২৭ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার

টোকিওতে দ্বিতীয় দিনে জাপানি ভাই-বোনের একসঙ্গে সোনা জয়!

- Advertisement -
জাপানি ভাই-বোনের একসঙ্গে সোনা জয় কিংবা তিউনিসিয়ান তরুণ সাঁতারু হাফনাই আহমেদের সোনা জয়। এছাড়া দুই প্রতিযোগির কোভিড-১৯ পজিটিভ হয়ে আসর থেকে ছিটকে যাওয়া, আর ইনজুরির কারনে টেনিস তারকা অ্যান্ডি মারের নাম প্রত্যাহার করার মধ্যে দিয়ে শেষ হয়েছে টোকিও অলিম্পিকের দ্বিতীয় দিন। ৬ সোনা নিয়ে পদক তালিকায় সবার উপরে চীন, ৫ এবং ৪ স্বর্ণ নিয়ে দুই এবং তিনে যথাক্রমে আয়োজক জাপান এবং যুক্তরাষ্ট্র।
                                                          সবার উপরে চীন। ছবি: অলরাউন্ডার
গত দশকে কখনোই আসরের প্রথম দিনে পদক বঞ্চিত হয়নি যুক্তরাষ্ট্র। এবারে সেটাই হয়েছে, টোকিও অলিম্পিকের প্রথম দিন কোনো পদকই জিততে পারেনি তারা। তবে সেই অচলায়তন ভেঙ্গেছে, দ্বিতীয় দিন পদক এসেছে সাঁতারু চেজ কালিজের হাত ধরে। ৪০০ মিটার একক মেডলিতে সোনা জিতেছেন, যেটা তার প্রথম স্বর্ণপদক জয়। দ্বিতীয় দিনে ১২টা পদক জিতেছে যুক্তরাষ্ট্র, যার ৬টাই এসেছে সাঁতারে। কালিজের স্বর্ণের পাশাপাশি দুই রৌপ্য এবং তিন ব্রোঞ্জ পেয়েছে যুক্তরাষ্ট্রের সাঁতারু দল।
                              ৪০০ মিটার একক মেডলিতে সোনা জিতেছেন চেজ কালিজ। ছবি: টুইটার

জুডোতে ব্রোঞ্জ জিতে আসরের প্রথম পদক পেয়েছে বৃটেন। চেলসি গিলসকে তৃতীয় হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। আরেক বৃটিশ অ্যাডাম পিটি উঠেছেন পুরুষ এককের ১০০ মিটার বুক সাঁতারের ফাইনালে। বৃটেনের দুই স্বর্ণপ্রত্যাশি প্রতিযোগি, অ্যান্ডি মারে আর জ্যাড জোনস ইনজুরির কারণে আসর থেকেই নাম প্রত্যাহার করে নিয়েছেন। গিলসের ব্রোঞ্জের সঙ্গে তায়াকোয়ান্দোতে সিন্ডেন ব্রেডলির রৌপ্য, দুই পদক নিয়ে তালিকায় বৃটেনের অবস্থান ১৯।

আসরের সবচেয়ে বড় অঘটন, টোকিও অলিম্পিকে প্রথম ম্যাচেই যুক্তরাষ্ট্রের বাস্কেটবল দলের হার। ফ্রান্সের বিপক্ষে বিশ্বসেরাদের হার ৭৬-৮৩ ব্যবধানে। সবচেয়ে বড় চমক দেখিয়েছেন তিউনিসিয়ান সাঁতারু হাফনাই আহমেদ। মাত্র ১৮ বছর বয়সী সাঁতারু তিউনিসিয়াকে এনে দিয়েছেন আসরের প্রথম স্বর্ণ। ৪০০ মিটার ফ্রি-স্টাইলে সোনা জিতে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন তিনি। অস্ট্রিয়ার সাইক্লার কিসেনোফার অ্যানা আবার সবাইকে অবাক করে জিতেছেন সোনা।

ভারোত্তলন পুরুষ এককে বিশ্বরেকর্ড করে স্বর্ণ জিতেছেন চীনের লিউন চেন। ৬৭ কেজির ইভেন্টে সবমিলিয়ে ৩৩২ কেজি তুলে সোনা জিতেছেন, যেটা আবার ভারোত্তলনে রোববারে চীনের দ্বিতীয় সোনা। প্রথমটা, ৬১ কেজির ইভেন্টে লি ফিবানের সোনা জয়। জাপানের ভাই-বোন হিফুমি আর উতা একইদিনে একই ইভেন্টে সোনা জিতে বিশ্বরেকর্ড গড়েছেন। প্রথম ভাই-বোন হিসেবে একই আসরের একই দিনে একই ইভেন্টে সোনাজয়ী প্রথম ভাইবোন তারা।

কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের কারণে এক বছর পেছাতে হয়েছে টোকিও অলিম্পিক। শত চেষ্টার পরেও কোভিড থেকে রেহাই মেলেনি। প্রথমদিন প্রথম অ্যাথলিট হিসেবে টোকিও অলিম্পিকে কোভিড পজিটিভ হয়েছেন নেদারল্যান্ডসের রোয়ার ফিন ফ্লোরিন। দ্বিতীয়দিনে আক্রান্ত হয়েছেন আরো দুজন। যুক্তরাষ্ট্রের গলফার ব্রিসন দিকাম্বিউ এবং স্প্যানিশ টেনিস তারকা ইউএস ওপেনজয়ী জন রাম কোভিড পজিটিভ হয়ে ছিটকে গেলেন।

প্রায় ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার কারণেই আউটডোর গেমসগুলোতে অ্যাথলিটদের যথেষ্ট বেগপোহাতে হয়েছে, অভিযোগও তুলেছেন কয়েকজন অ্যাথলিট। কয়েক টেনিস খেলোয়ার দুপুরের ম্যাচ বিকেলে আয়োজনের অনুরোধও করেছেন। টোকিওর তাপদাহের সবচেয়ে বড় প্রভাব পেরেছে পুরুষদের টেনিসে। বাধাগ্রস্থ হয়েছে নোভাক জোকোভিচ এবং দ্যানিল মাধভেদের ম্যাচ।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img