমরা শুরু করেন অ্যাডিলেড টেস্টের তৃতীয় দিন। ভারতের স্কোর তখন এক উইকেটে ৯ রান।

কিন্তু ৬ রান যোগ হতেই শুরু হয় শনির দশা। ১৫ তে এসেই আটকে যায় ভারতের স্কোর। একে একে বিদায় নেন বুমরা, পুজারা, আগারওয়াল, রাহানে। তাসের ঘরের মতো ভেঙ্গে পড়া ব্যাটিং লাইনকে বাঁচাতে পারেননি ভিরাট কোহলিও। ৪ রানে শিকার হন প্যাট কামিন্সের। অজি পেসারদের তান্ডব তখনো বাকি ছিলো। আর শংকা তৈরী হয়েছিলো টেস্টে এক ইনিংসে সর্বনিম্ন রানের রেকর্ডটা লেখা হয়ে যায় ভারতের পাশে! যেই রেকর্ড ১৯৫৫ সাল থেকে বয়ে বেড়াচ্ছে নিউজিল্যান্ড।

ভারতের স্কোর যখন ২৬, একে একে ফিরে যান ঋদ্ধিমান সাহা এবং অশ্বিন। ৮ উইকেট হারিয়ে সর্বনিম্ন রানের লজ্জার রেকর্ডটা নিয়েই তখন সব জল্পনা। কিন্তু হনুমা বিহারি তা হতে দিলেন না। শেষ পর্যন্ত ভারতের ইনিংস গিয়ে থেমেছে ৩৬ রানে। মোহাম্মদ শামি আঘাত পেয়ে মাঠ ছাড়লে আর নামতে পারেননি। ওপর প্রান্তে তখন ৪ রানে অপরাজিত উমেশ যাদব। ভারতের দ্বিতীয় ইনিংসের দৈর্ঘ্য ২১ ওভার দু্‌ই বল।

নিউজিল্যান্ডের ২৬ রান টপকাতে পারলেও নিজেদের সর্বনিম্ন রানের রেকর্ড গড়েছে ভারত। এর আগে ১৯৭৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে করা ৪২ রানের ইনিংসটাই ছিলো সর্বনিম্ন।

জয়ের জন্য অস্ট্রেলিয়ার দরকার ছিলো ৯০ রান। দুই উইকেটে হারিয়ে সহজ জয় তুলে নেয় অজিরা।

চার ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। সিরিজে বাকি ম্যাচ খেলবেননা ভিরাট কোহলি। কোহলির অনুপস্থিতিতে আরো ভয়ংকর বিপদ আসছে সেই বার্তা অ্যাডিলেড থেকেই পেয়ে গেল ভারতীয় টিম ম্যানেজেমেন্ট।

স্কোর:  ভারত ১ম ইনিংস -২৪৪ (কোহলি ৭৪, পুজারা ৪৩, রাহানে ৪২) স্টার্ক ৪/৫৩, হ্যাজলউড ৩/৪৮

অস্ট্রেলিয়া ১ম ইনিংস- ১৯১ (টিম পেইন ৭৩*) উমেশ যাদব ৩/৪০

ভারত ২য় ইনিংস- ৩৬ (হ্যাজলউউ ৫/৮, কামিন্স ৪/২১)

অস্ট্রেলিয়া ২য় ইনিংস- ৯৩/২

 

 

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img