৬ ডিসেম্বর ২০২২, মঙ্গলবার

টোকিও অলিম্পিক; একচল্লিশ বছর পর হকিতে ভারতের পদক

- Advertisement -

টোকিও অলিম্পিকের ১৬তম দিনশেষে পদক তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে চীন। যুক্তরাষ্ট্রের থেকে ৫টি সোনা বেশি জিতে সবার উপরে থাকলেও মোট পদক জয়ে সবার উপরে যুক্তরাষ্ট্র। ৩৪ স্বর্ণ জিতে এক নম্বরে চীন, ২৯ স্বর্ণ নিয়ে দুইয়ে যুক্তরাষ্ট্র। ২২ সোনা নিয়ে তিনে স্বাগতিক জাপান।

পদক তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে চীন ছবি: অলরাউন্ডার

একচল্লিশ বছরের অপেক্ষার অবসান হয়েছে ভারতীয় পুরুষ হকি দলের। দীর্ঘ চার দশক পর এই ইভেন্টে কোনো পদক জিতল ভারত। তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচে জার্মানিকে ৫-৪ গোলে হারিয়ে জয়ের খুশিতে ভেঁসেছে পুরো ভারত। এদিন ভারতের পকেটে গেছে আরও একটি পদক। রেসলার রবি কুমার দাহিয়া ফ্রি স্টাইল রেসলিংয়ে জিতেছেন রৌপ্য।

পুরুষ হকিতে ব্রোঞ্জ ভারতের ঘরে গেলেও সোনা পেয়েছে বেলজিয়াম। বৃহস্পতিবার ফিল্ড হকির সোনার লড়াইয়ে মাঠে নেমেছিল অস্ট্রেলিয়া এবং বেলজিয়াম। শ্বাসরুদ্ধকর ফাইনাল গড়ায় টাইব্রেকারে, সেখানে অস্ট্রেলিয়াকে হারিয়েছে বেলজিয়াম। নির্ধারিত সময়ে ১–১ গোলে অমীমাংসিত ম্যাচে বেলজিয়াম জয় পায় গোলকিপার ভিনসেন্ট ভানাচের দৃঢ়তায়। অস্ট্রেলিয়ার তিনটি পেনাল্টি রুখে দিয়ে নায়ক তিনি। ২০১৬ রিও অলিম্পিকে রুপা জেতার পর এবারে সোনার দেখা পেলো বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা।

 

অলিম্পিক হকির সোনা গেছে বেলজিয়ামের ঘরে

হকির মতো আরেকটি ফিল্ড গেম মেয়েদের ফুটবলেরও ব্রোঞ্জ পদক নিশ্চিত হয়েছে এদিন। কানাডার কাছে হেরে ফেভারিট যুক্তরাষ্ট্র ফাইনালে উঠতে ব্যর্থ হলেও ঠিকই নিশ্চিত করেছে ব্রোঞ্জ। তৃতীয় স্থান নির্ধারনের ম্যাচে যুক্তরাষ্ট্রের মেয়েরা হারিয়েছে অস্ট্রেলিয়াকে, অজিদের বিপক্ষে তাদের জয় ৪-৩ গোলে। নারী ফুটবলের সোনার লড়াই শুক্রবার বাংলাদেশ সময় সকাল আটটা, মুখোমুখি হবে সুইডেন এবং কানাডা।

দিনের অন্যতম গুরুত্বপূর্ন ঘটনা, বুরকিনা ফাসোর প্রথম অলিম্পিক পদক জয়। দেশটির ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে অলিম্পিক পদক জিতেছেন হিউজেস ফাব্রিস জাঙ্গো। ট্রিপল জাম্প ইভেন্টে ব্রোঞ্জ পেয়ে এই ইতিহাস গড়েন তিনি। এই ইভেন্টে ১৭.৯৮ মিটার লাফিয়ে স্বর্ণ জিতেছেন পর্তুগালের পেদ্রো পিকার্দো এবং রুপা জেতেন ঝু ইয়ামিং।

বুরকিনা ফাসোর প্রথম খেলোয়াড় হিসেবে অলিম্পিক পদক জিতেছেন হিউজেস ফাব্রিস জাঙ্গো

অলিম্পিকের যে কয়টি ইভেন্টে সবার নজর থাকে, তার একটি অ্যাথলেটিকস। সেই অ্যাথলেটিকসের অন্যতম সেরা ইভেন্ট ৪০০ মিটার স্প্রিন্ট। ৪০০ মিটার স্প্রিন্টের পুরুষ এককে স্বর্ণ পেয়েছেন বাহামার স্টিভেন গার্ডিনার। সবাইকে টেক্কা দিয়ে প্রায় দশ মিটার এগিয়ে থেকে সোনা নিশ্চিত করেছেন গার্ডিনার। দৌড় শেষ করতে তার সময় লেগেছে ৪৩.৮৫ সেকেন্ড। ৪৪.০৮ সেকেন্ড সময় লেগেছে রৌপ্যজয়ী কলম্বিয়ার অ্যান্থনি জামব্রানোর। ৪৪.১৯ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন গ্রানাডার কিরানি জোনস।

পুরুষ বাস্কেটবলের সব ইতিহাস যুক্তরাষ্ট্রের পক্ষেই কথা বলে, অলিম্পিকে সেই রেকর্ড আরো সুসংহত। রেকর্ড ১৫ বারের অলিম্পিক সোনাজয়ী যুক্তরাষ্ট্র। পুরুষ বাস্কেটবলে আরেকবার ফাইনালে উঠেছে তারা, সেটাই প্রত্যাশিত। সেমিফাইনালে একসময় পনেরো পয়েন্ট পিছিয়ে ছিল, শেষমেশ অস্ট্রলিয়ার বিপক্ষে তাদের জয়টাও ঐ ১৫ পয়েন্ট ব্যবধানে। ফাইনালে ওঠার পথে যুক্তরাষ্ট্রের জয় ৯৩-৭৮ পয়েন্টে।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img