NCC Bank
- Advertisement -NCC Bank
১৪ আগস্ট ২০২২, রবিবার

টসে হেরে ব্যাট করবে ভারত

- Advertisement -

ইংল্যান্ড-ভারতের পাঁচ ম্যাচের সিরিজের দ্বিতীয় টেস্টে টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। এ নিয়ে ইংল্যান্ডে টানা নয়বার টস হারলেন ভিরাট কোহলি। ইনজুরির কারনে লর্ডস টেস্টের দলে নেই স্টুয়ার্ট ব্রড, তবে শেষ মুহুর্তে ইনজুরি থেকে সেরে ওঠায় টিকে গেছেন জেমস অ্যান্ডারসন। তিন পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে ইংলিশরা, পাঁচ বছর পর দলে ফিরেছেন হাসিব হামিদ। গোড়ালির ইনজুরির কারনে বাদ পড়া শার্দুল ঠাকুরের স্থলাভিষিক্ত হয়েছেন ইশান্ত শর্মা। ট্রেন্টব্রিজে প্রথম টেস্ট ড্র হয়েছে।

ভারত-ইংল্যান্ড সিরিজ দিয়েই মাঠে গড়িয়েছে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসর। নতুন আসরে পয়েন্ট বন্টনেও এসেছে পরিবর্তন। জিতলে ১২ পয়েন্টের সঙ্গে টেস্ট ড্র হলে দুদল পাবে চার পয়েন্ট করে। তারই ধারাবাহিকতায় প্রথম টেস্ট ড্র হওয়ায় ইংল্যান্ড-ভারত দুদলেরই কপালে জুটেছে ৪ পয়েন্ট। সেই ৪ পয়েন্টের অর্ধেকই খুইয়ে বসেছে তারা। স্লো ওভার রেটের কারনে দুই পয়েন্ট কেটে নিয়েছে আইসিসি।

দুদলেই আছে ইনজুরির মিছিল। বিশেষ করে ইংল্যান্ডে, তালিকার সবাইই আবার পেসার। ইতোমধ্যেই ইনজুরির কারনে সিরিজ থেকে ছিটকে গেছেন ওলে স্টোন্স, এবং জোফ্রে আর্চার। বুধবার সেই তালিকায় যুক্ত হয়েছেন ব্রড। মানসিক অবসাদের কারনে সিরিজ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন বেন স্টোকস। গোড়ালির ইনজুরির কারনে প্রথম দুই টেস্ট থেকে আগেই ছিটকে গেছেন ক্রিস ওকস।

ইনজুরির কারনে দলে নেই ব্রড

সেই তালিকায় যুক্ত হতে পারতেন জেমস অ্যান্ডারসন। তবে পূর্ণ ফিট হয়েই মাঠে নামছেন তিনি। ওকস-স্টোকসের বদলি হিসেবে দলে ডাকা হয়েছিল মইন আলীকে, সেই মইন আছেন একাদশে। পাঁচ বছর পর দলে ফিরলেন হাসিব হামিদ, ররি বার্নসের সঙ্গে ওপেন করতে দেখা যেতে পারে তাকে। ব্রডের বিকল্প হিসেবে স্কোয়াডে এসেছিলেন শাকিব মাহমুদ, তবে তিনি একাদশে সুযোগ পাননি। ব্রডের জায়গায় খেলবেন অভিজ্ঞ মার্ক উড।

সিরিজ শুরুর আগে থেকেই ভারতীয় দলে ছিল ইনজুরির ফোয়ারা। আইসিসি প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চোট পেয়েছিলেন শুভমন গিল। এরপর চোট পান ওয়াশিংটন সুন্দর, আভেশ খান। তিনজনই ছিটকে যান সিরিজ থেকে। প্রথম টেস্টের আগেরদিন ইনজুরিতে পড়ে প্রথম টেস্ট থেকে ছিটকে যান মায়াঙ্ক আগারওয়াল। আগারওয়ালের বদলি হিসেবে প্রথম টেস্টে ইনিংস শুরু করেন লোকেশ রাহুল। বুধবার ইনজুরিতে পড়ে দ্বিতীয় টেস্ট থেকে বাদ পড়লেন শার্দুল ঠাকুর।

ইনজুরি থেকে সেরে উঠলেও দ্বিতীয় টেস্টে সুযোগ পান নি আগারওয়াল। আগের ম্যাচের দুই ওপেনার রোহিত শর্মা এবং লোকেশ রাহুলের উপর ভরসা রেখেছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। শার্দুল ঠাকুরের জায়গায় দলে এসেছেন ইশান্ত শর্মা।

ভারতীয় দলে টিকে গেছেন সিরাজ

ইংল্যান্ড দল: জো রুট (অধিনায়ক), ররি বার্নস, দমিনিক সিবলি, হাসিব হামিদ, জনি বেয়ারস্টো, জস বাটলার (উইকেটরক্ষক), মইন আলী, স্যাম কারান, ওলি রবিনসন, মার্ক উড এবং জেমস অ্যান্ডারসন।

ভারত দল: ভিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, রিশব পান্থ (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা এবং মোহাম্মদ সিরাজ।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img