NCC Bank
- Advertisement -NCC Bank
১২ আগস্ট ২০২২, শুক্রবার

গোলাপি বলের টেস্টে ভারতের প্রথম নারী সেঞ্চুরিয়ান হলেন স্মৃতি মান্ধানা

- Advertisement -

ভারতীয় সাবেক ক্রিকেটার ওয়াসিম জাফর নিজের টুইটে তাঁকে সম্বোধন করলেন “অফসাইডের দেবী” বলে। এই খেতাব পাওয়ার যোগ্য কিছুই তো করেছেন স্মৃতি মান্ধানা। ইতিহাসের পাতায় যে ঢুকে গেছেন তিনি।

দিবারাত্রির টেস্টে প্রথম ভারতীয় নারী ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি করেছেন স্মৃতি মান্ধানা। শুক্রবার অস্ট্রেলিয়া নারী দলের বিপক্ষে চলতি গোলাপি বলের টেস্টের দ্বিতীয় দিনে এই কীর্তি গড়েছেন মান্ধানা। একই সাথে ভেঙ্গেছেন অস্ট্রেলিয়ার মাটিতে নারী ক্রিকেটের একাধিক রেকর্ড।

২১৬ বলে ২২টি চার ও ১টি ছক্কায় সাজানো ১২৭ রানের এই ইনিংসটি বাঁহাতি ব্যাটার মান্ধানার প্রথম টেস্ট সেঞ্চুরিও বটে। প্রথমদিন শেষে ৮০ রানে অপরাজিত ছিলেন মান্ধানা। দ্বিতীয় দিনের প্রথম সেশনেই এলিসা পেরির বলে পুল করে চার মেরে তুলে নিলেন সেঞ্চুরি। অবশ্য খুব বেশি বড় করতে পারেননি নিজের ইনিংস; ১২৭ রানে অ্যাশলি গার্ডনারের বলে মিডউইকেটে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরত গেছেন।

তবে কাজ হয়ে গেছে এতেই। একটি ইনিংসেই মান্ধানা হয়ে গেছেন দিবারাত্রির টেস্টে প্রথম ভারতীয় নারী সেঞ্চুরিয়ান, অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম ভারতীয় নারী সেঞ্চুরিয়ান, এমনকি অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে কোন নারী ক্রিকেটারের সর্বোচ্চ রানের ইনিংসের ৭২ বছর পুরনো রেকর্ডও ভেঙ্গে দিয়েছেন মান্ধানা। এর আগে ১৯৪৯ সালে ব্রিটিশ নারী ক্রিকেটার মলি হাইডের ১২৪ ই ছিল অস্ট্রেলিয়ার মাটিতে সর্বোচ্চ রানের ইনিংস।

Smriti Mandhana rues her dismissal after scoring 127, Australia Women vs India Women, Only Test, Day 2, Carrara, October 1, 2021
আউটের পর স্মৃতি মান্ধানা

মান্ধানার আউটের পর অবশ্য নিয়মিত বিরতিতে উইকেট হারাতে শুরু করে ভারত। এই প্রতিবেদন লেখা পর্যন্ত চা বিরতির আগে ১০১.৫ ওভারে ৫ উইকেটে ২৭৬ রান করেছে তাঁরা। দীপ্তি শর্মা ১২ ও তানিয়া ভাটিয়া ১৩ বল খেলে কোন রান না করে অপরাজিত আছেন। এইমুহুর্তে বৃষ্টিতে খেলা বন্ধ রয়েছে।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img