২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

আরব্য ‘ফুটবল’ রজনীর নায়ক জাভি হার্নান্দেজ!

- Advertisement -

আমেরিকার একজন সফল উদ্যোক্তা বলেছিলেন, “সাফল্য খুব সহজ ব্যাপার। যদি সঠিক কাজটি সঠিক ভাবে ও সঠিক সময়ে করে ফেলো।” – উক্তিটা মাঝমাঠের প্রাণভোমরা জাভি হার্নান্দেজের সাথে বেশ মানানসই। স্প্যানিশ ক্লাব এফসি বার্সেলোনার সাবেক এই খেলোয়াড়ের ক্যারিয়ার বেশ সফল। সফল তিনি কোচ হিসেবেও!!!

বল বাঁচানোর চেষ্টায় শিষ্য, দূরে দাঁড়িয়ে গুরু ডিপ লাইং মিডফিল্ডার জাভি

ফুটবলার হিসেবে জীবনের সেরা সময় কাটিয়েছেন বার্সায়, জাতীয় দলের জার্সি গায়ে জিতেছেন ফিফা বিশ্বকাপ। ২০১৫ সালে বার্সেলোনাকে বিদায় জানিয়ে ছুটেছেন কাতারে, যোগ দিয়েছেন প্রথম সারির ক্লাব আল সাদে। খেলোয়াড়ি পাঠ চুকে ২০১৯ সালে আরব কূলের ক্লাবটিতে কোচ হিসেবে নিযুক্ত হন জাভি।  সঠিক সময়েই যেন দায়িত্ব নিয়ে দলকে গৌরবময় খ্যাতি এনে দিলেন। চলতি বছরের ফেব্রুয়ারিতে কাতার কাপের শিরোপা জেতে আল সাদ, আর এপ্রিলে বাগিয়ে নিলো লিগ টাইটেল। 

কাতার কাপ ২০২১ জয়ী আল সাদ

দুই বছর আগে খেলোয়াড় হিসেবে আল সাদের হয়ে কাতার স্টারস লিগ টাইটেল জেতেন জাভি হার্নান্দেজ। সাবেক স্প্যানিশ মিডফিল্ডারের সাফল্যের মুকুটে আরেক পালক! এবার একই ক্লাবেরই কোচ হিসেবে লিগ শিরোপা পুনরুদ্ধার। গত মাসেই নিশ্চিত ছিলো সবাই, জাভির আল সাদ-ই এবার লিগ শিরোপা ঘরে তুলছে। তবে জয়ী হওয়ার মুহূর্তটা হয়েছে আরো বর্ণিল। কারণ, একচ্ছত্র আধিপত্য বিস্তার করা আল-সাদ এবারের অপরাজিত চ্যাম্পিয়ন।

আপনি তাদেরকে ডাকতে পারেন ‘দ্যা ইনভিন্সিবল আল-সাদ’। ২০২০-২১ মৌসুমের ২২ ম্যাচে ১৯ জয় এবং তিন ড্র। একটা ম্যাচও হারে নি কাতারের দলটা। মৌসুমের শেষ ম্যাচ ছিল শুক্রবার, কাতার এসসিকে ৩-০ গোলে হারিয়ে আনুষ্ঠানিক ভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে সাদকে। কাতার স্টারস লিগে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার ঘটনা এটাই প্রথম। ক্লাবটির ওয়েবসাইটে জাভি হার্নান্দেজ জানান,

“আমরা গোল্ডেন লিগ জয় করেছি সেরা অ্যাটাক এবং সেরা ডিফেন্স নিয়ে, কোনো ম্যাচ না হেরেই। এমনকি এই সিজনের সর্বোচ্চ গোলদাতা আমাদেরই সদস্য, আলজেরিয়ান ফরোয়ার্ড বাগদাদ বুনেদজাহ একুশ গোল করেছেন সর্বমোট”

তবে উদযাপনের আমেজ খুব একটা বাড়াতে চাচ্ছেন না জাভি হার্নান্দেজ। কারণ আগামী সপ্তাহে ‘এএফসি চ্যাম্পিয়নস লিগ’ গ্রুপ পর্বের ম্যাচ শুরু, সেখানে লড়াই কিছুটা হলেও কঠিন। জাভি তাঁর দল নিয়ে পূর্ণ আশাবাদী,

“খুব কঠিন একটা টুর্নামেন্ট অপেক্ষা করছে আমাদের সামনে, আমরা একেবারে প্রস্তুত এটা মোকাবেলা করতে, কারণ দারুণ সময় পার করছি আমরা”

সেরা কোচের অ্যাওয়ার্ড হাতে জাভি

উল্লেখ্য, আল সাদ পনেরো বারের মতো কাতারের ঘরোয়া ফুটবল লিগ শিরোপা ঘরে তুললো। কাতারের দোহা ভিত্তিক ক্লাবে জাভি হার্নান্দেজ ম্যানেজার পদে আছেন দুই বছর, গুঞ্জন উঠেছিলো ‘বার্সায় ফিরছেন, ম্যানেজার হয়ে’!! তবে সেসবের অবসান ঘটিয়ে গেল বছর সাদের সাথেই বাড়িয়েছেন চুক্তির মেয়াদ। অভিষেক মৌসুমে জাভি দলকে তুলেছিলেন এএফসি কাপের সেমিফাইনালে, আল সাদ টেবিলের তিনে থেকে লিগ শেষ করেছিলো। সেই থেকে আল সাদের দৌরাত্ম্য চলছেই।জাভির গুরু ছিলেন পেপ গার্দিওলা, ফুটবলীয় শিক্ষার সবটাই গার্দিওলার কাছ থেকে পেয়েছেন তিনি আর জাভির মতো ফুটবল নায়ককে পেয়েছে যারা, তারা হয়তো বড় বড় স্বপ্ন দেখলেও ক্ষতি নেই!

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img