NCC Bank
- Advertisement -NCC Bank
১৪ আগস্ট ২০২২, রবিবার

কেবল কোটা পূরণ করতে বিশ্বকাপে আসেনি সাউথ আফ্রিকা: বাভুমা

- Advertisement -

বিশ্বকাপ শিরোপার দাবিদার কে? উত্তরে অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ নামগুলোই ঘুরে ফিরে আসবে। নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা আন্ডারডগ হিসেবে চমক দেখাতেই পারে এমনও বলবেন কেউ কেউ। তবে সাউথ আফ্রিকার নাম বলবে এমন মানুষ কতোজন তা হয়ত হাতেগুনে বলা যায়।

এমনিতেই বিশ্ব আসরগুলিতে সাউথ আফ্রিকার নামের পাশে ‘চোকার্স’ তকমাই চিরন্তন- এমন দল যারা কিনা প্রতিবার দারুণ শক্তিশালী দল গড়ে বিশ্ব আসরে এসে এরপর নকআউট পর্বে গিয়ে চাপে ভেঙ্গে পড়ে, জেতা ম্যাচ হেরে যায়। তবে এবার কেন যেন সেই উচ্চবাচ্চ্যটুকুও নেই সাউথ আফ্রিকাকে নিয়ে। দলটিকে যেন একেবারে ভুলেই গেছে সবাই। অথচ কিছুদিন আগেই তো শ্রীলঙ্কার মাটিতেই শ্রীলঙ্কাকে টি-টোয়েন্টিতে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে আসলো তারা।

এর একটি কারণ হতে পারে এবিডি ভিলিয়ার্স, হাশিম আমলা, ডেল স্টেইনদের মতো বড় বড় জনপ্রিয় নামগুলো এবার বিশ্বকাপ দলে নেই। তরুণ ও প্রায় অপরিচিত একটি দল নিয়ে বিশ্বকাপে এসেছে সাউথ আফ্রিকা, যার অধিনায়ক হচ্ছেন টেম্বা বাভুমা- যিনি কোনদিন সাদা বলের ক্রিকেটে থিতু হতে পারবেন এই বিশ্বাসই অনেকের মনে ছিলনা।

তবে বৃহস্পতিবার অধিনায়কদের ভার্চুয়াল মিডিয়া সেশনে এসে বাভুমা দিয়ে গেলেন বাকি দলগুলোর জন্য হুঙ্কার। বড় নাম না থাকলেও যাতে তাদের কেউ হালকাভাবে না নেয় এই বার্তাই দিয়েছেন টেম্বা বাভুমা।

“বড় বড় নাম না থাকার জন্য আমাদের নিয়ে দেশের বাইরে খুব বেশি মানুষের খুব বেশি প্রত্যাশা নেই। কিন্তু আমরা কেবল দলের কোটা পূরণ করতে বিশ্বকাপে এসেছি এটা ভেবে থাকলে বড় ভুল করবেন। দল হিসেবে আমাদেরও নির্দিষ্ট লক্ষ্য আছে, প্রত্যাশা আছে। আমরা সেগুলো পূরণের জন্য কাজ করছি”- বলেছেন বাভুমা

রাবাদা ও নরকিয়ার আইপিএল অভিজ্ঞতার পূর্ণ উপযোগ উঠাতে চায় প্রোটিয়ারা

বিশ্বকাপের আগে আইপিএলে দিল্লী ক্যাপিটালসের হয়ে বল হাতে আগুন ঝড়িয়েছেন কাগিসো রাবাদা ও আনরিখ নরকিয়ার পেস বোলিং জুটি। নিজেদের মধ্যে ভাগাভাগি করেছেন ২৭ উইকেট। আমিরাতের কন্ডিশন ও মন্থর নিচু উইকেট সম্পর্কে তাদের ধারণা কাজে লাগিয়েই বিশ্বকাপে বড় কিছু করার স্বপ্ন বাভুমার।

“অবশ্যই তারা দুজন (বাভুমা ও নরকিয়া) এই কন্ডিশনে খেলে যে অভিজ্ঞতা সঞ্চয় করেছেন সেগুলো আমাদের জন্য মূল্যবান হবে। একই সাথে আমাদের স্লো বোলারদের ওপরও আমাদের ভরসা আছে তারা চতুরতার সাথে বোলিং করবে ও এই উইকেটের সম্পূর্ণ উপযোগ ওঠাতে পারবে”

বুড়ো আঙ্গুলের চোট থেকে সদ্যই সেরে উঠেছেন বাভুমা। তাঁর অনুপস্থিতিতে কেশভ মহারাজের অধিনায়কত্বে শ্রীলঙ্কাকে টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ করেছে প্রোটিয়ারা।

বিশ্বকাপে সুপার ১২ পর্বের প্রথম ম্যাচেই অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে সাউথ আফ্রিকা।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img