৬ ডিসেম্বর ২০২২, মঙ্গলবার

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত

- Advertisement -

প্রত্যাবর্তনের গল্প লেখা যেন একরকম নিয়মিত রুটিনই করে ফেলেছে ভারত। অস্ট্রেলিয়া থেকে ভারত, কোহলির দল মাঠে যেন অপ্রতিরুধ্য। কখনও পন্থ, কখনও সুন্দর, কখনও দুজনই। কখনও আবার অন্যকেউ, ভারতের এমন ফেরা আসলেই সুন্দর, অনিন্দ্য সুন্দর।

চেন্নাইতে প্রথম টেস্টে হয়েছিল ভারতের ভরাডুবি, ঠিক যেন অ্যাডিলেড। অথচ পরের তিন টেস্টেই কি অসাধারণ প্রত্যাবর্তন, শেষেরটাতো ভারত জিতল ইনিংস ব্যবধানে। আহমেদাবাদে দিবারাত্রির টেস্টে ভারত বলতে গেলে জিতেছিল দেড় দিনেই, ম্যাচ জিততে না পেরে উইকেট নিয়ে সমালোচনায় মেতেছিল ইংলিশরা।

শেষ টেস্টের ভেন্যু সেই আহমেদাবাদ, উইকেটের দোষ দিয়ে মুখ কোথায় লুকাবে কুক-বেভানরা? প্রথম ইনিংসে কোনোমতে দুইশ, জবাবে ভারতের লিড দেড়শর বেশি। ভারতকে লক্ষ্য দেয়াতো দূরে, স্টোকস-রুটরা হেরে বসেছে ইনিংস ব্যবধানে। এশিয়ার স্পিনে কতোটা দুর্বল ইংল্যান্ড সেটা প্রমাণ হলো আবারও। নতুন মোড়কে যেন সেই পুরনো গল্প।

ভারতের জয়ের নায়ক পন্থ, না একা না। টিম গেইম ক্রিকেটে ভারত খেলেছে টিম হয়েই। কখনও মোহাম্মদ সিরিজ ইংল্যান্ডের টপ অর্ডার উপড়ে ফেলেছেন, কখনও সুন্দর ব্যাট হাতে প্রতিরোধ গড়েছে, চার রানের জন্য সেঞ্চুরি মিস করেছে। তবে সব রাজার কি আর মুকুট লাগে?  সুন্দর যদি আহমেদাবাদ টেস্টের মুকুটবিহীন রাজা হন, মুকুট যদি পড়েন পন্থ তবে অশ্বিনকে কোথায় রাখা হবে, কোন মুকুটে সাজানো হবে সেটা নিয়ে তর্ক করার সুযোগ আছে বেশ।

অশ্বিনের উইকেট চারশোর বেশি, ডানহাতি এবং বাঁহাতি, দুই ঘরনার ব্যাটসম্যানদের উইকেট অশ্বিন নিয়েছেন দুইশর বেশি করে, ক্রিকেট ইতিহাসে এমন কীর্তিতে অশ্বিনই প্রথম। টেস্টে সিরিজসেরা হয়েছেন আটবার, তৃতীয় সর্বোচ্চ। অথচ দু-চারটে ম্যাচ খারাপ গেলেই অশ্বিনের দলে থাকা নিয়ে প্রশ্ন ওঠে, যতটা তার পারফর্মেন্সের জন্য হয়তো তারচেয়ে বেশি তার সোজাসাপ্টা কথা বলার জন্য।

শেষ টেস্টে ইংল্যান্ডের প্রাপ্তি বলতে প্রথম ইনিংসে স্টোকসের পারফর্মেন্স। ব্যাটে-বলে সমান। অপ্রাপ্তি্র জায়গা অনেক, সেগুলো নিয়ে কথা বললে অহেতুক গল্প লম্বা হবে।

এই জয়ের মধ্য দিয়েই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে, এই গন্তব্যে আগেই পৌঁছেছে নিউজিল্যান্ড। অপেক্ষায় লর্ডস, অপেক্ষা দুই দলের সমর্থকেরা, এই অপেক্ষায় হয়তো আরও অপেক্ষা বাড়ছে এশিয়া কাপের।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ২০৫

ভারত ১ম ইনিংস:  ৩৬৫

ইংল্যান্ড ২য় ইনিংস:  ১৩৫

ফল: ভারত ইনিংস ও ২৫ রানে জয়ী।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img