NCC Bank
- Advertisement -NCC Bank
১৪ আগস্ট ২০২২, রবিবার

ক্রিকেটের নতুন ফরম্যাট ‘দ্য হান্ড্রেড’ শুরু হচ্ছে আজ

- Advertisement -

টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টির পর নতুন ফরম্যাট হিসেবে ১০০ বলের ক্রিকেট ‘দ্য হান্ড্রেড’ শুরু হচ্ছে আজ থেকে। ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক এই টুর্নামেন্টে একই সাথে ছেলে এবং মেয়েদের ক্রিকেট চলবে,  খেলবেন রশিদ খান শেফালি ভার্মাদের মতো বড় তারকারা। অংশগ্রহনকারী ৮ দলের সবারই রয়েছে ছেলে ও মেয়েদের আলাদা দুইটি দল। ছেলেদের টুর্নামেন্ট ২২ জুলাই থেকে শুরু হলেও মেয়েদের খেলা মাঠে গড়াচ্ছে একদিন আগেই। টুর্নামেন্টের প্রথম ম্যাচে বুধবার বাংলাদশ সময় রাত সাড়ে এগারোটায় মাঠে নামবে ওভাল ইনভিন্সিবলস এবং ম্যানচেস্টার অরিজিনালস।

ক্রিকেটের আদি জন্মস্থান ইংল্যান্ডেই ক্রিকেট বাঁচানোর প্রতিশ্রতি দিয়ে শুরু হচ্ছে ‘দ্য হান্ড্রেড’। ১৮টি কাউন্টি দল থেকে কমিয়ে অঞ্চলভিত্তিক ৮ টি দল নিয়ে শুরু হচ্ছে এই আসর। আড়াই ঘন্টার মধ্যে প্রতিটি ম্যাচ শেষ করার লক্ষ্যেই এই ফরম্যাটের আবিষ্কার করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। এই টুর্নামেন্টের নানা পরিবর্তিত নিয়মের মাঝে সবচেয়ে উল্লেখযোগ্য হলো “ওভারের” বিলুপ্তি, এই ফরম্যাটে চিরাচরিত নিয়মে ছয় বলে ওভার হবেনা বরং বোলার একসাথে পাঁচটি অথবা সর্বোচ্চ দশটি বল করতে পারবেন। “উইকেট” শব্দেরও বিলুপ্তি ঘটছে এই টুর্নামেন্টে, বরং “আউট” শব্দেই স্বাচ্ছ্যন্দ্য আয়োজকদের।

৮ দলের এই টুর্নামেন্ট চলবে এক মাস ব্যাপি। প্রত্যেকদল চারটি করে হোম আর চারটি অ্যাও্যে ম্যাচ খেলার সুযোগ পাবে। সব দলের বিরুদ্ধে একটি করে এবং প্রত্যেক অঞ্চল তার নিকটতম অঞ্চলের সাথে খেলবে দুইটি ম্যাচ। ৮ দলের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ জেতা দল সরাসরি ফাইনালে উঠে যাবে, পয়েন্ট টেবিলের দুই এবং তিন নম্বর দলের মধ্যে প্লে অফে যে জিতবে দ্বিতীয় দল হিসেবে সেও উঠে যাবে ফাইনালে। অগাস্টের ২১ তারিখ লর্ডসে ফাইনালের মাধ্যমে পর্দা নামবে ‘দ্য হান্ড্রেডের’ প্রথম আসরের।

ইংলিশ ক্রিকেট বোর্ড এই টুর্নামেন্ট নিয়ে আশাবাদী হলেও ইংল্যান্ডের ক্রিকেটবোদ্ধারা বিভক্ত হয়েছেন দুই ভাগে। কেউ এই টুর্নামেন্টকে স্বাগত জানিয়েছেন কারও মতে ক্রিকেটের চিরাচরিত নিয়মে কাঁটাছেড়া করার কোনো প্রয়োজন ছিলনা। ক্রিকেটের নতুন ফরম্যাটের সাথে নতুন নতুন নিয়ম অবশ্য ক্রিকেটেপ্রেমীদের কৌতুহলী করছে এই টুর্নামেন্ট নিয়ে।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img