২৭ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার

আইসিসির জুলাই মাসের সেরা সাকিব

- Advertisement -

আইসিসি ‘প্লেয়ার অব দ্য মান্থ’ এর জুলাই মাসের সেরা ক্রিকেটারের স্বীকৃতি পেয়েছেন সাকিব আল হাসান। মুশফিকুর রহিমের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে এই কৃতিত্ব গড়লেন সাকিব। নারী ক্রিকেটার হিসেবে এই সম্মান পেয়েছেন ওয়েষ্ট ইন্ডিজের স্টেফানি টেইলর।

জুলাই মাসে টাইগারদের হয়ে ব্যাটে-বলে পারফর্ম করেছেন সাকিব

আইসিসির পুরস্কার কিংবা সম্মাননা নিয়ে আলোচনা থাকে পুরো ক্রিকেট বিশ্বের মধ্যে। আইসিসি সেই আলোচনায় নতুন খোরাকের জন্ম দিয়েছিল চলতি বছরের শুরুতে। আইসিসি ঘোষনা দেয় চলতি বছর থেকে ক্রিকেটারদের উদ্বুদ্ধ করতে প্রতি মাসেই মাসসেরা ক্রিকেটার নির্বাচন করবে ক্রিকেটের নিয়ন্ত্রক এই সংস্থা। অর্থাৎ প্রতি মাসের সেরা ক্রিকেটার পাবেন এই পুরস্কার।

শুরুতে প্রতি মাসের সেরা তিন পারফর্মারকে বেছে নেয় আইসিসি। তারপর জুড়ি বোর্ড এবং দর্শকদের ভোটে নির্বাচিত করা হয় মাসের সেরা ক্রিকেটারকে। উল্লেখ্য এখানে শুধুই আন্তর্জাতিক ক্রিকেটকে প্রাধান্য দেয় আইসিসি। অর্থাৎ কোনো ধরনের ঘরোয়া ক্রিকেট কিংবা ফ্রাঞ্চাইজি ক্রিকেট এই পুরস্কারের অংশ নয়। সেরা তিনজন ক্রিকেটার বাছাই করার পরের সপ্তাহে জানা যায় মাসসেরা ক্রিকেটারের নাম।

জুলাই মাসে বাংলাদেশ জিম্বাবুয়ের বিপক্ষে তিন ফরম্যাটের সিরিজ খেলতে গিয়েছিল আফ্রিকার দেশটিতে। সেখানে একটি টেস্ট এবং সমান তিনটি করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি খেলেছে বাংলাদেশ। একমাত্র টেস্টে ভালো ব্যাটিং না করলেও বল হাতে সাকিব নিয়েছিলেন পাঁচ উইকেট। ওয়ানডেতে ব্যাটে-বলে পারফর্ম করে হয়েছিলেন সিরিজসেরা। টি-টোয়েন্টিতে বল হাতে নিয়েছিলেন তিন উইকেট। ওভারপ্রতি সাতের কম ইকোনমিতে তার নেওয়া তিন উইকেট বাংলাদেশের সিরিজ জয়কে সহজ করেছে।

“জুলাই মাসের প্লেয়ার অব দ্য মান্থ নির্বাচিত হওয়ায় আমি খুবই খুশি। দলের কাজে আসতে পারা সবসময়ই আমাকে বাড়তি আনন্দ দেয় আর শেষ কয়েক সপ্তাহে আমার পারফর্ম্যান্স বাংলাদেশের সাফল্যে কাজে দেওয়ায় আমি খুবই খুশি”-স্বীকৃতি পাওয়ার পর সাকিব  

জুলাই মাসে দুর্দান্ত অলরাউন্ড পারফর্ম্যান্স করেছেন স্টেফানি টেইলর। পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজজয়ে নেতৃত্ব দিয়েছেন তিনি। ৪ ওয়ানডেতে করেছেন ১৭৫ রান, নিয়েছেন ৩ উইকেট। এছাড়াও টেইলর এখন নারীদের ওয়ানডে র‌্যাংকিংয়ে ব্যাটসম্যান এবং অলরাউন্ডারদের তালিকার শীর্ষে আছেন।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img