১ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার

স্টার্লিংয়ের গোলে ইতিহাস গড়ে জিতলো ইংল্যান্ড

- Advertisement -

লন্ডনের ওয়েম্বলিতে ইংল্যান্ড-ক্রোয়েশিয়ার ম্যাচ তখন দাঁড়িয়ে ৫৭তম মিনিটের কাঁটায়। ক্যালভিন ফিলিপ্স ক্রোয়েশিয়ার দুই ডিফেন্ডারকে কাটিয়ে বল বাড়ান রাহিম স্টার্লিংয়ের উদ্দেশ্যে । ক্রোয়েশিয়ার ডি-বক্সের ভেতর এমন দারুণ বল পেয়ে গোল করতে ভুল করেননি স্টার্লিং। ক্রোয়াট গোলকিপার দমিনিক লিভাকোভিচের দু পায়ের মাঝখান দিয়ে বল জালে জড়ান  স্টার্লিং। ওই একমাত্র গোলেই জিতেছে ইংরেজরা, নিয়েছে ২০১৮ বিশ্বকাপ সেমি ফাইনালে হারের প্রতিশোধ।

ইউয়েফা ইউরোতে কখনোই নিজেদের প্রথম ম্যাচ জিততে পারেনি ইংল্যান্ড। এমন লজ্জার রেকর্ডকে সঙ্গী করে  ওয়েম্বলিতে ক্রোয়েশিয়ার মুখোমুখি হয় ইংল্যান্ড। ইউরো-২০২০ এ নিজেদের প্রথম ম্যাচে ইতিহাস নতুন করে লিখেছে ইংল্যান্ড। ক্রোয়েশিয়ার বিপক্ষে ১-০ গোলের দারুণ জয় তুলে নিয়েছে ইংলিশরা। ইংল্যান্ডের হয়ে জয়সূচক একমাত্র গোলটি করেন রহিম স্টার্লিং। ক্রোয়েশিয়াও গড়েছে রেকর্ড। নিজেদের  ইউরো ইতিহাসে  এই প্রথম ক্রোয়াটরা হেরেছে গ্রুপ পর্বের প্রথম ম্যাচ।

ম্যাচের শুরুতেই আক্রমণে ইংলিশরা। এমনকি আসতে পারতো গোলও। ষষ্ঠ মিনিটে ফিল ফোডেনের শট প্রতিহত হয় গোলপোস্টে । মিনিট তিনেক পরে ক্রোয়েশিয়ার ত্রাতা গোলরক্ষক দমিনিক লিয়াকোভিচ। কর্নার থেকে ডি-বক্সের বাইরে বল পান ক্যালভিন ফিলিপ্স। সেখান থেকে তার দুর্দান্ত ভলি , কোনোমতে তা ফেরান ক্রোট গোলরক্ষক লিয়াকোভিচ। প্রথমার্ধের বড় ঘটনা বলতে এই দুটোই।

দ্বিতীয়ার্ধে আবারো ইংরেজদের মুহূর্মুহ আক্রমণ, তবে এবার আরাধ্য গোল পেতে ইংল্যান্ডের অপেক্ষা মাত্র ১০ মিনিট। ৫৭ মিনিটে রাহিম স্টার্লিং গোল করে এগিয়ে দেন ইংল্যান্ডকে। মিনিট তিনেক পরেই ব্যবধান দ্বিগুণ করার সুযোগ এসেছিল ইংল্যান্ডের সামনে । ম্যাসন মাউন্টের ক্রস থেকে বল পেয়ে ডি-বক্সের দিকে  এগোচ্ছিলেন  হ্যারি কেইন। তখনই ডি-বক্সের একটু বাইরে ফাউলের শিকার হন ইংল্যান্ডের টটেনহ্যাম স্ট্রাইকার। 

রোববার ইংল্যান্ডের জার্সিতে মাঠে নেমেছিলেন জুড বেলিংহাম। নেমেই গড়েছেন ইতিহাস। সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে ইউরোতে অভিষেক ঘটল ১৭ বছর ৩৪৯ দিন বয়সী বরুশিয়া মিডফিল্ডারের।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img