২৭ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার

ইউরোর গোল্ডেন বুট পাচ্ছেন রোনালদো!

- Advertisement -

ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই শেষের দিকে। রোববার (১১ জুলাই) দিবাগত রাতে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ইতালি। তবে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট পাওয়ার দৌড়ে এ দুদলের কেউই নেই সবার ওপরে। পর্তুগাল সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোর দল পর্তুগাল দ্বিতীয় রাউন্ড থেকে বাদ পড়লেও তিনিই আছেন সর্বোচ্চ গোলদাতা লিস্টের সবার উপরে।

দ্বিতীয় রাউন্ডে বেলজিয়ামের কাছে হেরে বাদ পড়ে যায় সিআর সেভেনের দল। তবে রোনালদো প্রথম রাউন্ডের তিন ম্যাচেই করেছেন ৫ গোল। পাশাপাশি একটি এসিস্টও রয়েছে পর্তুগাল অধিনায়কের। রোনালদোর সমান ৫ গোল করে তালিকার দুই নম্বরে আছেন শেষ চার থেকে বাদ পড়া ডেনমার্কের প্যাট্রিক শিক। তবে কোনো এসিস্ট করতে পারেনি ডেনিস এই স্ট্রাইকার।

অন্যদিকে, রোববারের ফাইনালেও গোল্ডের বুট জয় করার সম্ভাবনা থাকছে দুই ইংলিশ হ্যারি কেইন ও রহিম স্টারলিংয়ের সামনে। কোন এসিস্ট ছাড়া  চার গোল করেছেন কেইন। আর একটি এসিস্টের সাথে তিনটি গোল রয়েছে স্টারলিংয়ের খাতায়।

গোল্ডেন বুটের মুকুট জিততে হলে ফাইনালে হ্যারি কেইনকে করতে হবে আরো দুই গোল। এছাড়া এক গোল করে একটা এসিস্ট করলেও কেইন ছাড়িয়ে যেতে পারবেন রোনালদোকে। স্টারলিংয়ের সামনে সমীকরণ মিলানোটা একটু কঠিন। তাকে দিতে হবে অন্তত ৩ গোল অথবা দুই গোল ও একটা এসিস্ট।

ইউরোর নিয়ম অনুযায়ী দুই বা এরবেশি ফুটবলার সমান গোল দিলে কে কয়টা এসিস্ট করেছে সেটা দেখা হবে। যদি গোল আর এসিস্টিও সমান হয়ে যায় তখন দেখা হবে কোন ফুটবলার কম সময় মাঠে খেলেছেন।

যেহেতু মাত্র ৩৬০ মিনিট খেলে ৫ গোল ও একটি এসিস্ট করেছেন সিআর সেভেন। তাই দুইজন বা তার বেশি কেউ গোল, এসিস্ট সমান হলে গোল্ডেন বুট জেতার দৌড়ে অনেকটাই এগিয়ে থাকবেন রোনালদো। কেইন-স্টারলিংদের গোল্ডেন বুট পেতে হলে ফাইনালে অবশ্যই দারুণ কিছু করতে হবে দুজনের।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img