৬ ডিসেম্বর ২০২২, মঙ্গলবার

টেস্ট চ্যাম্পিয়শিপ ফাইনাল: তালিকার শীর্ষে ইংল্যান্ড

- Advertisement -

এক জয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্ট টেবিলে বিপ্লব ঘটিয়েছে ইংল্যান্ড। চার থেকে তালিকার মাথায় জো রুটের দল। ইংল্যান্ডের পয়েন্ট সত্তর দশমিক দুই । কোহলির ভারত নেমেছে চারে অথ্যাৎ, ইংল্যান্ডের আগের অবস্থানে। জুনে ফাইনাল, প্রথম ফাইনালিস্ট হিসেবে জায়গা নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। দ্বিতীয় স্পটটার লড়াইয়ে এখন ইংল্যান্ড, ভারত এবং অস্ট্রেলিয়া।

নিজেদের মাটিতে চার বছর পর টেস্ট হেরে, লর্ডস ফাইনালটাই যেন অনিশ্চিত করে ফেলেছে ভারত। অথচ চেন্নাই টেস্টটা তারা শুরু করেছিলো টেবিলের টপে থেকে। শতকরা একাত্তর ভাগ পয়েন্ট নিয়ে টেস্ট শুরু করেছিলো ভারত। দুশো সাতাশ রানে হেরে নিজেদের অবস্থানই শুধু দুর্বল করেনি কোহলিরা , ফাইনালে যাওয়ার প্রতিযোগিতায় অস্ট্রেলিয়ানদেরও সুযোগ করে দিয়েছে। ভারতের পয়েন্ট কমে আটষট্টি দশমিক তিন। অস্ট্রেলিয়ার পয়েন্ট ৬৯ ভাগের ওপরে।

কয়েকদিন আগেই অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা সফর স্থগিত করায়, আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত হয় যায় নিউজিল্যান্ডের। টেস্ট চ্যাম্পিয়নশিপের সব ম্যাচ খেলে ফেলায় কিউইরা সত্তর শতাংশ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে। জুনের আগে অস্ট্রেলিয়ার আর কোন ম্যাচ না থাকায়, তৃতীয় স্থানেও নামবে না নিউজিল্যান্ড।

ভারত-ইংল্যান্ড সিরিজ ঠিক করে দেবে, টেস্ট চ্যাম্পিয়নশিপে কোন দল হবে নিউজিল্যান্ডের প্রতিপক্ষ। সাথে আছে অনেকগুলো যদি এবং কিন্তু ….

লর্ডসে যাওয়ার জন্য কোহলিরদের কি করতে হবে? ইংল্যান্ডের সাথে চার ম্যাচ টেস্ট সিরিজে বাকি থাকা তিন ম্যাচের একটা হারা চলবে না, জিততে হবে দুইটা, বাকিটা ড্র হলেও চলবে। আরও আছে; সত্তর পয়েন্টও যোগ করতে হবে, কঠিন সমীকরণ তবে অসম্ভব না।

অঙ্কের হিসাব ইংল্যান্ডের জন্যও সহজ না। ভারনতের বিপক্ষে বাকি তিন ম্যাচের দুটো জিতলেই লর্ডসের ফাইনালে খেলবে থ্রি লায়ন্স। মাঠে না থেকেও মজা লুটছে অস্ট্রেলিয়া। তাদের কামনা এখন ভারত-ইংল্যান্ড সিরিজটা ড্র হওয়া। যদি তা নাও হয়; ইংল্যান্ড যদি ১-০, ২-০; এমনকি ২-১ ব্যবধানেও সিরিজ জেতে, তাতেও ভারত-ইংল্যান্ডবে টপকে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে অস্ট্রেলিয়া।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img