২১ সেপ্টেম্বর ২০২৩, বৃহস্পতিবার

একধাপ এগিয়ে থেকেই মাঠে নামছে ম্যান সিটি, রিয়াল

- Advertisement -

গ্রহের দুই সেরা তারকা লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদো এরই মধ্যে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়েছেন। স্বাভাবিকভাবেই ইউরোপের সেরা ক্লাব টুর্নামেন্টের চলতি মৌসুমের জৌলুসে কিছুটা হলেও ভাটা পড়েছে। তবে বার্সেলোনা, জুভেন্টাসের মতো দুই হেভিওয়েট দলের বিদায়ে অনেকটাই সুবিধা হয়েছে বাকি জায়ান্টদের।

মঙ্গলবার রাতে (বাংলাদেশে বুধবার রাত ০২:০০টা) চ্যাম্পিয়ন্স লিগে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ খেলবে তাদের হোম ম্যাচ, প্রতিপক্ষ আতালান্তা। একধাপ এগিয়েই মাঠে নামবেন জিনেদিন জিদানের দল। কারণ, প্রথম লেগের ম্যাচে ১-০ গোলে আতালান্তাকে হারিয়েছিলো তারা। খুব সহজ হিসেবে গোলশূন্য ড্র করলেও কোয়ার্টারে উঠে যাবে রিয়াল। তবে যদি ১-০ গোলে হারে তারা, তবে ম্যাচ গড়াবে অতিরিক্ত সময়ে, তার পরেও সমাধান না হলে টাইব্রেকে।

গত কয়েক ম্যাচ ধরেই বেশ ভালো খেলছে জিদানের রিয়াল, সব প্রতিযোগিতা মিলিয়ে ৮ ম্যাচে অপরাজিত। তবে চিন্তার বিষয়, মাদ্রিদ গোল পাচ্ছে একেবারে ম্যাচের শেষ দিকে। এলচের বিপক্ষে ২-১ গোলে জয়ের ম্যাচে প্রথমে পিছিয়ে পড়েছিল রিয়াল। পরে করিম বেনজেমার শেষ দিকের দু’গোলে জয় পায়। সেই বেনজেমাই বলছেন,

‘ম্যাচটা (আতালান্তার বিপক্ষে) জিততে চাই, এটা আমাদের সবার জন্য গুরুত্বপূর্ণ। জানি এটা কঠিন হবে, কারণ প্রতিপক্ষ ভালো দল। প্রথম লেগের অ্যাওয়ে গোল খুব একটা সুবিধা যে দেবে, সেটাও না। আসল কথা হচ্ছে, আমরা তৈরি’

চ্যাম্পিয়ন্স লিগে ইতালির কোনো দলের সঙ্গে শেষ ১২ ম্যাচের ১১টিতেই জিতেছে রিয়াল। অন্যদিকে আতালান্তা সিরি আ টেবিলে চতুর্থ স্থানে। লিগে সবশেষ ম্যাচটিও ৩-১ গোলে জিতেছে। গেল বছর প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগ খেলতে এসেই কোয়ার্টার ফাইনাল খেলেছিল আতালান্তা। সে কারণেই ইতালিয়ানদের পরের রাউন্ডে যাওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়ার সুযোগ নেই।

হলুদ কার্ডের নিষেধাজ্ঞার কারণে এই ম্যাচে খেলতে পারবেন না রিয়ালের কাসেমিরো। তবে জিদানের জন্য স্বস্তির বিষয় এলচের সঙ্গে লিগ ম্যাচে মাঠে ফিরেছেন অভিজ্ঞ ডিফেন্ডার রামোস। সেই ম্যাচেই শেষ ১৫ মিনিটের জন্য মাঠে নেমেছিলেন এডিন হ্যাজার্ড। কিন্তু আবার পেশির ইনজুরিতে পড়ায় তাকে ছাড়াই খেলতে হবে মঙ্গলবার।

চ্যাম্পিয়ন্স লিগে অন্য ম্যাচে একই সময়ে (বাংলাদেশ সময় বুধবার রাত দুইটা) ম্যানচেস্টার সিটির মুখোমুখি হবে বরুশিয়া মনশেনগ্লাডবাখ। প্রথম লেগে অ্যাওয়ে ম্যাচে ২-০ গোলে জিতেছিলো পেপ গার্দিওলার শিষ্যরা। ফলে কোয়ার্টার ফাইনালের পথে যে এক পা বাড়িয়েই রেখেছে সিটি, সে কথা হয়তো বলাই যায়!

চলতি মৌসুমে দারুণ ফর্মে ম্যানচেস্টার সিটি। ইপিএল জয়ের দৌড়ে বাকিদের থেকে লম্বা ব্যবধানে এগিয়ে সিটিজেনরা।লম্বা সময় ইনজুরিতে বাইরে থাকা সার্জিও আগুয়েরো ফিরেছেন, লিগের সবশেষ ম্যাচে গোলও করেছেন; মৌসুমে প্রথমবারের মতো খেলেছেন পুরো ম্যাচ। স্বাভাবিকভাবেই গার্দিওলার স্বস্তিতেই থাকার কথা।

করোনার মধ্যে ভ্রমণ জটিলতার কারণে প্রথম লেগের মতো দ্বিতীয় লেগটিও হবে হাঙ্গেরিতে। ইপিএলে ম্যানচেস্টার  ইউনাইটেডের কাছে হারের পর সাউথহ্যাম্পটনকে ৫-২ এবং ফুলহ্যামের সঙ্গে ৩-০ তে জিতেছে ম্যানচেস্টার সিটি।

অন্যদিকে জার্মান দল বরুশিয়া মনশেখগ্লাডবাখ হেরেই চলেছে। আগের লেগে সিটির সঙ্গে হারসহ সব ধরনের প্রতিযোগিতা মিলে শেষ ৮ ম্যাচের ৭টিতে পরাজয়। তাই মঙ্গলবারের ম্যাচে মনশেখগ্লাডবাখ ম্যানচেস্টার সিটিতে হারাবে বা ঠেকিয়ে দেবে, এমন বাজি ধরার লোক আছেন কজন?

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img