NCC Bank
- Advertisement -NCC Bank
১৯ আগস্ট ২০২২, শুক্রবার

ইউরোতে এরিকসেনকে ছাড়াই নামছে ডেনমার্ক

- Advertisement -

বৃহস্পতিবার ইউয়েফা ইউরো-২০২০ এ ৩ ম্যাচ। গ্রুপ সি এর চার দলই মাঠে নামছে এদিন। বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায় ইউক্রেনের মুখোমুখি হবে নর্থ মেসিডোনিয়া এবং রাত ১টায় লড়বে নেদারল্যান্ডস –অস্ট্রিয়া। গ্রুপ বি এর ম্যাচে রাত ১০টায় ঘুরে দাঁড়ানোর মিশনে ক্রিশ্চিয়ান এরিকসেনকে ছাড়াই  শক্তিশালি বেলজিয়ামের বিরুদ্ধে মাঠে নামবে ডেনমার্ক। এ ম্যাচে এরিকসেন কে সন্মান জানিয়ে তাঁর জার্সি নাম্বারের সাথে মিল রেখে ম্যাচের ১০ মিনিটে বল মাঠের বাইরে মারবে বেলজিয়াম প্লেয়াররা; যেন সকলেই দাঁড়িয়ে সম্মান জানাতে পারেন ড্যানিশ হিরো এরিকসেনকে।

রোমানিয়ার বুখারেস্টের ন্যাশনাল অ্যারেনাতে মাঠে নামবে নর্থ মেসিডোনিয়া ও ইউক্রেন। দুদলই গ্রুপে তাদের প্রথম ম্যাচ হেরেছে। তর্ক সাপেক্ষে এবারের আসরের সবচেয়ে জমজমাট ম্যাচে নেদারল্যান্ডসের সাথে ৩-২ গোলে হারে ইউক্রেন। আর প্রথমবার এত বড় আসরে  খেলতে আসা নর্থ মেসিডোনিয়ানরা অস্ট্রিয়ার সাথে ম্যাচের ৭৮ মিনিট পর্যন্ত সমতা রেখেও হেরে যায় ৩-১ গোলে। ফিফা র‌্যাংকিংয়ে ২৪ এ থাকা ইউক্রেন চাইবে এই ম্যাচেই ইউরোতে তাদের পয়েন্টের খাতা খুলতে। সেক্ষেত্রে গোল করার দায়িত্বটা নিতে হবে আন্দ্রেই ইয়ারমোলেঙ্কো, রোমান ইয়ারেমচুকদেরই। অপরদিকে নর্থ মেসিডোনিয়ার  নেই কোনো হারানোর ভয়। একারনেই ভয়ংকর হয়ে উঠতে পারে তারা। ম্যাচে ভালো করতে হলে নর্থ মেসিডোনিয়ানদের বড় ভরসা তাদের ৩৭ বছরের অধিনায়ক গোরান পানদেভ।

দিনের দ্বিতীয় খেলায় কোপেনহেগেনে কঠিন ম্যাচে মাঠে নামবে ডেনমার্ক এবং বেলজিয়াম। এই ম্যাচের আগে দুদল রয়েছে দুরকম অবস্থায়। রাশিয়া কে ৩-০ তে উড়িয়ে শুরু বেলজিয়ামের আর ডেনমার্ক ফিনল্যান্ডের কাছে হারে ০-১ গোলে। যদিও, এরিকসেন ট্র্যাজেডির পর সেদিন আবার মাঠে নামাতেই প্রশংসার দাবি রাখে ড্যানিশরা। রেড ডেভিলসদের সাথে জিততে এরিকসেনের অনুপস্থিতে গোল্ করার দায়িত্ব নিতে হবে বার্সা ফরোয়ার্ড মার্টিন ব্র্যাথওয়েট কে। আর গোলের নিচে ড্যানিশদের আস্থার নাম ক্যাস্পার স্মাইকেল। এই ম্যাচে জিততে ড্যানিশরা তাদের ছিটকে পরা সতীর্থ ক্রিশ্চিয়ান এরিকসেনের নামেই অনুপ্রেরনা খুজবে। এরিকসেনের অনুপ্রেরনাতে খেলবেন আরও একজন খেলোয়াড়, আর তিনি এরিকসনের ক্লাব সতীর্থ রোমেলো লুকাকু। ম্যাচে ব্যাবধান গড়ে দিতে পারেন এই দির্ঘায়ি ফরোয়ার্ড একাই। তাই লুকাকুর প্রতি বাড়তি নজর রাখতেই হবে ডেনমার্ক ডিফেন্স কে। সাথে ইডেন হ্যাজার্ড, থমাস মুনিয়ার বিপদ হতে পারে ডেনমার্কের জন্য। ডেনমার্ক অধিনায়ক সিমন কায়ের ম্যাচের আগে বলেছেন “ফুটবল একটি দলীয় খেলা এবং আমি বিশ্বাস করি ডেনমার্ক স্কোয়াড একটি শক্তিশালি দলের প্রতীক” একটি দলের মতো খেললে বেলজিয়াম কে ছেড়ে কথা বলবেনা ড্যানিশরা তা বলাই যায় । তবে যেই জিতুক এই ম্যাচে; দর্শকরা যে বেশ প্রানবন্ত একটি ম্যাচ পাবেন আজ,  তা এখনই আঁচ করা যায়।

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

দিনের শেষ ম্যাচে ম্যাথিয়াস ডি-লিট, ফ্র্যাঙ্কি ডি ইয়ংদের আঁতুর ঘর আমস্টারডামের ইয়োহান ক্রুয়েফ অ্যারেনা তে মাঠে নামবে স্বাগতিক নেদারল্যান্ডস ও অস্ট্রিয়া। প্রথম ম্যাচ জেতায় এই ম্যাচে যে দলই জিতবে তারা নিশ্চিত করবে ইউরোর পরের রাউন্ড। ম্যাচে নেদারল্যান্ডস দলের লাইম লাইটে থাকবেন বার্সা মিডফিল্ডার ফ্র্যাঙ্কি ডি ইয়ং, লিভারপুল ছেড়ে পিএসজিতে যোগ দেওয়া জর্জিনিও ভাইনালদাম, বার্সার নতুন সাইনিং মেম্ফিস ডিপেরা । নেদারল্যান্ডস পূর্ন শক্তির দল নিয়ে মাঠে নামলেও বিতর্ক পিছু নিয়েছে অস্ট্রিয়ার। প্রথম ম্যাচে গোল করে বর্নবৈষম্য মূলক উদযাপন করেন অস্ট্রিয়ার মার্কো আর্নাতোভিচ।  ফলে ইউয়েফা তাকে ধরিয়ে দেয় এক ম্যাচের ব্যান। তবে, গুরুত্বপুর্ন এই ম্যাচের আগে স্কোয়াডের বাকি সবাই কে মনোযোগী রাখাই এখন অস্ট্রিয়া কোচ ও ক্যাপ্টেনের সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img