১০ ডিসেম্বর ২০২২, শনিবার

টোকিও অলিম্পিকে অংশ নিতে ব্যর্থ মো ফারাহ

- Advertisement -

৫০০০ ও ১০০০০ মিটার রেস জগতের অন্যতম নক্ষত্র বৃটেনের অ্যাথলেট মো ফারাহকে দেখা যাবেনা টোকিও অলিম্পিকে। শুক্রবার ম্যানচেস্টারে ১০০০০ মিটার রেসের অলিম্পিক বাছাইয়ে নিদৃষ্ট সময়ের চেয়ে ২০ সেকেন্ড পর রেস শেষ করায় জুলাইয়ের শেষ সপ্তাহে মাঠে গড়াতে যাওয়া টোকিও অলিম্পিকে অংশগ্রহনের যোগ্যতা হারিয়েছেন ফারাহ। ১০০০০ মিটারের রেস ফারাহ শেষ করেন ২৭ মিনিট ৪৭ সেকেন্ডে।

২০১২ লন্ডন অলিম্পিকে মো ফারাহ ৫০০০ ও ১০০০০ মিটার রেসে সর্বপ্রথম স্বর্ণ অর্জ়ন করেন; ৪ বছর পর দুই হাজার ষোলোর রিও ডি জেনেরিওর অলিম্পিকেও এই অ্যাথলেট ৫০০০ এবং ১০০০০ মিটারে স্বর্ণ পান। তবে, ১৬ অলিম্পিকের পর থেকেই বিভিন্ন কারনে তার ফর্ম পড়তির দিকে। আমেরিকান কোচের এন্টি ডোপিং আইনে নিষিদ্ধ হাওয়া,ফারার ১০০০০ মিটার রেস ছেড়ে ম্যারাথনের মনোযোগী হওয়া ছিল তার পড়তি ফর্মের অন্যতম কারন। ম্যারাথনে প্রত্যাশীত সাফল্য না পেয়ে ফারাহ অলিম্পিক পদকের আশায় ট্র্যাকে ফিরলেও শেষ অলিম্পিকে আর অংশ নেয়া হচ্ছেনা এই বৃটিশ অ্যাথলেটের।

জুনের ৫ তারিখে লন্ডনে আয়োজিত ১০০০০ মিটারের রেসে ২৭ মিনিট ৫০ সেকেন্ডে ফারাহ অষ্টম স্থানে রেস শেষ করেন। শুক্রবারের অলিম্পিক যোগ্যতা অর্জনের রেসে শরীরে পেসমেকার লাগিয়েও ফারাহ’র টাইমিং উন্নত হয় মাত্র ৩ সেকেন্ড। ৩৭ বছরের অ্যাথলেট আর কখনো ট্র্যাকে নামবেন কিনা তা এখনো জানাননি; রেস শেষে ফারাহ বলেন, “আমি আমার এতো বছরের ক্যারিয়ারের জন্য খুশি এবং গর্বিত, কিন্তু আজ আমার এতোটুকুই দেয়ার ছিল” তিনি আরও বলেন, “ এই হার অনেক কঠিন। আমি সবসময়ই বলেছি যদি সেরাদের সাথে প্রতিযোগীতা করতে না পারি তবে শুধু অংশগ্রহনের জন্য ফাইনাল স্টেজে যাবোনা, আজকের টাইমিং প্রতিযোগীতা করতে যথেষ্ট নয়”

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

৪ টি অলিম্পিক স্বর্ণের পাশাপাশি ফারাহ তার ক্যারিয়ারে ৬ টি বিশ্বচ্যাম্পিয়ন স্বর্ণ  পদক এবং দুটি রৌপ্য পদকও পান। সোমালিয়ায় জন্ম নেয়া এই অ্যাথলেট ৮ বছর বয়সে বৃটেনে আসেন এবং ২০১৭ সালে ট্র্যাকে তার অর্জনের জন্য বৃটেনের রানী প্রদত্ত নাইটহুড উপধিতেও ভূষিত হন।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img