NCC Bank
- Advertisement -NCC Bank
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার

ক্যারিবিয়ানদের জাগাতে ক্লাইভ লয়েডের খোলা চিঠি!

- Advertisement -

বলা হচ্ছে অনভিজ্ঞ দল নিয়ে বাংলাদেশ সফরে এসেছে উইন্ডিজ ক্রিকেট দল। যে দলে নেই তারকা অনেক ক্রিকেটারই। করোনা ভয়ে বাংলায় আসেননি জেসন হোল্ডার, পোলার্ড, রোস্টন চেজসহ প্রথম সারির দশজন ক্রিকেটার। অথচ এই দলটার উপরই অনেক ভরসা রাখছেন কিংবদন্তী উইন্ডিজ ক্রিকেটার ক্লাইভ লয়েড। নিজের জীবনের উদাহরণ দিয়েই উত্তরসূরিদের উদ্বুদ্ধ করছেন, স্বপ্ন দেখাচ্ছেন, সাহস যুগাচ্ছেন। বলেছেন নিজেদের উপর বিশ্বাস রাখতে। তাহলে অনেক কিছুই করা সম্ভব।

১৯৬৬ সালের কথা। হঠাৎই আঙ্গুলের ইনজুরিতে পড়েন সিমুর নার্স। মুম্বাইতে ভারতের বিপক্ষে টেস্ট শুরু হতে বাকি মাত্র এক ঘন্টা। তখনই জানলেন অভিষেক হতে যাচ্ছে টেস্টে। ম্যাচে নেমেই দুই ইনিংসে করলেন ৮২ এবং ৭৮ রান। তিন ম্যাচের সেই সিরিজ উইন্ডিজরা জিতল ২-০ ব্যবধানে। রান সংগ্রহে সেরা পাঁচে ছিলেন। অভিষেক ম্যাচের পরই তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। ক্যারিবিয়ানদের সর্বকালের  সেরা ক্রিকেটার হিসেবে তাঁর নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তিনি হলেন ক্যারিবিয়ান কিংবদন্তী ক্রিকেটার ক্লাইভ লয়েড। তাঁর টেস্ট অভিষেকটা হয়েছিল এভাবেই।

৭৬ বছর বয়সী লয়েড নিজের জীবনের গল্প দিয়েই মূলত উইন্ডিজ বর্তমান দলকে উদ্বুদ্ধ করার চেষ্টা করেছেন। লিখেছেন খোলা এক চিঠি, চিঠির আংশিক তুলে ধরা হল……

প্রিয় ছেলেরা,

আমি ভেবেছি তোমাদেরকে আমার এই বার্তাটা পাঠানো উচিত। কারণ আমি জানি, তোমরা এমন এক সফরে গিয়েছ যেটার জন্য হয়তো তোমরা প্রস্তুত ছিলে না। তোমাদের মনে হতে পারে গভীর সমুদ্রে ফেলে দেয়া হয়েছে এবং সে অবস্থা থেকে তোমাদের কাছে প্রত্যাশাও বেশি। তোমাদের বুঝতে হবে যে, এই সুযোগের মাধ্যমে তুমি দলে নিজের জায়গা পোক্ত করবে। মেধার ভিত্তিতেই তোমাকে দলে নেয়া হয়েছে। এটাই তোমার গন্তব্য। নিজের প্রতিভা এবং যোগ্যতা দেখানোর এটাই সঠিক সময়। এটাও প্রমাণ করতে হবে তুমি দ্বিতীয় সারির ক্রিকেটার নও।

তোমরা যে দলে ডাক পাওয়ার উপযুক্ত, এটা প্রমাণের সুযোগ তোমাদের সামনে। ওয়েস্ট ইন্ডিজের জার্সি ও ক্যাপ পরতে পারার জন্য তোমাদের গর্বিত হওয়া উচিত। তোমরা অন্যতম সেরা ক্রিকেট জাতির প্রতিনিধিত্ব করছ, যাদের রয়েছে ঈর্ষণীয় রেকর্ড আর তা নিয়ে আমরা গর্বিত। মনে রেখো, আমরা কেবল ৫০ লাখের একটু বেশি জনসংখ্যার এক জাতি।

আমি তোমাদেরকে মনে করিয়ে দিতে চাই যে, উঁচুতে উঠতে হলে তোমাদের মানসিকতাও উঁচু হতে হবে। ইতিবাচক মনোভাব কঠিন সময়েও সাহায্য করবে এবং আমি নিশ্চিত এই সফরে তোমরা ঘুরে দাঁড়াবে।

সবশেষ বলতে চাই, অভিধানেও সাফল্য আসে পরিশ্রমের আগে। তোমাদের জন্য অনেক শুভ কামনা। মনে রেখ মানুষকে বিচার করা হয় তাঁরা যে বাধা পেরিয়ে এসেছে সেই ভিত্তিতে।

 

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img