৭ ডিসেম্বর ২০২২, বুধবার

এশিয়ান কাপ বাছাইপর্বে সরাসরি খেলবে বাংলাদেশ

- Advertisement -

২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপ বাছাইপর্বে ‘ই’ গ্রুপে ছিল বাংলাদেশ। পাঁচ দলের মধ্যে সবার তলানিতে থাকা বাংলাদেশ এবার সরাসরি এশিয়ান কাপ বাছাইপর্বে খেলার সুযোগ পাচ্ছে। আফগানিস্তানের বিপক্ষে ড্র করায় এই সুখবর পেয়েছে বাংলাদেশ।

‘ই’ গ্রুপে পাঁচ দলের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল একদম তলানিতে। আট ম্যাচে বাংলাদেশের অর্জন বলতে দুই ড্রতে পাওয়া দুই পয়েন্ট। ভারতের সঙ্গে ড্রর পর আফগানদের বিপক্ষে ড্র করে বাংলাদেশ। ওই ড্রতেই সরাসরি খেলবে বাছাইপর্বে, খেলতে হবে না প্লে-অফ।

এশিয়ান কাপ বাছাই[পর্বে অংশ নিয়েছিল ৩৯ টি দল। বাছাইপর্বের  সেরা ১৩ দল সরাসরি খেলবে ২০২৩ সালে চীনে অনুষ্ঠিতব্য এশিয়ান কাপে। ১৪ থেকে ৩৫ নম্বর দলগুলো সরাসরি খেলবে বাছাইপর্ব। বাকি চারদল খেলবে প্লে-অফ। আফগানিস্তানের বিপক্ষে পাওয়া এক পয়েন্ট বাছাইপর্বে বাংলাদেশকে রেখেছে ৩৫ নম্বর পজিশনে।

এএফসির পুর্বের নিয়মানুসারে এশিয়ান কাপ বাছাইপর্বে জায়গা করে নিতে হলে প্লে অফ খেলতে হতো বাংলাদেশকে। তবে নতুন নিয়মে কপাল খুলে গেল বাংলাদেশের। প্রাক-বাছাইপর্বের পঞ্চম স্থানে থাকা দলগুলোর মধ্যে সেরা তিন দলের একটা বাংলাদেশ। কম গোল হজম করা এবং আফগানদের বিপক্ষে পাওয়া মহা মুল্যবান পয়েন্ট বাংলাদেশকে সুযোগ করে দিয়েছে। বাছাইপর্ব শুরু হবে আগামী সেপ্টেম্বরে। বাছাইপর্বে সুযোগ পাওয়ায় অন্তত ৬টি আন্তর্জাতিক  ম্যাচ খেলার সুযোগ পাবে বাংলাদেশ।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img