NCC Bank
- Advertisement -NCC Bank
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার

গৃহিনী থেকে বডিবিল্ডার!

- Advertisement -

কয়েক বছর আগেও গৃহিনী ছিলেন ভারতের কিরণ ডেম্বলা। কিন্তু অধ্যবসায় আর একাগ্রতা দিয়ে গড়েছেন নতুন পরিচয়। ৪৫ বছর বয়সী ভারতীয় এই নারী এখন দেশের খ্যাতনামা বডিবিল্ডার।

সাত মাসে ২৪ কেজি ওজন কমিয়েছিলেন কিরণ।
ছবি : সংগৃহীত

কিরণ ডেম্বলার জন্ম ভারতের হায়দরাবাদে। বিয়ের পরে স্বামী-সন্তান নিয়েই দিন কাটছিল। পাশাপাশি ঘরে বসে গান শেখাতেন তিনি। ২০০৬ সাল, ৩৩ বছর বয়সে হঠাৎ করেই মস্তিস্কে জমাট বাঁধা রক্তের অস্তিত্ব মেলে। দুই বছরের চিকিৎসায় রোগ মুক্ত হলেও, কড়া ওষুধের প্রভবাবে শরীর ভারী হয়ে যায় কিরণের। নিজের স্থুল শরীর নিয়ে বেশ ভাবনায় পড়ে যান তিনি।


২০১৩ সালে ভারতীয় বডি বিল্ডিং ফেডারেশন তাকে আমন্ত্রণ জানায় ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অংশ নিতে।
ছবি: সংগৃহীত

এরপরই, বাড়ির কাছে একটা ব্যায়ামাগারে ভর্তি হন। সাত মাসে ওজন কমান ২৪ কেজি। কিরণ নিজেকে নিয়ে আরও বেশি ব্যস্ত হয়ে পড়েন। আট মাসে সিক্স প্যাক, বাইসেপ এবং শোল্ডারসহ পেটানো পেশীবহুল শরীর বানিয়ে ফেলেন তিনি। দিন দিনই নিজের শরীরের পরিবর্তন দেখে খুশি হন কিরণ। এক সময় ব্যায়ামের প্রশিক্ষকও হয়ে ওঠেন এই নারী। এমনকি প্রশিক্ষণ দেন তারকাদেরও।

এখন ব্য়ায়মের প্রশিক্ষক হিসেবেও কাজ করেন কিরন।
ছবি: সংগৃহীত

২০১৩ সালে ভারতীয় বডি বিল্ডিং ফেডারেশন তাকে আমন্ত্রণ জানায় ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অংশ নিতে। এখানে ষষ্ঠ স্থান অধিকার করেন তিনি। এবং খেতাব পান ‘ সবচেয়ে সুন্দর দেহ’-এর।

সংবাদমাধ্যম বিবিসি বাংলাকে কিরণ বলেন ‘ আমি মনে করি মা হওয়ার পর একজন নারী ভুলে যায় তার নিজেরও একটা জীবন আছে। জানি না, কেন কেউ একজন নারীকে বা একজন মাকে জিজ্ঞেস করে না, সে তার জীবন থেকে কী চায়?’

কিরণ ডেম্বল শুধু নিজের স্বপ্নকেই জয় করেননি, তার সাফল্যে স্বপ্ন দেখার সাহস পাচ্ছেন অনেক নারী।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img