NCC Bank
- Advertisement -NCC Bank
১৪ আগস্ট ২০২২, রবিবার

টেইটের সর্বকালের সেরা ওয়ানডে একাদশে কোহলি

- Advertisement -

অস্ট্রেলিয়ার সাবেক ফাস্ট বোলার শন টেইট ক্রিকেট ইতিহাসের সবচেয়ে দ্রুততম বোলারদের মধ্যে একজন হিসেবে পরিচিত। ইনজুরির কারণে নিজের ক্যারিয়ার বড় করতে না পারলেও, নিজের গতি দিয়ে নিয়মিত ভয় ধরিয়েছেন ব্যাটসম্যানদের মনে। নিজের সংক্ষিপ্ত ক্যারিয়ারে টেইট সবচেয়ে উপভোগ করেছেন ওয়ানডেটাই, ৩৫ ম্যাচে ৬২টি উইকেট তারই প্রমাণ দেয়। টেইট ২০০৭ বিশ্বকাপজয়ী দলেরও একজন অন্যতম সদস্য ছিলেন। সেই ওয়ানডেতেই তাকে বেছে নিতে হলো সেরা এগারজনকে; এখনও আন্তর্জাতিক ক্রিকেট খেলে যাওয়াদের মধ্যে টেইটের দলে জায়গা হয়েছে শুধুমাত্র ভিরাট কোহলিরই।

বর্তমান সময়ে খেলে যাওয়াদের মধ্যে একমাত্র কোহলিই জায়গা পেয়েছেন টেইটের দলে

সম্প্রতি এক সাক্ষাতকারে টেইটকে সর্বকালের প্রিয় এগারজন ওয়ানডে খেলোয়াড়কে বেছে নিতে বলা হলে তিনি বেশ বিপাকে পরে যান। এগারজনকে বেছে নিতে গিয়ে টেইট জায়গা দিতে পারেননি কিংবদন্তি খেলোয়াড় ভিভ রিচার্ডসকেই। ওপেনার হিসেবে টেইট বেছে নিয়েছেন অ্যাডাম গিলক্রিস্ট এবং বীরেন্দ্র শেবাগকে। দুইজনকে বেছে নেবার কারণ তাদের আক্রমণাত্মক ব্যাটিং এবং খেলার গতি বদলে দেয়ার ক্ষমতা।

ওপেনিংয়ে টেইটের পছন্দ শেবাগ-গিলক্রিস্ট

তিন নাম্বারে টেইটের পছন্দ রিকি পন্টিংকে। পন্টিং তিন নাম্বারে অন্যতম সেরা ব্যাটসম্যান, ধারাবাহিকভাবেই রান করে যেতে পারতেন। ২০০৩ এবং ২০০৭ বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে ট্রফি এনে দিয়েছেন পন্টিং। টেইট কিংবদন্তি ক্যারিবিয়ান ব্যাটসম্যান ভিভ রিচার্ডসকে খুব বেশি ব্যাটিং করতে দেখেননি, তাই তিন নাম্বারে টেইটের পছন্দ তার সতীর্থ পন্টিংকেই।

পন্টিংকে বেছে নিতে গিয়ে দলে নিতে পারেননি ভিভ রিচার্ডসকে

চার এবং পাঁচ নম্বর, টেইটের পছন্দের খেলোয়াড় শচীন টেন্ডুলকার এবং ব্রায়ান লারা। টেইটের মতে,  এই দুইটি নামের কোন ভূমিকা প্রয়োজন নেই কারণ এই দুই খেলোয়াড়ই খেলাটার কিংবদন্তি। আশ্চর্যজনকভাবে টেইট ভারতের অধিনায়ক কোহলিকে ছয় নাম্বারে বেছে নিয়েছেন। তিনি কোহলিকে জায়গা দিতে অনিশ্চিত বোধ করছিলেন, কারণ কোহলি সবসময়ই তিন নাম্বারেই ব্যাট করে এসেছেন। কিন্তু কোহলি রান তাড়া করার ক্ষেত্রে অসাধারণ, একারণেই টেইটের ছয় নাম্বারে কোহলি।

টেইটের দলে আছেন শচীন, শোয়েব এবং ওয়ার্নও

সাত নম্বরে টেইট মহেন্দ্র সিং ধোনিকে বেছে নিয়েছেন। যদিও তিনি এইজায়গায় একজন স্পিনারকে নিতে চেয়েছিলেন, কিন্তু ধোনি ক্যারিয়ারে যা যা করেছেন তা অবিশ্বাস্য। এরপর টেইট তার সর্বকালের সেরা ওয়ানডে বোলারদের বেছে নেন। টেইট শেন ওয়ার্ন, ওয়াসিম আকরাম, গ্লেন ম্যাকগ্রা এবং শোয়েব আখতারকে তার পছন্দের বোলার হিসেবে ঘোষণা করেছেন। দলে একমাত্র স্পিনার ওয়ার্ন । আকরাম তার সুইংয়ের জন্য বিখ্যাত, ম্যাকগ্রা নিখুতভাবে বল করতে পারতেন, শোয়েব আখতারের গতি যে কোনো ব্যাটসম্যানের জন্যই ভয়ংকর।

টেইটের এগার সদস্যের দলে চারজন ভারতীয়, চারজন অস্ট্রেলিয়ান, দুইজন পাকিস্তানের এবং একজন ওয়েস্টইন্ডিজের। ইংল্যান্ড, নিউজিল্যান্ড, সাউথ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, জিম্বাবুয়ে থেকে জায়গা পায়নি কেউই।

শন টেইটের সর্বকালের সেরা ওয়ানডে একাদশ:

বীরেন্দ্র শেবাগ, অ্যাডাম গিলক্রিস্ট, রিকি পন্টিং, শচীন টেন্ডুলকার, ব্রায়ান লারা, ভিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, শেন ওয়ার্ন, ওয়াসিম আকরাম, গ্লেন ম্যাকগ্রা, শোয়েব আখতার।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img