১ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার

একদিনে এতো তারকার জন্মদিন ফুটবলে!

- Advertisement -

ক্রিকেট মাঠে তিনি অবিসংবাদিত নেতা, যার বল বিশ্বের বাঘা বাঘা ব্যাটসম্যানদের স্ট্যাম্প উড়িয়েছে। অধিনায়ক হিসেবে বাংলার ক্রিকেটকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়, সেই মাশরাফী বিন মোর্ত্তজার জন্ম ৫ অক্টোবর, তার একমাত্র ছেলে সাহেলেরও জন্মও একই দিন। যার সন্তান আর নিজের জন্মদিন একই দিনে, সেই ব্যক্তি নিঃসন্দেহে ভাগ্যবান।

বাবা-সন্তান কিংবা একই দলের দুই খেলোয়াড়ের জন্ম একই দিনে, এমন ঘটনা খেলার দুনিয়াতে খুব কম থাকলেও, একুশ মার্চ দিনটা আলাদা। কারণ; রোনাল্ড কোম্যান, রোনালদিনিয়ো, হোর্দি আলবা, আঁতোয়া গ্রিজমান বিখ্যাত নামের মানুষগুলোর সবারই জন্ম একুশ মার্চ; চমকে গেলেন?

ক্লাব ফুটবলের ইতিহাসে সবচেয়ে বেশি গোলকরা ডিফেন্ডার কোম্যান। শুধু গোল ঠেকানো না, বার্সেলোনার বর্তমান কোচ গোল করতেও যে বেশ পটু ছিলেন, প্রমান দিচ্ছে ক্যারিয়ারে দুশো উনচল্লিশ গোল। কোম্যানের গোলেই প্রথম ইউরোপিয়ান চ্যাম্পিয়ন হয়েছিলো বার্সা। এখন কাতালানদের হেড কোচ। একুশ মার্চ রোনাল্ড কোম্যানের আটান্নতম জন্মদিন।

 

রোনালদিনিয়ো কি পেয়েছেন বা করেছেন, এসব বাদ দিয়ে কি কি পাননি বা করেননি, সেই আক্ষেপটাই হয়তো বড় ! সর্বকালের সেরা কে? সেই আলোচনায়ও অবধারিতভাবে নাম তোলার সামর্থ্য যার ছিলো, তিনিই কিনা পথ হারিয়েছিলেন নাইটক্লাব আর নেশার চক্করে, ভাবা যায়!! বেশি জিনিয়াসরা বেখেয়ালি কিংবা অন্যরকম, এই তত্ত্ব মানলে আপনি রোনিকে ক্ষমা করে দিতে পারেন। হয়তো  মুগ্ধতা ছড়ানো রোনালদিনিয়োই আপনার মনে গেঁথে আছে, বাকিটা আলোচনারই বাইরে! কোম্যানের পর আরেক বার্সা হিরো, রোনালদিনিয়োর জন্মও ওই একই দিনে, একুশ মার্চ। আবর চল্লিশ পূর্ণ হলো।

আলবার চলার পথটা বেশ মসৃণ,  লা মাসিয়া থেকে ভ্যালেন্সিয়া হয়ে বার্সেলোনা, প্রথম তিন মৌসুমে দাপট দেখিয়েছেন । এরপর ফর্ম কেবল নিচের দিকেই, এ মৌসুমে অবশ্য ঘুঁড়ে দাঁড়িয়েছেন, আত্মবিশ্বাসও অনেকটা খুঁজে পেয়েছেন ২১ মার্চ তার ৩২ তম জন্মদিন।

কোম্যান, রোনি, হোর্দি আলবা; সবশেষ গ্রিজমান। প্রকৃতির এক অদ্ভূত খেয়ালে চারজনই একদিনে্ জন্ম নিয়েছেন। চারজনই বার্সেলোনার সাবেক ও বর্তমান খেলোয়াড়। এমন ঘটনা আর কবে ঘটেছে? কেউ জানেন কি? গুনীজনরা বলেন, পৃথিবীতে সবচেযে রহস্যময় হলো প্রকৃতি, যে তার খেয়ালে সবকিছু নিজের মতো করে সাজায়। কোম্যান, রোনি, হোর্দি আলবা এবং গ্রিজমান, সবার জন্মদিন একই দিনে, একুশ মার্চ প্রকৃতির খেয়াল ছাড়া আর কি!

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img