১ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার

ওয়েম্বলিতে বসছে ইউরো ফুটবলের মহারণ

- Advertisement -

লাতিন ফুটবলের রেশ কাটতে না কাটতেই ইউরোপিয়ান ফুটবলে শ্রেষ্ঠত্বের মুকুট পরতে মাঠে নামছে ইংল্যান্ড ও ইতালি, বাংলাদেশ সময় ১২ জুলাই সোমবার রাত ১টায় মুখোমুখি হচ্ছে দুইদল। দুই দশক পর ইউরোর ফাইনালে আসা ইতালির ওয়েম্বলিতে প্রতিপক্ষ ইংল্যান্ডের সাথে ষাট হাজার ইংলিশ দর্শকও। নিজেদের স্বপ্ন পূরনে ফুটবল উইল কাম হোম স্লোগানে বুঁদ ইংলিশদের স্বপ্নভঙ্গে কোনো দ্বিধাই করবেনা ইতালি তাতে কোনো সন্দেহ নেই।

প্রথমবার ইউরোর ফাইনালে আসা ইংল্যান্ড ঘরের মাঠে, ইংলিশ দর্শকের সামনে মনোস্ততাত্বিকভাবে কিছুটা এগিয়ে থাকলেও মাঠের খেলায় দুইদলকে আলাদা করার সুযোগ খুব কমই। ছয় ম্যাচে বারো গোল করে গোলের হিসাবে এগিয়ে রয়েছে ইতালি, প্রথম দিকে গোল খড়ায় ভুগলেও শেষ তিন ম্যাচে আট গোল করে নিজেদের আত্মবিশ্বাস ফিরে পেয়েছে ইংল্যান্ড। গোল দেওয়া ছাড়া ক্লিনশিট এবং পাসিং অ্যাকুরেসিতে ইতালির চেয়ে এগিয়ে আছে ইংল্যান্ড।

ফাইনালে ইংল্যান্ডের সবচেয়ে বড় ভরসার নাম দলের অধিনায়ক হ্যারি কেইন, কেইনকে যোগ্য সঙ্গ দিতে থাকবেন রাহিম স্টার্লিং। আসরে স্টার্লিং করেছেন ৩ গোল এবং সাথে একটা অ্যাসিস্ট। ইউরোর শুরুর দিকে ইংল্যান্ডকে স্টার্লিং টেনে আনলেও টুর্নামেন্টের শেষের দিকে স্বরুপে ফিরেছেন হ্যারি কেইন। শেষ ৩ ম্যাচেই ইংলিশ ফরোয়ার্ড করেছেন চার গোল। ইংলিশ ডিফেন্ডার লুক শ তিন অ্যাসিস্ট নিয়ে আছেন টুর্নামেন্টে সর্বোচ্চ অ্যাসিস্ট লিস্টের দুই নম্বরে।

ছবি: ইন্টারনেট
ছবি: ইন্টারনেট

লড়াইটা দুই দলের বাইরে দুই গোলকিপারকে নিয়েও হবে। টুর্নামেন্টে ৬ ম্যাচে ৫টাই ক্লিনশিট রেখেছেন ইংলিশ গোলকিপার জর্ডান পিকফোর্ড, ইতালিয়ান জিয়ানলুইজি দোনারুমার ক্লিনশিট ৬ ম্যাচে ৩টা। সেভের দিক দিয়ে এগিয়ে রয়েছেন দোনারুমা, তার সেভ ৬ ম্যাচে ১১ আর পিকফোর্ডকে বল আটকাতে হয়েছে নয়টি।

ছবি: ইন্টারনেট
ছবি: ইন্টারনেট

ইংল্যান্ডের নায়ক হ্যারি কেইন হলে ইতালির নায়ক চিরো ইমোবিলে, ইতালির করা ১২ গোলের এ তৃতীয়াংশেই ইমোবিলের অবদান। এই ফরোয়ার্ড গোল আর অ্যাসিস্ট করেছেন সমান দুইটি করে। ফাইনালেও গোলের আশায় ইতালি সমর্থকেরা তাকিয়ে থাকবেন ইমোবিলের পায়ের দিকেই।

 

ইতালির মাঝমাঠের আরেক ভরসা মার্কো ভেরেত্তিও এই আসরে রয়েছেন ভালো ফর্মে।ইনজুরির কারনে টুর্নামেন্টের দুইটি ম্যাচ মিস করলেও ৪ ম্যাচ খেলে করেছেন ২ অ্যাসিস্ট। ফাইনালে ইংল্যান্ডের মাঝমাঠের দখল নিলে হারাতে হবে ভেরাত্তিকে।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img