১৭ জুলাই ২০২৪, বুধবার

‘জেগে ওঠার মন্ত্র ব্রাজিলিয়ানদের চেয়ে ভালো আর কেউ জানে না’

- Advertisement -

সবশেষ বিশ্বকাপে টাইব্রেকারে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিদায় নিয়েছিল ব্রাজিল। সেই ক্ষত শুকাতে না শুকাতে কোপা আমেরিকা থেকেও বিদায় নিয়েছে সেলেসাওরা। দুই টুর্নামেন্টেই টাইব্রেকারে কপাল পুড়েছে ব্রাজিলের। সমর্থকরা ভিনিসিয়ুস জুনিয়র-রদ্রিগোদের পারফর্ম্যান্স হতাশ। এমন সময়ে ভক্তদের চাঙা করতে একটি ভিডিও পোস্ট করেছে নিজেদের ওয়েবসাইটে। সেই ভিডিওতে তারা তুলে ধরেছে ব্রাজিলের ফুটবল ইতিহাসের গৌরবময় অধ্যায়গুলো।

ভিডিওতে পেলে-গারিঞ্চাদের বিশ্বকাপ জয়ের মুহুর্ত যেমন দেখানো হয়েছে। আবার ২০০২ সালে সবশেষ বিশ্বকাপ জয়ের মুহুর্তগুলোও দেখানো হয়েছে। সব মিলিয়ে ব্রাজিলের ফুটবলের ইতিহাস। বাজে পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ানোর ইতিহাস তুলে ধরা হয়েছে সেখানে। ভিডিও দেখানোর পাশাপাশি পুরুষ কন্ঠে ধারাবিবরণীও দেওয়া হয়েছে। সেই বিবরণীতে শোনানো হয়েছে আশার বাণী।

ভিডিওর এক পর্যায়ে বলতে শোনা যায়, “কীভাবে জেগে উঠতে হয়, ব্রাজিলিয়ানদের চেয়ে ভালো আর কেউ জানে না। ব্রাজিলের আছে তিনটি এস—সুপারাসাও (প্রত্যাবর্তন), সানগে (রক্ত) ও সুয়োর (ঘাম)। বল যত দিন গোল থাকবে, আমরা খেলাটিতে থাকব। মনে রেখো, এটাই ব্রাজিল। আমরা আজ হারছি, কিন্তু আগামীকাল ট্রফি আমাদের। আর আমাকে বিশ্বাস করুন, আগামীকাল আমরা জিতবই”

সময়টা ভালো যাচ্ছে না ব্রাজিলের

ফুটবল ইতিহাসের একমাত্র দল ব্রাজিল যারা ৫টি বিশ্বকাপ জিতেছে। তাদের চেয়ে বেশি আর কোনো দল বিশ্বকাপ জিততে পারেনি। ফুটবল ইতিহাসের সবচেয়ে সফল দল বলা হয় ব্রাজিলকেই।

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল থেকে ব্রাজিল ছিটকে যাওয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যমে নানা রকমের ট্রল করা হয়েছে তাদের নিয়ে। অনেকেই বলছেন, এই ব্রাজিলকে দিয়ে আর কিছু হবে না। ব্রাজিলের ফুটবলের মৃত্যুও দেখছেন অনেকে!

ধারাবিবরণীর এক জায়গায় বিষয়টি উল্লেখ করে বলা হয়েছে, “এটাই প্রথম নয় যে তারা আমাদের শেষ ঘোষণা করেছে। কিন্তু আমার কথা বিশ্বাস করুন, আমরা আবার জিতব” কণ্ঠটি বলে চলে, “আমরা এই গ্রহের সবচেয়ে সফল দল, কিন্তু পরাজয়ও আমাদের ইতিহাসের অংশ। আমরা যতবার জিতেছি, তার চেয়ে বেশি হেরেছি। এটা পরিসংখ্যান—আমরা ৫টি বিশ্বকাপ জিতেছি এবং হেরেছি ১৭টি”

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img