২২ এপ্রিল ২০২৪, সোমবার

গাঁজা কান্ডে ‘অলিম্পিক’ থেকে বাদ পড়া রিচার্ডসনই বিশ্বের দ্রুততম মানবী

- Advertisement -

দুই বছর আগে গাঁজা টেনে মাদক পরীক্ষায় পজিটিভ হওয়ায় টোকিও অলিম্পিকে খেলা হয়নি যুক্তরাষ্ট্রের শ’কারি রিচার্ডসনের। গত বছর বিশ্ব চ্যাম্পিয়নশীপের ট্রায়ালে ভালো না করায় বাদ পড়েছিলেন দল থেকেও। কিন্তু তারপরও দমে যাননি রিচার্ডসন। গতকাল হাঙ্গেরির বুদাপেস্টে মেয়েদের ১০০ মিটারে ১০.৬৫ সেকেন্ড সময় নিয়ে হয়ে গেলেন বিশ্বের দ্রুততম মানবী।

ফাইনালে ওঠার পথ মসৃণ ছিলো না রিচার্ডসনের। সেমিফাইনাল থেকে তিনটি গ্রুপ থেকে মোট ছয়জন সরাসরি ওঠেন ফাইনালে। আর তিন গ্রুপ থেকে টাইমিংয়ের হিসেবে বেছে নেওয়া হয় বাকি দুই জন। নিজেদের গ্রুপে সেরা দুইয়ে না থাকা রিচার্ডসন সুযোগ পেয়েছিলেন টাইমিংয়ের হিসেবেই। আর সুযোগ পেয়েই কত সুন্দরভাবেই না কাজে লাগালেন তিনি।

রিচার্ডসনের এই টাইমিং বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের ইতিহাসে মেয়েদের ১০০ মিটারে নতুন রেকর্ড। তার আগে রয়েছেন আরো চারজন। ১০.৪৯ সেকেন্ড সময় নিয়ে এখনো শীর্ষে রয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক অ্যাথলেট ফ্লোরেন্স গ্রিফিথ জোয়নার।

দৌঁড় শেষে নিজের শ্রেষ্ঠত্ব ঘোষণা করতে কুণ্ঠিত বোধ করলেন না ২৩ বছর বয়সী এই তরুণী। সারা বিশ্বকে জানিয়ে দিলেন, “এখানে আমিই চ্যাম্পিয়ন। আমি নিজেকে বলেছি কখনো হাল ছাড়বো না। আপনাদেরও তো আগেই বলেছিলাম। এটা প্রত্যাবর্তন নয়, আগের চেয়েও সেরা হয়ে ফেরা”

মায়ের মৃত্যুর পর বাজে বন্ধুদের সাথে মিশে নিজেকে মাদকের সাথে জড়িয়েছিলেন রিচার্ডসন। সেখান থেকে ফিরে এসে রেকর্ডের অংশ হয়ে গেলেন তিনি।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img