NCC Bank
- Advertisement -NCC Bank
১২ আগস্ট ২০২২, শুক্রবার

টোকিওতে প্রথম দিনে ইরানের নার্সের স্বর্ণপদক জয়!!

- Advertisement -

তীব্র গরম আর আর্দ্রতা নিয়ে অ্যাথলিটদের অভিযোগ, ইরানের নার্সের স্বর্ণপদক জয়, কোভিড-১৯ পজিটিভ আর এক কিংবদন্তীর বাদ পরার মধ্যে দিয়ে শেষ হয়েছে টোকিও অলিম্পিকের প্রথম দিন।

প্রায় ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার কারণেই আউটডোর গেমসগুলোতে অ্যাথলিটদের যথেষ্ট বেগপোহাতে হয়েছে, অভিযোগও তুলেছেন কয়েকজন অ্যাথলিট। কয়েক টেনিস খেলোয়ার দুপুরের ম্যাচ বিকেলে আয়োজনের অনুরোধও করেছেন। টোকিওর তাপদাহের সবচেয়ে বড় প্রভাব পেরেছে পুরুষদের সাইক্লিংয়ে। তবে রোদ আর তাপকে ঠিকই হারিয়েছেন ইকুয়েডরের রিচার্ড কারাপাজ। অনেকটা হেসে খেলেই জিতেছেন স্বর্ণ পদক, যা ইকুয়েডরের অলিম্পিক ইতিহাসের দ্বিতীয় সোনা।

চীন তাদের পদক জয়ের ঐতিহ্যের সাথে তাল মিলিয়ে টোকিও অলিম্পিকের প্রথম দিনেই তাদের আধিপত্যের বার্তা দিয়েছে। ১০মিটার এয়ার রাইফেলে সোনা জিতেছেন ইয়াং কুইয়ান। শ্যুটিংয়ে সোনা জেতার অল্প কিছুক্ষণ পরেই মেয়েদের ভারোত্তোলনে (৪৯ কেজি ওজন শ্রেণি) সেরা হয়েছেন হোও ঝিহুই। সবমিলে তুলেছেন ২১০ কেজি, গড়েছেন নতুন অলিম্পিক রেকর্ড।

অন্যদিকে, পুরুষেদর ১০মিটার এয়ার রাইফেলে স্বর্ণপদক জিতেছেন ইরানের জাভেদ ফোরুঘি। পেশায় নার্স জাভেদ শ্যুটিং শুরুই করেছেন ২০১৭ সালে। মাত্র চার বছরের ব্যবধানে অলিম্পিকে সোনা জেতা সবার মধ্যেই বিস্ময়ের জন্ম দিয়েছে।

আর্চারির মিশ্র দ্বৈতে সেরা হয়েছেন দক্ষিণ কোরিয়ার আন সান এবং কিম জে ডিওক জুটি। এই জুটির কাছেই শেষ ষোলোর লড়াইয়ে হেরেছিলো বাংলাদেশে রোমান সানা এবং দিয়া সিদ্দিকী।

টোকিওতে দিনের সবচেয়ে বড় আপসেট ছিলো স্বাগতিকদের ৭ অলিম্পিক স্বর্ণ জেতা জিমন্যাস্ট কোহেই উচিমুরার বিদায়। দুই বারের “অলঅ্যারাউন্ড চ্যাম্পিয়ন” ৩২ বছর বয়সী উচিমুরা তার পছন্দের হাই বার ইভেন্টের কোয়ালিফাইং থেকেই বাদ পরে যান। জাপানের জন্য আরো বড় ধাক্কা হয়েছে এসেছে তিন বারের বিশ্বচ্যাম্পিয়ন সুইমার দাইয়া সেতোর বিদায়। সাঁতারে জাপানের সবচেয়ে বড় আশা হয়ে ছিলেন সেতো। বাদ পরেছেন পুরুষদের ৪০০মিটার ইন্ডাভিজুয়্যাল মিডলেতে।

ছবি: টুইটার
ছবি: টুইটার

শত চেষ্টার পরেও কোভিড থেকে রেহাই মেলেনি। প্রথম অ্যাথলিট হিসেবে টোকিও অলিম্পিকে কোভিড পজিটিভ হয়েছেন নেদারল্যান্ডসের রোয়ার ফিন ফ্লোরিন। ২১ বছর বয়স্ক ফ্লোরিন কোয়ারেন্টিনে আছেন এবং গেমসে আর অংশ নেবেন না বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img