৭ ডিসেম্বর ২০২২, বুধবার

উনত্রিশ বছর পর ইউরোর সেমিফাইনালে ডেনমার্ক

- Advertisement -

ইউয়েফা ইউরোর চলতি আসরে তৃতীয় কোয়ার্টার ফাইনালে চেক-রিপাবলিককে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে ডেনমার্ক। এই জয়ে ১৯৯২ সালের পর আবার ইউরোর সেমিতে উঠলো ডেনিশরা।

বাকুতে খেলতে নামা ডেনমার্ক আর চেক রিপাবলিক দুই দলই সাবেক ইউরো চ্যাম্পিয়ন। ডেনমার্ক চ্যাম্পিয়ন হয় ১৯৯২তে আর চেকেদের ট্রফি আসে ১৯৭৬সালে। ডেনমার্কের ১৯৯২ সালের ইউরো জয় তো সামার অব ৯২ নামে ইতিহাসের পাতায়ই নাম লিখিয়েছে। বিরানব্বইয়ের প্রায় ৩দশক পর আবারও সামার অব ৯২ফিরিয়ে আনতে মরিয়া ডেনমার্কের সামনে ছিল উজ্জীবিত চেক রিপাবলিক।

 

সামার অব ৯২ এর স্বপ্নে বিভোর ডেনিশ সমর্থকদের গোলের আনন্দে ভাসাতে খুব বেশি সময় নেয়নি থমাস ডেলায়নি৷ ম্যাচের ৫মিনিটে প্রথম কর্নারেই লেন্স স্ট্রাইগার লারসেনের শটে হেডে ডেনমার্ককে ১-০ গোলের এগিয়ে ডেলায়নি।

মাত্র ৩০ শতাংশ বল পজিশন নিয়ে খেলা শুরু করা চেক রিপাবলিকের ম্যাচে নিজেদের পদচিহ্ন রাখতে খুব বেশি সময় লাগেনি। চেকেরা একের পর অ্যাটাক শানতে থাকে ডেনমার্কের বক্সে। কাউন্টার অ্যাটাক থেকে গোলের সম্ভাবনা তৈরি করে ডেনিশরাও।

 

এমনই এক কাউন্টার অ্যাটাকে বিরতির ৫মিনিট আগে ২-০ গোলে এগিয়ে যায় ডেনমার্ক। ইয়োকিম ম্যায়েলের ক্রসে ক্যাসপার ডোলবার্গ টুর্নামেন্টে নিজের তৃতীয় গোল করেন। বিরতির আগেই ২-০ গোলের লিডে শক্ত অবস্থানে থেকে প্রথমার্ধ শেষ করে ডেনমার্ক।

দুই গোলে পিছিয়ে থাকা চেক রিপাবলিক আহত বাঘের মতোই ফেরে বিরতির পর। খেলা শুরুর ৩মিনিটেই টুর্নামেন্টে নিজের পঞ্চম গোল করে রোনালদোর পাশে বসে প্যাট্রিক শিক।

দুই গোলে পিছিয়ে থাকা চেক রিপাবলিক আহত বাঘের মতোই ফেরে বিরতির পর। খেলা শুরুর ৩মিনিটেই টুর্নামেন্টে নিজের পঞ্চম গোল করে রোনালদোর পাশে বসে প্যাট্রিক শিক।খেলার ৪৮ মিনিটের ওই গোলই শেষ। আর কোনো গোল দেখেনি ডেনমার্ক-চেক রিপাবলিক ম্যাচ। দুই গোলকিপারের দারুন সব সেভে ১২টা টার্গেটে শটের ম্যাচ গোল দেখে মাত্র ৩টা। ২-১ গোলে ম্যাচ জিতে প্রথম দুই ম্যাচে এক পয়েন্ট পাওয়া ডেনমার্ক ইউরো দুই হাজার বিশের সেমিফাইনাল নিশ্চিত করে।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img