১০ ডিসেম্বর ২০২২, শনিবার

আমির এবং আশফাক ৮ বছরের জন্য নিষিদ্ধ

- Advertisement -

সংযুক্ত আরব আমিরাতের খেলোয়াড় আমির হায়াত এবং আশফাক আহমেদকে ৮ বছর সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

ছবিঃ আইসিসি
ছবিঃ আইসিসি

দুই হাজার বিশের সেপ্টেম্বরে আরব আমিরাতে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ চলাকালীন তাদের দুজনের বিরুদ্ধে ওঠে ম্যাচ পাতানোর অভিযোগ, তখন থেকেই সাময়ীকভাবে বহৃষ্কৃত ছিলেন এই দুজন। দীর্ঘ ৯ মাসের শুনানী শেষে জুলাইয়ের প্রথমদিন আইসিসি এক প্রেস রিলিজের মাধ্যমে তাদের শাস্তির বিস্তারিত প্রকাশ করেছে।

আইসিসির মোট ৫ টি আইন লঙ্ঘন করেছেন এই দুজন, যার মধ্যে সবচেয়ে বড় অভিযোগ ম্যাচ পাতানোর উদ্দেশ্যে উপহার বা ঘুঁষ গ্রহন। ঘুঁষের প্রস্তাব পাওয়ার ঘটনা আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটকে না জানানোও আরও একটি অপরাধ, তারা দুজন ঘুষের প্রস্তাবকারীর পরিচয়ও গোপন রেখেছেন।

এই দুজনের বড় শাস্তি পাওয়ার ঘটনায় আইসিসি বলেছে, “ আরব আমিরাতের এই দুইজন খেলোয়াড় আইসিসির দুর্নীতি বিরোধী বেশ কিছু কর্মশালায় অংশ নিয়েছিল, তারপরেও এরা ঘুঁষের প্রস্তাবকে না বলতে পারেনি। এরা তাদের টিমমেট এবং সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেট বোর্ডকেও লজ্জার মুখে ফেলেছে” আইসিসি আরও জানিয়েছে, “ এই বড় এবং লম্বা শাস্তি অন্য খেলোয়াড়দেরও ভবিষ্যতে এরকম ভুল না করতে সাবধান করবে”

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img