৬ অক্টোবর ২০২২, বৃহস্পতিবার

এলেন, দেখলেন আর চেন্নাইকে ফাইনালে তুললেন ধোনি

- Advertisement -

যখন ব্যাট করতে নামেন, ১১ বলে ২৪ রানের কঠিন লক্ষ্য দলের সামনে। কিন্তু মহেন্দ্র সিং ধোনি তো ক্যারিয়ারজুড়েই এমন সব ‘কঠিন’কে করেছেন ‘সহজ’।

নিজের মুখোমুখি হওয়া দ্বিতীয় বলটিতেই আভেশ খানকে ডিপ মিড উইকেট দিয়ে উড়িয়ে মারলেন। শেষ ওভারে খেলেছেন টম কারেনের চারখানা বল, একটি ওয়াইড বাদে বাকি তিনটিতেই বল পাঠিয়েছেন সীমানার বাইরে। ৬ বলে ১৮* রানের ঝড়ো অপরাজিত ইনিংস খেলে এক মৌসুম পর আবারো চেন্নাই সুপার কিংসকে আইপিএলের ফাইনালে তুলে দিলেন ‘ক্যাপ্টেন কুল’। টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচে দিল্লী ক্যাপিটালস হারলো ৪ উইকেটে।

টসে হেরে ব্যাট করতে নেমে পৃথ্বী শ, রিশভ পান্থের ফিফটি ও শিমরন হেটমায়ারের ক্যামিওর কল্যাণে নির্ধারিত ২০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ১৭২ রানের বড় সংগ্রহ দাঁড়া করায় দিল্লী ক্যাপিটালস। সব সংস্করণের ক্রিকেট মিলিয়ে ১০ ম্যাচ পর পঞ্চাশের দেখা পেয়েছেন দিল্লী ওপেনার পৃথ্বী; ৩৪ বলে ৭ চার ও ৩ ছক্কায় ৬০ রান করে রবীন্দ্র জাদেজার বলে আউট হয়ে ফিরেছেন সাজঘরে। এরপর রিশভ পান্থ ও শিমরন হেটমায়ার পথ দেখিয়েছেন দিল্লীকে। হেটমায়ার ২৪ বলে ৩৭ রান করে আউট হলেও পান্থ ৩৫ বলে ৫১ রান করে ছিলেন অপরাজিত। চেন্নাইয়ের পক্ষে জশ হ্যাজলউড নিয়েছেন ২ উইকেট।

Image
পৃথ্বী শ অনেকদিন পর পেয়েছেন অর্ধশতকের দেখা

১৭৩ রানের জবাবে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই চেন্নাই হারায় ফাফ ডুপ্লেসির উইকেট। এরপর রবিন উথাপ্পাকে সাথে নিয়ে চমৎকারভাবে রানের চাকা এগিয়ে নিয়ে থাকেন রুতুরাজ গায়কোয়াড়। ২য় উইকেটে দুজনে গড়েন ১১০ রানের জুটি। ৪৪ বলে ৬৩ রানের ইনিংস খেলে উথাপ্পা টম কারেনের শিকার হন।

এরপরই ছোটখাটো একটি ব্যাটিং বিপর্যয় ঘটে যায় চেন্নাইয়ের ব্যাটিং অর্ডারে। কি মনে করে শার্দূল ঠাকুরকে চার নম্বরে ব্যাট করতে পাঠিয়েছিল টিম ম্যানেজমেন্ট। এক্সপেরিমেন্ট ব্যর্থ করে শুন্য রানে সাজঘরে ফেরেন তিনি, এরপর আম্বাতি রায়ুডুও ফেরেন মাত্র ১ রান করে। একপ্রান্ত ধরে থাকা রুতুরাজও খানিকক্ষণ পর ফিরে যান ৫০ বলে ৭০ করে; এই ইনিংসের পথে এই আইপিএলে ৬০০ রানও স্পর্শ করেছেন এই ব্যাটসম্যান।

গায়কোয়াড়ের আউটের পর নামার কথা ছিল জাদেজার, কিন্তু নামলেন ধোনি। এবং নেমেই খেললেন ক্যাপ্টেনস নক, ফিনিশিং দিলেন নিজের চিরচেনা স্টাইলে।

আগের সীজনে ৮ দলের মধ্যে ৭ম হয়ে শেষ করা চেন্নাই এর আগের তিন সীজনেই উঠেছিল ফাইনালে, যার একটিতে জিতেছিল শিরোপা; এই নিয়ে ১২ আসরে ৯ম বারের মতো ফাইনালে উঠল চেন্নাই সুপার কিংস।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img