NCC Bank
- Advertisement -NCC Bank
৮ আগস্ট ২০২২, সোমবার

জয়ের পথে অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় বাধা সাকিব

- Advertisement -

মঙ্গলবার হতে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ার মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সিরিজ শুরুর আগে অজি অধিনায়ক ম্যাথু ওয়েড জানিয়েছেন নিজেদের ভাবনার কথা। কথা বলেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে নিয়েও। জয়ের পথে সাকিবকেই বড় বাধা হিসেবে মনে করছেন ওয়েড।

নিজেদের সামর্থ্য প্রমাণ করতে অনুশীলনে ব্যস্ত অজিরা

সূচি অনুযায়ী আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আর কোনো টি-টোয়েন্টি সিরিজ নেই অস্ট্রেলিয়ার। অ্যারন ফিঞ্চ,ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ,প্যাট কামিন্স, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, কেন রিচার্ডসন, ঝাই রিচার্ডসনদের মতো ক্রিকেটারদের অনুপস্থিতিতে বাংলাদেশের বিপক্ষে এই সিরিজটাই তাই  হতে যাচ্ছে অজিদের জন্য নিজেদের প্রমাণের, বিশ্বকাপের দল গোছানোর মঞ্চ। অধিনায়ক ম্যাথু ওয়েডও সোমবার সিরিজপূর্ব ভার্চুয়াল সংবাদ সম্মেলনে  জানিয়েছেন এই কথা।

“ওয়েস্ট ইন্ডিজেও আমরা বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা করেছি। প্রত্যাশিত ফলাফল না পেলেও কিছু কিছু ব্যাপার আমরা পেয়েছি, যা দেখতে চেয়েছিলাম। এটা সবাইকে দেখে নেওয়ার একটা সুযোগ যে, বিভিন্ন ভূমিকায় তারা কেমন করছে। যাতে বিশ্বকাপের দল নির্বাচনের সময় সবার ভূমিকা স্পষ্ট থাকে। বিভিন্ন ভূমিকায় নিজেকে প্রমাণ করতে দলের সবাই মুখিয়ে আছে”- ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ম্যাথু ওয়েড।

নিজেদের প্রমাণের এই সিরিজে যে অজিদের জন্য সবচেয়ে বড় বাধা হয়ে দাড়াতে পারেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান, তা জানে টিম অস্ট্রেলিয়াও। একে তো উপমহাদেশীয় কন্ডিশনে খেলা, তার ওপর সাকিবের ঘরের মাঠ মিরপুরে অনুষ্ঠিত হবে প্রতিটি ম্যাচ। সেকারণেই বোধহয় বিশ্বসেরা অলরাউন্ডারকে নিয়ে বাড়তি পরিকল্পনা অজিদের।

“সাকিব বাংলাদেশ দলের একজন গুরুত্বপূর্ণ সদস্য। ২০‌১৭ সালে এখানে টেস্ট ম্যাচে সে আমাদের ভীষণ ভুগিয়েছে। নিজের দিনে সাকিব কি কি করতে সক্ষম সে ব্যাপারে আমরা জানি। সে এই খেলাটার দুর্দান্ত এক ফেরিওয়ালা। সাকিব বল ঘোরাতে পারে। সে আপনাকে এলবিডব্লিউয়ের  ফাঁদে ফেলার চেষ্টা করবে এবং আপনার ব্যাটের কোণায় লাগিয়ে আপনাকে  ক্যাচে পরিণত করার চেষ্টা করবে। পিচ কেমন আচরণ করে তার উপর নির্ভর করেই আমাদের সাকিবকে সামলানোর সমাধান খুজে বের করতে হবে”- সাকিব সম্পর্কে ওয়েড।

ঘরের মাঠে ২০১৭ তে অজিদের বিপক্ষে টেস্ট জয়ের মূল নায়কও ছিলেন সাকিব

সাকিবকে আটকাবার একটা সমাধানের ব্যাপারেও জানিয়েছে ওয়েড। সেটা হলো ব্যাটিং লাইনআপে বাঁহাতি ব্যাটারের সংযোজন।

“আমরা ওয়েস্টইন্ডিজে দেখেছি বাঁহাতি স্পিনারদের বিপক্ষে বাঁহাতি ব্যাটসম্যান দারুন কার্যকর। অ্যাগার দলে ফিরায় আমরা আমি, এলেক্স ক্যারি ছাড়াও আরো একজন বেশি বাঁহাতি ব্যাটারকে খেলাতে পারব। সাথে স্টার্ক তো আছেই” -সাকিবকে আটকাবার একটা সমাধানের ব্যাপারে ওয়েড।

ওয়েড তার এক সময়ের মেলবোর্ন রেনেগেডস সতীর্থ সাকিবের ব্যাটিং নিয়েও কথা বলেছেন।

“সাকিব ব্যাট হাতেও দুর্দান্ত। ও দ্রুত গতিতে রান তুলতে পারে। বাংলাদেশের ইনিংসের সময় সাকিব হতে পারে সবচেয়ে গুরুত্বপূর্ণ উইকেট”

বাংলাদেশের ইনিংসের সময় সাকিব হতে পারে সবচেয়ে গুরুত্বপূর্ণ উইকেট

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মঙ্গলবার সন্ধ্যে ছয়টায় মাঠে নামবে বাংলাদেশ এবং অস্ট্রেলিয়া। পরের চারটি ম্যাচ হবে ৪, ৬, ৭ ও ৯ আগস্ট। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের প্রতিটি ম্যাচ হবে সন্ধ্যে ছয়টায়।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img