২০ মে ২০২৪, সোমবার

“গোললাইন প্রযুক্তি না থাকাটা লজ্জার”

- Advertisement -

চ্যাম্পিয়ন্স লিগ থেকে বর্তমান শিরোপাজয়ী ম্যানচেস্টার সিটিকে বিদায় করার তিনদিন পরেই ‘এল ক্লাসিকো’।  বার্সেলোনাকে রুখে দিতে মানসিকভাবে প্রস্তুতই ছিলেন কার্লো আনচেলত্তি। হলোও তাই, সান্তিয়াগো বার্নাব্যুতে জাভি হার্নান্দেজের দলকে রিয়াল হারিয়েছে ৩-২ গোলে।

‘এল ক্লাসিকো’ নামের মতোই দুই দলের খেলাও ছিল দেখার মতোই। দুই দফায় পিছিয়ে পড়েও লস ব্লাঙ্কোসদের কামব্যাক, গোললাইন বিতর্ক, সবমিলিয়ে রিয়াল-বার্সার এই ম্যাচটা হয়েছে মনে রাখার মতো। ম্যাচ শেষে ক্ষোভও ঝেড়েছেন বার্সা কোচ জাভি,

“গোললাইন প্রযুক্তি না থাকাটা লজ্জার। যদি লা লিগাকে সেরা লিগের একটি ধরতে হয় তাহলে অবশ্যই এটি থাকা উচিত। যা হয়েছে সবাই সেটা দেখেছে। আমার নতুন করে বলার কিছু নেই। আমাদের সাথে অন্যায় হয়েছে। এটা ফুটবলের জন্যও লজ্জার। ম্যাচের আগেই আমি বলেছিলাম, রেফারি যেন এমন সিদ্ধান্ত ভালোভাবে বুঝে দেন। দিনশেষে এরকম কিছুই হয়নি।” 

মূলত ম্যাচের ৬ মিনিটেই আন্দ্রেয়াস ক্রিশ্চেনসেনের গোলে কাতালানরা এগিয়ে গেলেও ২৮ মিনিটে লামিনে ইয়ামালের শট রিয়ালের গোলরক্ষক আন্দ্রে লুনিন যেভাবে ফিরিয়েছেন, সেটাই ছিল এই ম্যাচের সবচেয়ে বড় বিতর্ক। ইয়ামালের ওই শট লুনিন গোললাইন পেরুবার আগেই ফিরিয়েছেন কি না, তা নিয়ে বিতর্ক থেকেই যাচ্ছে। গোল লাইন প্রযুক্তি থাকলে হয়ত সিদ্ধান্ত বার্সার পক্ষেই থাকতে পারত। যদিও ম্যাচের ১৮তম মিনিটেই পেনাল্টি থেকে ভিনিসিয়ুস জুনিয়রের গোলে সমতায় ফিরেছিল রিয়াল। তবে গোল বিতর্ক না হলে ২-১ গোলে এগিয়ে থেকেই হয়ত বিরতিতে যেতে পারত বার্সা।

জুড বেলিংহামের শেষ মুহূর্তের গোলেই জয় পায় রিয়াল মাদ্রিদ

প্রথমার্ধের শেষ সময়ে দুটো পরিবর্তন আনে বার্সালোনা। ফ্র্যাঙ্কি ডি ইয়ং উঠে যান ইনজুরির কারণে উঠে যেতে হয় গোলদাতা ক্রিশ্চেনসেনকেও। ক্রিশ্চিনসেনের বদলি হয়ে নামা ফারমিন লোপেজই ৬৯ মিনিটে বার্সাকে এনে দেন দ্বিতীয় গোল। ৪ মিনিট পরেই সমাতায় ফেরে আনচেলত্তির দল। ৭৩ মিনিটে ভলিতে গোল করেন পুরো ম্যাচে দুর্দান্ত খেলা লুকাস ভাস্কেজের।

ম্যাচ যখন ড্রয়ের পথে, তখনই বার্সার স্বপ্নভঙ্গ করে দেন জুড বেলিংহাম। ৯১ মিনিটের ভাস্কেজের ক্রস থেকে বল পেয়ে রিয়ালের জয়সূচক গোল করেন এই ইংলিশ তারকা। ৩-২ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

এই ম্যাচের পর ৩২ ম্যাচে ৮১ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে রিয়াল, ৭০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় বার্সা। নিজেদের বাকি ৬ ম্যাচের মধ্য থেকে আর ৮ পয়েন্ট তুলে নিতে পারলেই ৩৬তম লিগ শিরোপা ঘরে তুলবে রিয়াল মাদ্রিদ।

 

 

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img