NCC Bank
- Advertisement -NCC Bank
১২ আগস্ট ২০২২, শুক্রবার

আইসিসির জুলাই মাসের সেরাদের তালিকায় সাকিব

- Advertisement -

আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ এর জুলাই মাসের সেরাদের তালিকায় আছেন সাকিব আল হাসান। সাকিব ছাড়া পুরুষ ক্রিকেটারদের মধ্যে এই তালিকায় আছেন অস্ট্রেলিয়ার মিচেল মার্শ এবং ওয়েষ্ট ইন্ডিজের হেইডেন ওয়ালশ জুনিয়র। নারী ক্রিকেটারদের মধ্যে এই তালিকায় আছেন দুই ক্যারিবিয়ান হেইলি ম্যাথিউস এবং স্টেফিন টেইলর, তালিকার অন্যজন পাকিস্তানের ফাতিমা সানা।

আইসিসির পুরস্কার কিংবা সম্মাননা নিয়ে আলোচনা থাকে পুরো ক্রিকেট বিশ্বের মধ্যে। আইসিসি সেই আলোচনায় নতুন খোরাকের জন্ম দিয়েছিল চলতি বছরের শুরুতে। আইসিসি ঘোষনা দেয় চলতি বছর থেকে ক্রিকেটারদের উদ্বুদ্ধ করতে প্রতি মাসেই মাসসেরা ক্রিকেটার নির্বাচন করবে ক্রিকেটের নিয়ন্ত্রক এই সংস্থা। অর্থাৎ প্রতি মাসের সেরা ক্রিকেটার পাবেন এই পুরস্কার।

শুরুতে প্রতি মাসের সেরা তিন পারফর্মারকে বেছে নেয় আইসিসি। তারপর জুড়ি বোর্ড এবং দর্শকদের ভোটে নির্বাচিত করা হয় মাসের সেরা ক্রিকেটারকে। উল্লেখ্য এখানে শুধুই আন্তর্জাতিক ক্রিকেটকে প্রাধান্য দেয় আইসিসি। অর্থাৎ কোনো ধরনের ঘরোয়া ক্রিকেট কিংবা ফ্রাঞ্চাইজি ক্রিকেট এই পুরস্কারের অংশ নয়। সেরা তিনজন ক্রিকেটার বাছাই করার পরের সপ্তাহে জানা যায় মাসসেরা ক্রিকেটারের নাম।

জিম্বাবুয়ে সিরিজে সাকিব ছিলেন দুর্দান্ত

জুলাই মাসে বাংলাদেশ জিম্বাবুয়ের বিপক্ষে তিন ফরম্যাটের সিরিজ খেলতে গিয়েছিল আফ্রিকার দেশটিতে। সেখানে একটি টেস্ট এবং সমান তিনটি করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি খেলেছে বাংলাদেশ। একমাত্র টেস্টে ভালো ব্যাটিং না করলেও বল হাতে সাকিব নিয়েছিলেন পাঁচ উইকেট। ওয়ানডেতে ব্যাটে-বলে পারফর্ম করে হয়েছিলেন সিরিজসেরা। টি-টোয়েন্টিতে বল হাতে নিয়েছিলেন তিন উইকেট। ওভারপ্রতি সাতের কম ইকোনমিতে তার নেওয়া তিন উইকেট বাংলাদেশের সিরিজ জয়কে সহজ করেছে।

অস্ট্রেলিয়া জুলাই মাসে তিনটি ওয়ানডে এবং পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছে ওয়েষ্ট ইন্ডিজের সঙ্গে। তাই স্বাভাবিকভাবেই তালিকার বাকি দুইজন যে এই দুই দল থেকেই থাকবেন এটা অনুমেয়ই ছিল। ওয়েষ্ট ইন্ডিজ সফরে দুর্দান্ত খেলেছেন মিচেল মার্শ। টি-টোয়েন্টিতে ২১৯ রান এবং ৮ উইকেট নিয়ে অজিদের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক এবং সেরা উইকেট টেকার, দুটোই হয়েছিলেন মার্শ। স্বাগতিকদের পক্ষে দুর্দান্ত পারফর্ম করে এই তালিকায় জায়গা করে নিয়েছেন হেইডেন ওয়ালশ জুনিয়র। তিন ওয়ানডেতে ৪.১৪ ইকোনমিতে নিয়েছেন সাত উইকেট, পাঁচ টি-টোয়েন্টিতে নিয়েছেন ১২ উইকেট। দুটো সিরিজেই ক্যারিবিয়ানদের সেরা উইকেট টেকার ছিলেন হেইডেন।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img