৬ অক্টোবর ২০২২, বৃহস্পতিবার

এফ. এ কাপ ফাইনাল, করোনাকালে রেকর্ড ২১০০০ দর্শক মাঠে থাকবে

- Advertisement -

এফ. এ কাপের ফাইনালে আজ রাতে মুখোমুখি হবে চেলসি আর লেস্টার সিটি। ক্লাব ফুটবলের সবচেয়ে পুরোনো এই প্রতিযোগিতার ফাইনাল বাংলাদেশ সময় রাত সোয়া দশটায়, লন্ডনের ওয়েম্বলিতে।

ছবি: টুইটার

ইংলিশ লিগে পয়েন্ট টেবিলের দিকে তাকালে বলা কঠিন, চেলসি নাকি লেস্টার; এফ. এ কাপের ফাইনালে কে ফেভারিট!! পার্থক্য যা সেটা অভিজ্ঞতা আর অর্জনে। নবম এফ. এ কাপের লক্ষ্যে থাকা চেলসির প্রতিপক্ষ এখনো এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়নি। চারবার ফাইনাল খেলে সববারই রার্নাস আপ; লেস্টার  সিটি এফ. এ কাপের সবশেষ ফাইনালটাও খেলেছে আবার ১৯৬৯ সালে!! বড় ম্যাচের অভিজ্ঞতায় যে চেলসিই এগিয়ে থাকবে, সেটা বোধহয় অনুমান করাই যায়। ইতিহাসও লেস্টারের বিপক্ষে; এফ. এ কাপের সবশেষ ২৫ ফাইনালে দুই ম্যানচেস্টার, আর্সেনাল-চেলসি-লিভারপুলের বাইরে দুইবার কেবল কাপ জিতেছে অন্যদল। ২০০৮ সালে পোর্টসমাউথ, ২০১৩তে উইগান।

লিগ টেবিলে ৩৬ ম্যাচে ৬৬ পয়েন্টে পাওয়া লেস্টার তৃতীয় স্থানে, চারে থাকা চেলসির পয়েন্ট ৬৪, সমান ম্যাচে। আবার লিগেও দুই দলের আরেকটা ম্যাচ বাকি আছে। যেটা নিশ্চিত করে দিতে পারে আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ কে বা কেকে খেলছে। আবার গেল জানুয়ারিতে এই লেস্টারের কাছে হেরেই চাকরি খুঁইয়েছিলেন চেলসির সাবেক ম্যানেজার ও খেলোয়াড় ফ্র্যাঙ্ক ল্যামপার্ড। তার পরেই চেলসির দায়িত্ব নেন টমাস টুখেল, চেলসির আপাত বদলটাও জার্মান ম্যানেজারের হাত ধরেই।

ছবি: সংগৃহীত

দুই কোচের লড়াই

টুখেল যখন দায়িত্ব নেন তখন চেলসির সেরা চারে থেকে লিগ শেষ করার সম্ভাবনা ছিলো ক্ষীণ। টবিলের নবম স্থানে থাকলেও দলের খেলায় বা মানসিকতায় আত্মবিশ্বাস আর দূর্দান্ত হয়ে ওঠার ব্যাপারটার অভাব ছিলো। টুখেল এসে বদলে দিয়েছেন নীল শিবিরের মানসিকাতা। ডিফেন্স শক্ত করতে ল্যামপার্ডের সময় ব্রাত্য হয়ে ওঠা অ্যান্টোনিও রুডিগার আর মার্কাস আলোনসোকে নিয়মিত করেছেন ডিফেন্স লাইনে,ফল যে মিলছে তার উদাহরন, টুখের দায়িত্ব নেবার পর সব প্রতিযোগিতা মিলিয়ে ২৬ ম্যাচের ১৮টায় গোল খায়নি চেলসি!!পাশাপাশি কাই হাভার্টজ আর টিমো ভার্নারদের থেকেও বের করতে পারছেন সেরা পারর্ফম্যান্স। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠাও দল হিসেবে চেলসি এবং তাদের ম্যানেজার টমাস টুখেলের সাফল্যের পক্ষেই স্বাক্ষী দিচ্ছে।

ছবি: টুইটার

ব্র্যান্ডন রজার্সও কোচ হিসেবে সফল, অন্ততো পরিসংখ্যান তাই বলে। ২০১৯ উনিশ সালের ফেব্রুয়ারিতে যখন লেস্টারের দায়িত্ব নিয়েছিলেন তখন লিগে টিকে থাকাই লক্ষ্য ছিলো আর এখন সেই লেস্টার চ্যাম্পিয়ন্স লিগে খেলার অন্যতম দাবিদার।শুধূ তাই নয়, রজার্স দায়িত্ব নেয়ার পর ১০৮ ম্যাচের ৫৭টি জিতেছে লেস্টার। তারচেয়েও বড় কথা চেলসির মতো খরচ করার সুযোগ ব্র্যান্ডন রজার্সের নেই, কখোনোই ছিলো না। বরং সীমিত সামর্থ্যের দলকেই বড় কিছু হিসেবে তৈরী করার চ্যালেঞ্জ ছিলো। তার হাত ধরেই জেমি ভার্ডি ক্যারিয়ারের নতুন দিশা পেয়েছেন, রজার্সের ছোঁয়াতেই জেমস ম্যাডিনসন, কালেচি ইহেনাচোরা হয়ে উঠছেন বিশ্বমানের ফুটবলার। মাঝারি মানের দল লেস্টার সিটি এখন কেবল বড়দের চোখ রাঙ্গায় না, রীতিমতো টেক্কা দেয়। এই কৃতিত্ব অবশ্যই লেস্টারের ওস্তাদ ব্র্যান্ডন রজার্সের।

ছবি: সংগৃহীত

নজর থাকবে কাদের দিকে?

এফ. এ কাপ ফাইনালে চেলসির স্কোয়াড বিবেচনায় সবার আগে নজর এনগোলো কান্তের দিকে। বিগ ম্যাচ প্লেয়ার, চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালেও প্রমান করেছেন। মিডফিল্ডের দখল নিতে তিনিই হবে লন্ডনের নীলদের সেরা অস্ত্র আর ডিফেন্সে অ্যান্টোনিও রুডিগার। চেলসি ডিফেন্সে জার্মান ডিফেন্ডার কতটুকু প্রয়োজনীয় সেটা প্রমান হয় একটা তথ্যে; যে ১৯ ম্যাচে রুডিগার খেলেননি সেই ম্যাচগুলোতে চেলসি গোল খেয়েছে ২৬টি!! আর যে ১৭ ম্যাচে তিনি শুরু থেকেই মাঠে ছিলেন, সেখানে চেলসি গোল হজম করেছে মাত্র ৭টি!! ফরোয়ার্ড লাইনে কাই হাভার্টজ, টিমো ভার্নার, সাথে ক্রিশ্চিয়ান পুলিসিচ বা হাকিম জিয়াখ; এই চারজনই আছে ভালো ফর্মে। চেলসির গোল পেতে এই ফরোয়ার্ডদের ওপরেই সবচেয়ে বেশি ভরসা করতে হবে।

লেস্টারের সবচেয়ে বড় সমস্যা সেন্ট্রাল ডিফেন্ডার জনি ইভান্সের ইনজুরি। ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক তারকাকে বলা হয় লেস্টার ডিফেন্সের আঁঠা, যিনি সবকিছু জোড়া লাগিয়ে রাখেন। গোড়ালির ইনজুরির কারণে ফাইনালে ইভান্সের সম্ভাবনা ৫০-৫০। মাঝখানে লেস্টার সবচেয়ে বড় দুই অস্ত্র ইউরি টিলেম্যান্স এবং জেসম ম্যাডিনসন। তারা যদি ভাল সাপ্লাই দিতে পারেন তাহলে গোল করার জন্য কালচি ইহেনাচোতো আছেনই, সবশেষ ১২ ম্যাচে ১৩ গোল করেছেন নাইজেরিয়ান স্ট্রাইকার।

ছবি: টুইটার

নিয়ম মেনে মাঠে থাকবেন ব্রিটিশ রাজপুত্র ডিউক অব কেমব্রিজ, ওয়েম্বলিতে দর্শকও ঢোকার অনুমতি পেয়েছে। কোভিড মহামারীর শুরুর পর রেকর্ড ২১০০০ দর্শক থাকবে মাঠে।

 

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img