NCC Bank
- Advertisement -NCC Bank
১৯ আগস্ট ২০২২, শুক্রবার

ইউরো ২০২০; জার্মানি-ফ্রান্সের মধ্যে জিতবে কে?

- Advertisement -

ইউয়েফা ইউরো-২০২০ এ মঙ্গলবার রাতে মুখোমুখি হবে ফ্রান্স-জার্মানি। গ্রুপ ‘এফ’ এর ম্যাচে বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হবে দুদল। ঘরের মাঠ আলিয়াঞ্জ এরেনায় ফরাসিদের আতিথ্য দেবে জার্মানরা।

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

আগেই গ্রুপ অফ ডেথ  নামে আখ্যা পেয়েছে গ্রুপ-“এফ” । বিশ্ব আসরের শেষ দুইবারের চ্যাম্পিয়ন জার্মানি-ফ্রান্স। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ও সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি টুর্নামেন্টের হট ফেভারিট দুইদল।  হেভিওয়েট দুই দলের লড়াইকে তাই চাইলে দেওয়া যায় ‘ক্ল্যাশ অব দ্য টাইটানস’ উপাধী।

২০১৮ বিশ্বকাপে গ্রুপ পর্বে বাদ যাওয়ার পর ১৮-১৯ ইউয়েফা নেশন্স লিগেও বেশিদূর যেতে পারেনি জার্মানি। ফ্রান্স ও নেদারল্যান্ডসের সাথে নেশন্স লিগের “এ-১” গ্রুপে থাকা জোয়াকিম লোর জার্মানি জিততে পারেনি একটি ম্যাচও। সর্বশেষ বড় দুটি টুর্নামেন্টে ভরাডুবির পর জার্মানরা ইউয়েফা ইউরোর চলতি  আসরে চ্যাম্পিয়ন হওয়ার জন্য তেঁতে থাকবে তা হলপ করেই বলা যায়।

ইউরোর সর্বশেষ আসরে সেমিফাইনালে বাদ যায় জার্মানি, সেটাও এই ফ্রান্সের কাছেই ২-০ গোলে হেরে । তাই এবারের আসরে শুরুতেই ফ্রান্স বাঁধা টপকাতে চাইবে জার্মানরা, সঙ্গে থাকবে প্রতিশোধের নেশা। গোলবারে জার্মানদের ভরসা তাদের অধিনায়ক ম্যানুয়েল নয়্যার, রক সলিড ডিফেন্সে আস্থা থাকবে এন্তোনিও রুডিগার- ম্যাথিয়াস গিন্টার-ম্যাট হ্যামেলসের উপর। মাঝমাঠে জোয়াকিম লোর ভরসার প্রতিক স্নাইপার খ্যাত টনি ক্রুস, সঙ্গে জশুয়া কিমিখ- ইকে গুন্ডোগান। উইংয়ে সার্জ গানেব্রি-লিরয় সানেদের সঙ্গে থমাস মুলার এবং দুই তরুন তুর্কি টিমো ভার্নার-কাই হাভার্টজদের ফ্রন্টলাইন।

ছবিঃ টুইটার
ছবিঃ টুইটার

ইউয়েফা ইউরো ২০২০ এর আসরে যে কয়টি দলের ওপর চ্যাম্পিয়ন হওয়ার বাজি ধরা যায় তাদের মধ্যে একটি ফ্রান্স। ফরোয়ার্ড লাইনে আঁতোয়া গ্রিজম্যান, কিলিয়ান এম্বাপ্পে, অলিভিয়ার জিরুদের সাথে ছয় বছর পর করিম বেনজেমার জাতীয় দলের জার্সিতে ফেরা ফ্রান্সকে আরও শক্তিশালীই করেছে। ফ্রান্সের মাঝমাঠে সবচেয়ে বড় দায়িত্ব পালন করবেন এনগালো কান্তে এবং তাঁকে যোগ্য সঙ্গ দেয়ার জন্য থাকবেন পল পগবা। রক্ষন সামলানোর কাজ টা করবেন রাফায়েল ভারানে-প্রেসনেল কিমপেম্বে এবং দুই পাশে থাকবেন  দুই বায়ার্ন তারকা- লেফটব্যাকে লুকাস হার্নান্দেজ ও রাইট ব্যাকে বেঞ্জামিন পাভার্ড। জার্মানির বিপক্ষে যে মাঠে খেলা সেটা আবার বায়ার্নের ঘরের মাঠ। দুই বায়ার্ন তারকার থেকে মাঠ সম্পর্কে ধারনা বাড়বে ফরাসিদের।  গোলমুখে থাকবেন  ফ্রান্স অধিনায়ক হুগো লরিস।

দুইদলের শেষ ৫ দেখায় ফ্রান্সের দুই জয়ের বিপরীতে জার্মানরা জিততে পারেনি একটি ম্যাচেও। ফ্রান্সের বিরুদ্ধে তাদের শেষ জয় সেই ২০১৪ সালে। মঙ্গলবার রাতের ম্যাচে সাম্প্রতিক ফর্মের বিচারে তাই ফ্রান্সকেই এগিয়ে রাখতে হয়, তবে ঘরের মাঠে জার্মানিও যে ছেড়ে কথা বলবেনা তা নিশ্চিত। জার্মানির বিশ্বকাপজয়ী কোচ জোয়াকিম লো এর শেষ এসাইনমেন্ট এবারের ইউরো। বিদায়ী কোচ কে তাই ভালো কিছুতে বিদায় দেয়ার তাড়নাও থাকবে  “ডাই ম্যানশ্যাফট” নামে পরিচিত জার্মানদের ভেতর।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img