৩ মার্চ ২০২৪, রবিবার

ঘরের মাঠে পরের হাসি দেখল পিএসজি

- Advertisement -

বুধবার রাতে রিয়াল মাদ্রিদ আর চেলসি যেমন বৃষ্টি-ভেজা ‘আলফ্রেদো দি স্তিফানো’র উত্তাপ বাড়িয়ে দিয়েছিল হয়তো তেমনই কিংবা তারচেয়েও বেশি। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের হাই-ভোল্টেজ সেমিফাইনাল, মুখোমুখি পিএসজি এবং ম্যানচেস্টার সিটি। লড়াইটা যেমন ফুটবলের তেমনি অর্থের। সেটা একপ্রকার ‘ওপেন সিক্রেট’!

পিএসজির ঘরের মাঠে বৃহস্পতিবারের লড়াইটা শুধুই পিএসজি আর ম্যানসিটির ছিল না। গল্পের আঁড়ালেও থাকে গল্প। এই যেমন মাঠের লড়াই ছাপিয়ে দৃষ্টি ছিল দুই হেভিওয়েট কোচ মরিজিও পচেত্তিনো আর পেপ গার্দিওলার দিকে। গোলবারের অতন্দ্র প্রহরী কেইলর নাভাস কিংবা এডারসনের মধ্যে লড়াইটাওতো কম রোমাঞ্চকর না। পাদপ্রদীপের প্রায় সবটুকু আলো অবশ্য নিমজ্জিত ছিল দুইদলের দুই প্রাণ-ভোমরা পিএসজির নেইমার আর সিটির ডি ব্রুইনার ওপর।

ম্যাচের শুরুতেই আক্রমণে যায় পিএসজি। গোলের সুযোগও আসে। ম্যাচের দ্বিতীয় মিনিটে বা;পাশ থেকে ডি বক্সে ঢুকে পড়া নেইমারের দুর্বল শট সরাসরি চলে যায় সিটির ব্রাজিলিয়ান গোলকিপার অ্যাডারসনের হাতে। মিনিট দশকের ব্যবধানে আবারো গোলের সুযোগ নেইমারের সামনে, বাধা ওই অ্যাডারসন। তবে লিড নিতে বেশিক্ষণ দেরি করেনি ফরসি ক্লাবটা। ডি মারিয়ার কর্নার থেকে দারুণ এক হেডে পিএসজিকে লিড এনে দেন দলটির অধিনায়ক মার্কুইনহোস। ‘ক্যাপ্টেন লিডিং ফ্রম দ্যা ফ্রন্ট’ বলাই যায়। পিছিয়ে যাওয়ার মিনিট ছয়েক পর সুযোগ পেয়েছিল সফররতরা। তবে এ লাভ হয়নি।

গোলটা যখন চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে। ছবি: সংগৃহীত

আক্রমণ-প্রতি আক্রমণে এগিয়ে চলে প্রথমার্ধ। এমবাপ্পে-ডি মারিয়াদের গতি আর ডি ব্রুইনা-মাহরেজদের সলো, সবকিছুই জড়ো হয়েছিল পিএসজির ঘরের মাঠে। তবে গোল ওই একটাই।

দ্বিতীয়ার্ধের শুরুতেই আক্রমণের পর আক্রমণ সাজায় ম্যানচেস্টার সিটি। কিন্তু সব আক্রমণ হারিয়ে যায় পিএসজির জমাট রক্ষণে। কাউন্টার অ্যাটাকে সুযোগ পেয়েছিল পিএসজিও। লাভ হয়নি, উলটো, ৬৪তম মিনিটে ডি ব্রুইনা সমতা ফেরান ম্যাচে। ফলাফল- সমতা।

সমতা। ছবি: সংগৃহীত
লিড। ছবি: সংগৃহীত

ইংরেজিতে ‘ওয়ান আফটার এনাদার’ বলতে একটা কথা আছে। ঠিক সেটাই হলো ম্যানচেস্টার সিটির সঙ্গে। ৭১ মিনিটে দ্বিতীয় গোলের দেখা পেল সিটি। রিয়াদ মাহরেজের ফ্রি-কিকে ম্যাচে সিটির লিড। মরার উপরে খরার ঘা, লালকার্ড দেখানো হয় পিএসজির মিডফিল্ডার ইদ্রিস গানা গুঁয়েকে। শেষদিকে আক্রমণ তবে স্কোরশিটে পরিবর্তন আসেনি। সিটির বক্সে ২-১ গোলের জয়।

ছবি: অলরাউন্ডার
ছবি: অলরাউন্ডার

সূচি অনুযায়ী, পাঁচ এপ্রিল ঘরের মাঠে পিএসজিকে যখন আতিথ্য দিবে ম্যানচেস্টার সিটি, পরীক্ষাটা হয়তো কঠিন হবে পিএসজির জন্যই।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img