NCC Bank
- Advertisement -NCC Bank
১২ আগস্ট ২০২২, শুক্রবার

কোপায় আবারও চিলি বাধা টপকাতে অক্ষম আর্জেন্টিনা

- Advertisement -

খেলার ৩৩ মিনিটে চিলির ডি-বক্সের বাইরে আর্জেন্টিনা যখন ফ্রি কিক পায় নিশ্চিতভাবেই কোটি ভক্ত গোলের আশায় বুক বেঁধেছিলেন। তাদের হতাশ করেননি অধিনায়ক লিওনেল মেসি। বাঁ পায়ের চমৎকার শটে চিলি গোলরক্ষক ক্লদিও ব্রাভোকে দর্শক বানিয়ে গোল করেন লিও মেসি। এদুয়ার্দো ভারগাসের ৫৩ মিনিটের গোলে এক পয়েন্ট বাগিয়ে নেয় চিলি।

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

দিয়েগো ম্যারাডোনার অকাল মৃত্যুর পর প্রথমবার বড় কোনো টুর্নামেন্টে খেলতে নামে আর্জেন্টিনা। রিও ডি জেনিরোর স্তাদিও নিলটন সান্তোসে ম্যারাডোনাকে ট্রিবিউট জানিয়ে কোপা আমেরিকার মিশন শুরু করে আর্জেন্টাইনরা। প্রথমার্ধে গোলের সুযোগ তৈরিতে এগিয়ে ছিলো আর্জেন্টিনা, আধঘন্টা পার হতে চিলি বক্সের প্রায় ২৫ মিটার বাইর ফ্রি কিক পায় মেসির দল। চিলিয়ান ডিফেন্সের জন্য ভয়ংকর হয়ে ওঠা মিডফিল্ডার জিওভানি লো সেলসোকে আটকাতে ফাউল করেন ফিওরেন্টিনার ডিফেন্সিভ মিডফিল্ডার এরিক পুলগার। ওই ফ্রি কিক থেকেই মেসির বাঁ পায়ের ট্রেডমার্ক ফিনিশিং, লিড নিয়ে বিরতিতে আলবিসেলেস্তেরা।

বিরতি থেকে ফিরে খেলার ধরণে পরিবর্তন আনে চিলি। ৫৩ মিনিটে আর্জেন্টিনার গোলকিপারকে একা পেয়েও বল জালে জড়াতে ব্যর্থ হন চিলি ফরোয়ার্ড এদুয়ার্দো ভারগাস। ভারগাস গোল শট নেয়ার পর বল লাগে আর্জেন্টিনা গোলকিপারের গায়ে, সেই বলটাই ফিরতি শট নিতে গেলে আর্জেন্টিনার বক্সে আর্তুরো ভিদালকে ফাউল করে বসেন আর্জেন্টাইন লেফটব্যাক নিকোলাস তাগলিয়াফিকো। পেনাল্টি পায় চিলি, ভিএআর দেখে সিদ্ধান্ত নিশ্চিত করেন রেফারি। ভিদালের পেনাল্টি গোলকিপার এমেলিয়ানো মার্তিনেজের হাতে লেগে বাধা পায় ক্রসবারে, সেখানে থেকে ভারগাস আর ভিদালের মাঝখানে। ফিরতি শটে খেলায় সমতা আনেন এদুয়ার্দো ভারগাস। ৫৭ মিনিটের এই গোলেই নিশ্চিত হয় ম্যাচ ভাগ্য।

শুরু থেকেই ধারণা করা হচ্ছিলো, চিলির সাথে ম্যাচটা আর্জেন্টিনার জন্য সহজ হবে না, হয়ওনি। কাগজে কলমে “এ” গ্রুপের সবচেয়ে শক্তিশালী দল হয়েও যে আর্জেন্টিনা কতোটা ভঙ্গুর, সেটা প্রথম ম্যাচ দেখেই অনেকটা ধারণা পাওয়া গেছে।কোপা আমেরিকা জয় করতে আগামীতে দরকার হবে আরো ঝকঝকে আর্জেন্টাইন পারর্ফম্যান্স আর বলার অপেক্ষা রাখেন, সেই পথেও লিওনেল মেসিকেই নেতৃত্ব দিতে হবে; লওতারো মার্তিনেজ, সের্জিও আগুয়োরে কিংবা লিয়ান্দ্রো পারেদেসদের জ্বলে উঠতে হবে।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img