NCC Bank
- Advertisement -NCC Bank
১৯ আগস্ট ২০২২, শুক্রবার

আইসিসির নতুন নিয়ম, ম্যাচ জিতলেই ১২ পয়েন্ট!!

- Advertisement -

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন পয়েন্ট সিস্টেম চূড়ান্ত করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি); টেস্ট চ্যাম্পিয়নশিপের আগামী মৌসুমে থেকেই এই নিয়মে বন্টন হবে পয়েন্ট।

ছবি: আইসিসি টুইটার

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় মৌসুমের জন্য নতুন পয়েন্ট পদ্ধতি চূড়ান্ত করেছে আইসিসি। গণমাধ্যমে পাঠানো এক ই-মেইলে জানানো হয়েছে, টেস্ট ম্যাচ জিতলেই ১২ পয়েন্ট পাবে জয়ী দল। ড্র ম্যাচের জন্য সমান ৪ পয়েন্ট করে পাবে দুই দল। আবার ম্যাচ যদি টাই হয়, তবে ১২ পয়েন্ট ভাগ করে সমান ৬ পয়েন্ট করে দেয়া হবে প্রতিদ্বন্দ্বী দুই দলকে। ২০২১ থেকে ২০২৩ মৌসুম পর্যন্ত আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভূক্ত প্রতিটি ম্যাচেই এই নিয়মে পয়েন্ট ভাগ হবে, যা কার্যকর হতে যাচ্ছে আগামী মাস অর্থ্যাৎ অগাস্ট থেকে।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে প্রতিটি দল ৬টি করে সিরিজ খেলবে। যার ৩টি নিজ দেশে; বাকি ৩টি সিরিজ অ্যাওয়ে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় এডিশনের “কাট অফ ডেট” ৩১ মার্চ, ২০২৩; অর্থ্যাৎ এই সময়ের পরের আর কোন ম্যাচ দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপের হিসেবের মধ্যে বিবেচিত হবে না।

বাংলাদেশের ৬টি সিরিজের মধ্যে প্রথমটি শুরু হবে চলতি বছরের নভেম্বরে, ঢাকায় আসবে পাকিস্তান। বাকি দুই হোম সিরিজে টাইগারদের প্রতিপক্ষ ভারত এবং শ্রীলঙ্কা। তিন অ্যাওয়ে সিরিজ নিউজিল্যান্ড, সাউথ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজে।

জেফ অ্যালারডাইস: ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী (আইসিসি) সৌজন্য: আইসিসি টুইটার

আইসিসি ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী জেফ অ্যালারডাইস বলেছেন, “টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট সিস্টেম আরো সহজ করার জন্যই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে”

তার মতে, “বিভিন্ন বোর্ডের কাছ থেকে আমরা জেনেছি, আগের পয়েন্ট বাটোয়ারার নিয়মটা আরো সহজ করা জরুরী। আইসিসি ক্রিকেট কমিটি এই পর্যবেক্ষণ বিবেচনায় নিয়ে পয়েন্ট সিস্টেমকে আরো সহজ এবং আধুনিক করার সুপারিশ করেছে যা প্রতি ম্যাচেই একইরকম থাকবে। আর প্রতিটা সিরিজ হবে কমপক্ষে ২ ম্যাচ থেকে সর্ব্বোচ্চ ৫ ম্যাচের”

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img