৭ ডিসেম্বর ২০২২, বুধবার

ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি সাকিব

- Advertisement -

মাশরাফী বিন মোর্ত্তজাকে হটিয়ে ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারির জায়গাটা নিজের করে নিয়েছেন সাকিব আল হাসান। মাশরাফীর ২৬৯ উইকেট টপকে যাওয়া সাকিবের উইকেটসংখ্যা এখন ২৭৪। সাকিবের ৫ উইকেট শিকারে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে বাংলাদেশ জিতেছে ১৫৫ রানের বড় ব্যবধানে।

জিম্বাবুয়ের ইনিংসের তখন ১৫তম ওভার। নিজের প্রথম দুই ওভারে ১৭ রান খরচ করা সাকিব আল হাসান আছেন একটু ব্যাকফুটে। তবে চ্যাম্পিয়ন ক্রিকেটাররা যেমন হন আর কী, তাদের অভিধানে ভয় বলতে কিছুই থাকে না। আগের দুই ওভারে সাকিবকে তিন চার হাঁকানো টেইলর তখন বাংলাদেশের পথের কাঁটা। সেই কাঁটাকে উপড়ে ফেলতে সাকিব আশ্রয় নিলেন তার সেরা অস্ত্রের- সাহস! সাকিবের সাহসটাই যে তার বড় শক্তি।

সাকিবের দ্বিতীয় ওভারে দুইবার সাকিবকে সুইপ করে চার মেরেছিলেন টেইলর। সাকিব বরাবর কাঁটা দিয়েই কাঁটা তুলতে পছন্দ করেন। এবারেও সেটাই করলেন। স্ট্যাম্পের উপর ফ্লাইট দিলেন, টেইলরকে সেই সুইপ খেলতে আহবান করলেন। সাকিব এবারে বলের গতিটা একটু কমিয়ে দিলেন, আর টেইলর সেই ফাঁদেই পা দিলেন। স্লগ সুইপ করলেন, স্বাভাবিকভাবেই টাইমিং করতে পারলেন না। ফলে শর্ট ফাইন লেগে তাসকিন আহমেদের হাতে ক্যাচ দিয়ে ফিরলেন টেইলর। সাকিবের নামের পাশে তখন জ্বলজ্বল করছে ২৭০*। অর্থাৎ বাংলাদেশের হয়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারি এখন সাকিব আল হাসান।

্সাকিব
ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারির জায়গাটা নিজের করে নিয়েছেন সাকিব আল হাসান।

সর্বোচ্চ উইকেট শিকারি হওয়ার পথে সাকিব পেছনে ফেলেছেন মাশরাফীর ২৬৯ উইকেট। শুধুই ওয়ানডে নয়, সাকিব বাংলাদেশের সর্বোচ্চ টেস্ট এবং টি-টোয়েন্টি উইকেট শিকারি বোলার। ২১৫ উইকেট নিয়েছেন টেস্টে এবং ৯২ উইকেট নিয়েছেন টি-টোয়েন্টিতে। এছাড়া সবধরনের টি-টোয়েন্টিতে ৩৬২ উইকেট নিয়ে সাকিব আছেন সর্বকালের সেরাদের তালিকায় ষষ্ঠ নম্বরে।

সাকিব ক্রিকেটের ইতিহাসে চারজন অলরাউন্ডারের একজন, যাদের নামের পাশে ৬০০০ ওয়ানডে রান এবং ২৫০ এর বেশি উইকেট আছে। আর সবধরনের টি-টোয়েন্টিতে সাকিব তিনজন অলরাউন্ডারের একজন, যারা ৫০০০ রান করেছেন, ৩০০ উইকেট নিয়েছেন, সঙ্গে নিয়েছেন ৫০ ক্যাচ। শুধু শুধুই তো আর বলা হয় না, সাকিব মাঠে নামা মানেই যেন রেকর্ড।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img