২৪ জুন ২০২৪, সোমবার

টোকিও অলিম্পিক; ফুটবলে গ্রুপ পর্বেই আর্জেন্টিনা-জার্মানির বিদায়

- Advertisement -

টোকিও অলিম্পিকের পঞ্চম দিনে ফুটবল থেকে গ্রুপ পর্বেই বিদায় নিয়েছে আর্জেন্টিনা-জার্মানি। এদিন বিদায় নিয়েছেন ব্রিটেনের টেনিস তারকা অ্যান্ডি মারে। মানসিক স্বাস্থ্যজনিত কারণে নাম প্রত্যাহার করে নিয়েছেন সিমোন বাইলসের মতো জিমন্যাষ্টস। একমাত্র পুরুষ ফুটবলার হিসেবে গ্রুপ পর্বের প্রতিটি ম্যাচেই গোল করেছেন জাপানের তাকেফুসা কুবো। পদক তালিকায় সবার উপরে স্বাগতিক জাপান। ১৩ স্বর্ণপদক পাওয়া জাপানের থেকে এক স্বর্ণ কম নিয়ে দুইয়ে আছে চীন।

একমাত্র পুরুষ ফুটবলার হিসেবে গ্রুপ পর্বের প্রতিটি ম্যাচেই গোল করেছেন জাপানের তাকেফুসা কুবো।

টোকিও অলিম্পিকে দিনের বড় অঘটন, ফুটবল থেকে জার্মানি-আর্জেন্টিনার গ্রুপ পর্বেই বাদ পড়া। ২০১৬ অলিম্পিক রানার্সআপ জার্মানি, কোয়ার্টার ফাইনালে উঠতে জিততেই হতো তাদের। কিন্ত মিয়াগি স্টেডিয়ামে আইভরি কোস্টের বিপক্ষে ১-১ গোলে ড্র করে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিল টুর্নামেন্টের অন্যতম হট ফেভারিত দলটি। আর্জেন্টিনাকেও বরণ করে নিতে হয়েছে একই ভাগ্য! পরের রাউন্ডে যেতে হলে স্পেনের বিপক্ষে জয়ের কোন বিকল্পই ছিল না আর্জেন্টাইনদের। জার্মানদের মতোই ১-১ গোলে ড্র করেছে আর্জেন্টাইনরা, ফলাফলটাও একই- বিদায়।

কান্নাকে সঙ্গী করে আর্জেন্টিনার বিদায়।

পদক তালিকার মতো জুডোতেও জাপানের জয়জয়কার। ১৩ সোনার ছয়টাই এসেছে জুডোতে, যার সবশেষ নামটা আরাই চিজুরু। দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন চিজুরু ৭০ কেজি নারী এককে অস্ট্রিয়ার ওয়াজা-আরিকে হারিয়েছেন তিনি। এরই সঙ্গে দ্বিতীয় জাপানি নারী প্রতিযোগি হিসেবে জুডোতে বর্তমান আসরের স্বর্ণ জিতলেন চিজুরু।

টেনিসের পুরুষ এককে কোয়ার্টার ফাইনালে উঠেছেন র‌্যাংকিংয়ের শীর্ষস্থানে থাকা নোভাক জোকোভিচ। আলজেন্দ্রো ফকিনার বিরুদ্ধে ২০ বারের গ্র্যান্ডস্ল্যামজয়ী সার্বিয়ান তারকার জয় ৬-৩, ৬-১ সেটে। জোকোভিচ জিতলেও হেরেছেন টানা দুই অলিম্পিক সোনাজয়ী অ্যান্ডি মারে।

লন্ডন আর রিও অলিম্পিকে সোনা জয়ের পর টোকিওতেও এসেছিলেন গৌরবের হ্যাটট্রিক করতে। কিন্তু চোট সে সুযোগ দেয়নি । চিকিৎসক দলের সঙ্গে পরামর্শ করে আগেই অলিম্পিকের একক থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিলেন। বলেছিলেন, শুধু দ্বৈতে খেলবেন জো সালিসবিউরির সঙ্গে। এবার সেই প্রতিযোগিতা থেকেও বিদায় নিয়েছেন ৩৪ বছর বয়সী মারে। কোয়ার্টার ফাইনালেই মারে-সালিসবিউরি জুটি হেরে গেছে ক্রোয়েশিয়ার মারিন চিলিচ ও ইভান দোদিগের কাছে, ৬-৪, ৬-৭, ৭-১০ সেটে।

বিদায় নিয়েছেন টানা দুই অলিম্পিক সোনাজয়ী অ্যান্ডি মারে।

টুর্নামেন্ট থেকে নিজের নাম প্রত্যাহার করার ঘটনা আছে আরো। সেই তালিকায় আছে যুক্তরাষ্ট্রের জিমন্যাস্ট সিমোন বাইলসের নাম। দলগত ইভেন্ট থেকে আগেই সরে দাঁড়িয়েছিলেন। এবার সরে দাঁড়িয়েছেন ব্যক্তিগত ইভেন্ট থেকেও। কারণ হিসেবে তিনি বলছেন তাঁর মানসিক স্বাস্থ্য নিয়ে দুশ্চিন্তার কথা।

করোনার কারনে এক বছর পিছিয়ে গেছে টোকিও অলিম্পিক। তবুও অলিম্পিকে ঠিকই করোনার হানা। করোনার কারণে এবার অলিম্পিক থেকে ছিটকে যেতে হচ্ছে অনেক অ্যাথলেটকে! সেই সংখ্যাটা ২৬।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img