৬ ডিসেম্বর ২০২২, মঙ্গলবার

আইসিসির ‘মাসসেরা’ ক্রিকেটারের তালিকায় জ্যোতি-রিজওয়ান

- Advertisement -

ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসির সেপ্টেম্বর মাসের সেরা পুরুষ ক্রিকেটারের তালিকায় জায়গা পেয়েছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। মনোনয়ন পাওয়া তিন ক্রিকেটারের বাকি দুই অস্ট্রেলিয়ার ক্যামেরুন গ্রীন এবং ভারতের অক্ষর প্যাটেল। সেরা নারী ক্রিকেটারের তালিকায় মনোনয়ন পেয়েছেন বাংলাদেশ নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। তালিকার বাকি দুইজনই ভারতীয়, অধিনায়ক হারমনপ্রীত কৌর এবং স্মৃতি মান্ধানা।

আইসিসির পুরুষ ‘মাসসেরা’ ক্রিকেটারের তালিকায় রিজওয়ান

সেপ্টেম্বর মাসটা স্বপ্নের মতো কেটেছে পাকিস্তানের উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ানের। ইংল্যান্ডের বিপক্ষে ৩-৪ ব্যবধানে হারলেও রিজওয়ান ছিলেন সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহক। এছাড়া প্রথমবারের মতো উঠে এসেছেন টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষে। তাই এই ডানহাতির মনোনয়ন পাওয়া একপ্রকার নিশ্চিতই ছিল, মাসসেরা পুরস্কার পাওয়ার ক্ষেত্রেও রিজওয়ান সবচেয়ে এগিয়ে।

রিজওয়ানের সবচেয়ে প্রতিদ্বন্দ্বী হতে পারেন অস্ট্রেলিয়ার উদীয়মান অলরাউন্ডার ক্যামেরুন গ্রীন। শেষ মাসটা এই ডানহাতিও কাটিয়েছেন স্বপ্নের মতো। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৮৯ রানের অপরাজিত এক ইনিংস খেলে বিপর্যস্ত অস্ট্রেলিয়াকে ২ উইকেটে ম্যাচ জিতিয়েছেন। সঙ্গে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে করেছেন জোড়া ফিফটি, সেই সিরিজে আবার ছিলেন মাইটি অস্ট্রেলিয়ার টপ স্কোরার। মূলত এই পারফর্ম্যান্সই গ্রীনকে জায়গা করে দিয়েছে আইসিসির মাসসেরা ক্রিকেটারদের তালিকায়।

ভারত-অস্ট্রেলিয়া সিরিজে ব্যাটসম্যানদের কাছে বোলাররা অসহায় থাকলেও অক্ষর প্যাটেল ছিলেন দুর্দান্ত। সেই সিরিজে মাত্র ৬.৩০ ইকনোমিতে নিয়েছিলেন সর্বোচ্চ ৮ উইকেট। এই বাঁহাতি স্পিনার দুর্দান্ত ফর্ম ধরে রেখেছিলেন সাউথ আফ্রিকান সিরিজেও। তারই পুরস্কার হিসেবে জায়গা পেয়েছেন ‘মাসসেরা’ ক্রিকেটারের তালিকায়।

অন্যদিকে সেপ্টেম্বর মাসের মেয়েদের মাসসেরা ক্রিকেটারের তালিকায় মনোনয়ন পেয়েছেন বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের দুর্দান্ত পারফর্ম্যান্সেরই পুরস্কার পেয়েছেন এই উইকেটকিপার। এ পুরস্কারের জন্য জ্যোতিকে লড়তে হবে ভারতের দুই তারকা খেলোয়াড় হারমানপ্রিত কৌর ও স্মৃতি মান্ধানার সঙ্গে।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img