NCC Bank
- Advertisement -NCC Bank
১৫ আগস্ট ২০২২, সোমবার

ইউরো সেমিফাইনালের প্রতিশোধ নিলো স্পেন

- Advertisement -

এক সেমিফাইনাল থেকে আরেক সেমিফাইনালে নিষ্পত্তি হল ইতালি আর স্পেনের সাম্প্রতিক দুটি মুখোমুখি লড়াইয়ের গল্প। ইউরো  সেমিতে ইতালি জিতেছিল টাইব্রেকারে, কিন্তু ফেরান তোরেসের জোড়া গোলে ইউয়েফা নেশন্স লিগ সেমিতে বৃহস্পতিবার স্পেন  জিতলো ২-১ গোলের পরিষ্কার ব্যবধানে। স্পেনকে হারিয়ে ইউরো শিরোপার দিকে এক পা দিয়েছিল ইতালি; ইতালিকে ঘরের মাঠে হারিয়ে নেশন্স লিগ শিরোপার দিকে এক পা বাড়ালো স্পেন। ‘প্রতিশোধ’ বা ‘বদলা’ যাই বলুন, এমন কাব্যিকই তো হওয়া উচিত।

ম্যাচের শুরুর মিনিট দশেক স্বাগতিক ইতালির কড়া প্রেসিংয়ের সাথে পেরে উঠছিলো না স্পেন। জুভেন্তাসের জার্সিতে দুর্দান্ত ফর্মে থাকা উইঙ্গার ফেদেরিকো কিয়েসা জাতীয় দলের হয়েও ডানপ্রান্ত দিয়ে গতি ও আক্রমণের ঝড় তুলছিলেন। কিন্তু ১৭ মিনিটে মিকেল ওইয়ারজাবালের অ্যাসিস্টে ফেরান তোরেসের দুর্দান্ত ভলিতে এগিয়ে যায় স্পেন। এই গোলের এক মিনিট পার না হতেই আরেকটি গোল প্রায় করেই বসেছিলেন উইংব্যাক মার্কোস আলোনসো; কিন্তু লিওনার্দো বোনুচ্চি শেষমুহুর্তে বল ব্লক করে ইতালিকে বাঁচিয়ে দেন।

Image
বোনুচ্চি দেখেন লাল কার্ড

গোল বাঁচিয়ে দিলেও ম্যাচে নিজেকে অবশ্য বাঁচাতে পারেননি বোনুচ্চি। ৩০ মিনিটে হলুদ কার্ড খাওয়ার পর ৪২ মিনিটে সার্জিও বুস্কেটসকে ফাউল করে প্রথমার্ধেই লাল কার্ড খেয়ে মাঠ ছেড়ে বেরিয়ে যান ইতালির ডাকসাইটে এই ডিফেন্ডার। দশজনের দলে পরিণত হওয়া ইতালির কাটা ঘায়ে নুনের ছিটা দিতে কিছুক্ষণ পরই আবারো গোল করেন ফেরান তোরেস, আবারো অ্যাসিস্টদাতা ওইয়ারজাবাল।

Image
গোলের পর উড়ন্ত চুমু দিয়ে উদযাপন করছেন ফেরান তোরেস

২-০ গোলে পিছিয়ে, একজন খেলোয়াড় কম নিয়ে দ্বিতীয়ার্ধ শুরু করলেও হতোদ্যম হয়নি রবার্তো মানচিনির দল। দশজন নিয়েই স্পেনের রক্ষণে গুছানো আক্রমণ শানাতে থাকে ইতালি। কাউন্টার অ্যাটাকে কিয়েসা-পেলেগ্রিনিরা কিছু ভালো সুযোগও সৃষ্টি করেন, কিন্তু স্পেনের রক্ষণভাগ সেগুলো অকার্যকর করে দেয়। ৮৩ মিনিটে কিয়েসার অ্যাসিস্টে পেলেগ্রিনির গোলে সামান্য আশা জাগিয়েছিল ইতালি, তবে শেষমেশ তা সান্ত্বনা পুরষ্কারই হয়ে থেকেছে।

ফাইনালে স্পেনের প্রতিপক্ষ হবে বেলজিয়াম অথবা ফ্রান্স।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img