NCC Bank
- Advertisement -NCC Bank
১২ আগস্ট ২০২২, শুক্রবার

টেস্ট জেতাই মূল লক্ষ্য; বাশার

- Advertisement -

জিম্বাবুয়ের পথে বাংলাদেশ ক্রিকেট দল। সেখানে খেলবে একটা টেস্ট আর তিনটা করে ওয়ানডে, টি-টোয়েন্টি। জিম্বাবুয়ে বলেই পারফর্ম্যান্সের চেয়ে প্রত্যাশ্যার চাপটাই থাকবে বেশি। সে কথা ক্রিকেটাররাও যেমন জানেন;  জানেন বিসিবির কর্তারাও ।

ছবি: ইন্টারনেট

বাংলাদেশ দল জিম্বাবুয়ের বিমানে ওঠার আগে অলরাউন্ডারের কথা হয় বিসিবির নির্বাচক হাবিবুল বাশার সুমনের সাথে। জাতীয় দলের নির্বাচক জানান, জিম্বাবুয়ের মাটিতে জিম্বাবুয়ে শক্ত প্রতিপক্ষ। গেলো সিরিজে পাকিস্তানের সাথে পারফর্ম্যান্সেও সে কথাই বলে। তবে বাংলাদেশের সামর্থ্য আছে সেখানে ভালো করার। নিজেদের সেরাটা খেললে তিন ফরম্যাটেই জিতবে টাইগাররা।

টেস্ট স্কোয়াডে আছেন ইয়াসির আলী রাব্বি। শুধু এবার না এর আগেও কয়েক সিরিজে দলের সাথে ছিলো ডানহাতি এই ব্যাটসম্যান। কিন্তু একাদশে সুযোগ হয়নি। জিম্বাবুয়ে সফরে তিন টি-টোয়েন্টি খেলবে মাহমুদউল্লাহরা। নতুন মুখ শামীম পাটোয়ারী আছেন স্কোয়াডে। বিসিবির নির্বাচকের কাছে প্রশ্ন ছিলো নতুনরা যদি স্কোয়াডেই থাকে, একাদশে সুযোগ না পায় তবে কিভাবে নিজেদের প্রমাণ করবেন। উত্তরে হাবিবুল বাশার বলেন,  সেরা একাদশ নিয়েই সমসময় মাঠে নামার পরিকল্পনা থাকে আমাদের। আর একাদশে সুযোগ না পেলেও দলের সাথে থাকাটাও এক ধরনের অভিজ্ঞতা। ওদের বয়স কম ক্যারিয়ারের বেশিরভাগ সময়টাই এখনো পড়ে আছে। তো এরকম সফরে তরুণদের দলে থাকাটাও এক বড় অভিজ্ঞতা।

একমাত্র টেস্টের আগে রয়েছে দুই দিনের প্রস্তুতি ম্যাচে। ওয়ানডের আগেও রয়েছে একটা প্র্যাকটিস ম্যাচ খেলার সুযোগ তবে টি-টোয়েন্টির আগে অনুশীলন ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেনা বাংলাদেশ। যদিও এ পর্যন্ত জিম্বাবুয়েতে মাত্র দুটি টি-টোয়েন্টি খেলেছে টাইগাররা। দুই ফরম্যাট পরে টি-টোয়েন্টি খেলা বাংলাদেশের প্রস্তুতিতে ঘাটতি থাকতে পারে কিনা বিষয়টা হাবিবুল বাশার সুমনের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, আমাদের মূল লক্ষ্য থাকবে একমাত্র টেস্ট জেতা। তারপর তিন ওয়ানডে। এগুলো শেষ হতে হতে অনেকটা সময় জিম্বাবুয়েতে থাকা হবে। এতোদিনে ওয়েদার কন্ডিশন আর উইকেট নিয়েও একটা ভালো ধারণা হয়ে যাবে আমাদের। আর এবারের ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টি ফরম্যাটে খেলেই জিম্বাবুয়েতে আসায় প্রস্তুতিতে তেমন কোন ঘাটতির সম্ভাবনা নেই বললেই চলে।

আগামী ৭ জুলাই থেকে জিম্বাবুয়ের বিপক্ষে সাদা পোষাকের ক্রিকেটে নামবে টিম বাংলাদেশ। এরপর ১৬ জুলাই থেকে শুরু হবে ওয়ানডে সিরিজ। বেশ গুরুত্বপূর্ণ এ সিরিজে রয়েছে ওয়ানডে সুপার লিগের ত্রিশ পয়েন্ট। ২৩ জুলাই শুরু হওয়া তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচ হবে ২৭ জুলাই।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img