৬ অক্টোবর ২০২২, বৃহস্পতিবার

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ: দশ সেপ্টেম্বরের মধ্যে করতে হবে দল ঘোষণা

- Advertisement -

১৭ অক্টোবর থেকে পর্দা উঠতে যাচ্ছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের। ১০ সেপ্টেম্বরের মধ্যে প্রতিটি বোর্ডকেই পনের সদস্যের চুড়ান্ত দল এবং বোর্ড কর্মকর্তা, কোচ ও সাপোর্টিং স্টাফসহ আটজনের নাম জমা দিতে বলেছে আইসিসি। দলের সাথে অতিরিক্ত খেলোয়াড় নেয়া যাবে, তবে তাদের খরচ বহন করতে হবে সংশ্লিষ্ট বোর্ডকেই। দলগুলোর কোয়ারেন্টাইন পিরিয়ড শুরু হবার ৫দিন আগে পর্যন্তও চূড়ান্ত দলে আনা যাবে পরিবর্তন।

“১০ সেপ্টেম্বরের মধ্যে ১৫ সদস্যের চূড়ান্ত দল এবং আট সদস্যের দলের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নাম জমা দিতে বলেছে আইসিসি। কোভিড -১৯ পরিস্থিতি এবং জৈব সুরক্ষা বলয়ের কারণে সমস্ত অংশগ্রহণকারী দেশগুলোকে তাদের স্কোয়াডে অতিরিক্ত খেলোয়াড় আনার অনুমতি দিয়েছে। কিন্তু এই অতিরিক্ত খেলোয়াড়দের খরচ সংশ্লিষ্ট বোর্ডগুলোকেই বহন করতে হবে। আইসিসি শুধুমাত্র স্কোয়াডে থাকা ১৫ জন খেলোয়াড় এবং ৮ জন কর্মকর্তার খরচ বহন করবে।” – পিটিআইকে দেয়া সাক্ষাতকারে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) একজন কর্মকর্তা

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন ওয়েস্টইন্ডিজ

আইসিসি আরও জানিয়েছে দলগুলো তাদের স্কোয়াডের সাথে বেশকিছু অতিরিক্ত খেলোয়াড় নিতে পারবে। কোভিড-১৯ এর  কঠিন এই পরিস্থিতিতে যে কারোরই করোনা পজিটিভ আসতে পারে কিংবা দলের কেউ ইনজুরিতেও পড়তে পারে। সেক্ষেত্রে দলগুলো চাইলেই নতুন কাউকে দলে ভেড়াতে পারবে। আইসিসি ইতোমধ্যেই বোর্ডগুলোকে জানিয়ে দিয়েছে,  দলগুলোর কোয়ারেন্টাইন পিরিয়ড শুরু হওয়ার পাঁচ দিন আগে পর্যন্ত তারা তাদের চুড়ান্ত স্কোয়াডে যে কোনো পরিবর্তন আনতে পারবে। কিন্তু প্রতিটা বোর্ডকেই ১০ সেপ্টেম্বরের মধ্যে তাদের স্কোয়াড পাঠাতে হবে।

২০১৬ টি -টোয়েন্টি বিশ্বকাপের পর ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে। ১৭ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত ওমান এবং সংযুক্ত আরব আমিরাতের তিনটি ভেন্যু- দুবাই, আবুধাবি এবং শারজাতে অনুষ্ঠিত হবে এবারের বিশ্বকাপ আসর।

চুড়ান্ত পর্বে খেলার আগে বাংলাদেশকে খেলতে হবে বাছাইপর্ব

বিশ্বকাপের চুড়ান্ত পর্বের আগে প্রথম রাউন্ডে ওমানের মাঠে বাংলাদেশকে খেলতে হবে বাছাইপর্ব। বাছাইপর্বের বাকি দলগুলো হলো শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, নামিবিয়া, ওমান ও পাপুয়া নিউগিনি। গ্রুপ ‘বি’ তে থাকা বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড, ওমান ও পাপুয়া নিউগিনি। প্রতি গ্রুপ থেকে দুটি করে দল কোয়ালিফাই করবে চুড়ান্ত পর্বে, যেখানে তারা যোগ দেবে টি-টোয়েন্টিতে র্যাংকিংয়ের সেরা আট দলের সাথে।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img